Ladakh Tourism: সামনে লাদাখ ভ্রমণের প্ল্যান করছেন? যাওয়ার আগে মাথায় রাখুন এই নয়া নির্দেশিকাগুলি

Incredible India: সম্প্রতি লাদাখ কেন্দ্রশাসিত এলাকায় পর্যটকদের জন্য নতুন কোভিড নির্দেশিকা জারি করা হয়েছে। লাদাখ ট্যুরিজমের অফিসিয়াল ইনল্টাগ্রাম পেজে এই বিষয়ে একটি পোস্ট করা হয়েছে।

Ladakh Tourism: সামনে লাদাখ ভ্রমণের প্ল্যান করছেন? যাওয়ার আগে মাথায় রাখুন এই নয়া নির্দেশিকাগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 08, 2022 | 8:28 AM

ভাবছেন মার্চ-এপ্রিলের (March-April) মনোরম পরিবেশে লাদাখ ভ্রমণের (Ladakh) পরিকল্পনা করলে কেমন হয়? ভাবনাটা মন্দ নয়। কারণ লাদাখের মতো অপূর্ব সুন্দর ও রোমাঞ্চকর আকর্ষণীয় জায়গা আর হয় না। তবে কোভিড পরবর্তী পরিস্থিতিতেও লাদাখ ভ্রমণে আসা পর্যটকদের (Tourists)জন্য জারি করা হয়েছে বিশেষ কয়েকটি নিয়ম (New Rules)।

সম্প্রতি লাদাখ কেন্দ্রশাসিত এলাকায় পর্যটকদের জন্য নতুন কোভিড নির্দেশিকা জারি করা হয়েছে। লাদাখ ট্যুরিজমের অফিসিয়াল ইনল্টাগ্রাম পেজে এই বিষয়ে একটি পোস্ট করা হয়েছে। উল্লেখ্য, লাদাখ হল দেশের পর্যটকদের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ গন্তব্যস্থলগুলির একটি। ওই নির্দেশিকায় পর্যটকদের জন্য মার্চ থেকেই কেন্দ্রশাসিত অঞ্চলে ভ্রমণ করার সময় কী কী নিয়ম মাথায় রাখতে হবে, সে বিষয়ে বিস্তারিত আলোচনা করে হয়েছে।

কোভিড পরীক্ষার নিয়ম- লাদাখে ভ্রমণ করার সময় যাত্রীদের কোভিড১৯ পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়েছে। সড়ক ও বিমানযাত্রীদের জন্য এই পরীক্ষা প্রযোজ্য। কোভিড১৯ পরীক্ষাটি ৭২ ঘণ্টার বেশি হওয়া উচিত নয়। যে সমস্ পর্যটকরা ৭২ ঘণ্টার বেশি পুরনো এমন বৈধ পরীক্ষার রিপোর্ট তৈরি করতে অক্ষম, তাদের ইউটি প্রশাসনের নির্দেশ অনুসারে একটি আরটি-পিসিআর পরীক্ষা করাতে হবে। পর্যটকদের মধ্যে পজিটিভ রিপোর্ট পাওয়া গেলে তাকে কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থায় থাকতে হবে।

সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের জন্য- যাঁদের ডবল টিকা নেওয়া হয়েছে, তাঁদের জন্য কোভিড নেগেটিভ রিপোর্ট প্রযোজ্য নয়। সম্পূর্ণ টিকাপ্রাপ্তদের জন্য লাদাখ প্রবেশের জন্য কোনও আলাদা পরীক্ষা করার দরকার নেই। তবে ভারতের কেন্দ্রীয় প্রশাসনিক সংস্থাগুলির দ্বারা অনুমোদিত ভ্যাকসিনের ডবল ডোজ যে নেওয়া হয়েছে, তার শংসাপত্র অবশ্যই দেখাতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোনও প্রকার জাল সার্টিফিকেটের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হতে পারে।

আরোগ্য সেতু অ্যাপ- আরোগ্য সেতু অ্যাপে সন্দেহভাজন হিসেবে ঘোষিত হলে সই পর্যটককে সাতদিনের জন্য হোম কোয়ারানটাইনে থাকতে হবে। যদি পর্যটকদের মধ্যে কোভিড উপসর্গ থাকে, তবে তাঁদের নির্দিষ্ট জেলার নজরদারি অফিসারকে জানাতে হবে। পরীক্ষীর পরে যগি রিপোর্ট নেগেটিভ দেখায়, তবে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে হোম কোয়ারান্টাইনে থাকতে হতে পারে।

হোটেলের জন্য নিয়ম- লাদাখের সমস্ত হোটেলগুলিকে স্বাস্থ্য ও পরিবার কল্যানমন্ত্রকের নির্দেশিকাগুলিকে পালন করার নির্দেশ দেওয়া হয়েছে। হোটেল ও গেস্ট হাউসগুলিকে তাদের অতিথিদের সম্পূর্ণ ভ্রমণ ইতিহাস ভ্রমণ বজায় রাখতে হবে। প্রতিদিনের স্ক্রিনিং নিশ্চিত করে নোট রাখতে হবে। সামাজিক দূরত্ব অবশ্যই বজায় রাখতে হবে। এছাড়া হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

আরও পড়ুন: Andaman And Nicobar Tourism: পর্যটকদের জন্য সুখবর! সম্পূর্ণ টিকাগ্রহণকারী যাত্রীদের জন্য কোভিড বিধিতে ছাড়