কম খরচে ৬ দিনের জন্য কাশ্মীর ভ্রমণের সুবর্ণ সুযোগ! হাতছাড়া করলেই মিস করবেন অনেক কিছু

জানা গিয়েছে, মুম্বই থেকে পহেলগাঁও, সোনমার্গ, গুলমার্গ, শ্রীনগর ট্যুরের জন্য পাঁচ রাত ও ৬ দিনের একটি দুরন্ত প্যাকেজের ব্যবস্থা করেছে IRCTC।

কম খরচে ৬ দিনের জন্য কাশ্মীর ভ্রমণের সুবর্ণ সুযোগ! হাতছাড়া করলেই মিস করবেন অনেক কিছু
ডাল লেক
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2021 | 10:39 AM

কাশ্মীরের যাওয়ার ইচ্ছে রয়েছে বহুদিনের। কিন্তু নানা কারণে সুযোগ পাচ্ছেন না। ভাবছেন, করোনাকালে কাশ্মীর যাবেন কিনা!ভূস্বর্গ ভ্রমণের খরচও বিশাল। যদি কম খরচে কাশ্মীর উপত্যকা ঘুরে দেখার সুযোগ পান, তাহলে? আইআরসিটিসি ট্যুরিজমের মাত্র ২৭,৩০০টাকার প্যাকেজে গোটা কাশ্মীর ঘুরে আসার সুযোগ ও অফার চালু রয়েছে । উল্লেখ্য, এই প্যাকেজ কলকাতা থেকে নয় মুম্বইয়ের বাসিন্দাদের জন্য সুখবর। জানা গিয়েছে, মুম্বই থেকে পহেলগাঁও, সোনমার্গ, গুলমার্গ, শ্রীনগর ট্যুরের জন্য পাঁচ রাত ও ৬ দিনের একটি দুরন্ত প্যাকেজের ব্যবস্থা করেছে IRCTC।

এও জানা গিয়েছে, আইআরসিটিসির এই অসাধারণ অফারটি মুম্বই থেকে শুরু হবে তো বটেই, ২৫ ও ২৬ সেপ্টেম্বর থেকে যাত্রা শুরু হতে পারে বলে জানা গিয়েছে। রিপোর্টে জানা গিয়েছে, ট্রাভেলাররা রেলযাত্রা না করে বিমানপথেও মুম্বই থেকে শ্রীনগর বা ফেরার পথে শ্রীনগর থেকে মুম্বইের উড়ান ধরতে পারেন।

প্রথম দিন, মুম্বই-শ্রীনগর

মুম্বই থেকে স্রীনগরে পৌঁছে শঙ্করাচার্য মন্দির দর্শনের জন্য বেরিয়ে পড়তে পারেন। এরপর একটি হাউসবোটে গোটা দুপুরবেলা কাটিয়ে, লাঞ্চ করে সন্ধ্যের মুখে ডাল লেকের বুকে সিকারায় ঘুরে আসতে পারেন। আপনি চাইলে হাউসবোটেই একটি রাত কাটাতে পারেন। সেখানেই সারতে পারেন রাতের খাবার।

দ্বিতীয় দিন, শ্রীনগর-পহেলগাঁও

পরের দিন সকালে ব্রেকফাস্ট শেষ করেই পহেলগাংয়ের জন্য রওনা দিতে পারেন। সেখানে যাওয়ার পথে বেতাব ভ্যালি, অবন্তিপুরা, চন্দনওয়াড়ি ও আরু ভ্যালি দর্শন করতে পারেন। এই অভূতপূর্ব উপত্যকায় পৌঁছে স্থানীয় গাড়ি ভাড়া করতে পারেন। এছাড়া পহেলগাঁওয়ে মনোরম দৃশ্য দেখার জন্য ঘোড়াও ভাড়া করতে পারেন। একটি দিন পহেলগাঁওয়ে কাটাতেও পারেন আপনি।

তৃতীয় দিন, পহেলগাঁও-গুলমার্গ-শ্রীনগর

পহেলগাঁওয়ে ব্রেকফাস্ট সেরে গুলমার্গের দিকে রওনা দিতে পারেন। যাওয়ার পথে গুলমার্গের আশেপাশে অনেক কিছু দেখার আছে, সেগুলি দেখতে পারেন। বরফাবৃত গুলমার্গ দেখার জন্য সারাদিন সেখানেই কাটাতে পারেন। অভূতপূর্ব ও রোমাঞ্চকর গুলমার্গ পরিদর্শন করে শ্রীনগরে ফিরে আসতে পারেন। সেখানেই ডিনার সেরে শ্রীনগরের হোটেলে সারারাত থাকতে পারেন।

চতুর্থ দিন, শ্রীনগর-সোনমার্গ-শ্রীনগর

সকালের খাবার খেয়ে শ্রীনগর থেকে গাড়ি ভাড়া করে সোনমার্গের দিকে রওনা দেওয়া যায়। সেখানে পৌঁছে ঘোড়া ভাড়া করে থাজিওয়াজ হিমবাহ দেখতে যেতে পারেন। গরম কালে এই এলাকায় সবচেয়ে বেশি পর্য়টকের ভিড় থাকে। এরপর গাড়িতে করেই শ্রীনগর ফিরে এসে ডিনার সেরে হোটেলে থাকতে পারেন।

পঞ্চম দিন, শ্রীনগর

ব্রেকফাস্ট সেরে শ্রীনগরের বহু দর্শনীয় স্থান ঘুরে দেখতে পারেন। মুঘল গার্ডেন, নিশাত বাগ, শালিমার গার্ডেন ও আরও অনেক কিছু রয়েছে, যেখানে গেলে আপনার ঘুরতে আসা সার্থক হবে। ডাল লেকের তীরে অবস্থিত জনপ্রিয় ও বিখ্যাত হজরতবল মাজার পরিদর্শন করুন। সন্ধ্যেতে স্থানীয় বাজারে শপিংয়ের জন্য বরাদ্দ থাকুক। এরপর হোটেলে গিয়ে ডিনার সেরে ফেলুন।

ষষ্ঠ দিন, মুম্বই

এবার ফেরার পালা। ভূস্বর্গের বুকে আরও কিছুটা সময় কাটাতে চাইলে সকালে আপনি নিজের মতো করে সময় কাটাতে পারেন।হোটেলে চেকআউট করে বিকেলে মুম্বইয়ের ফ্লাইট ধরে ফিরে আসতে পারেন।

আরও পড়ুন: দেশের এই ৪ জায়গায় বেড়াতে গেলেও ভারতীয়দের নিতে হয় ‘স্পেশাল’ অনুমতি! কেন জানেন?