Dooars: ডুয়ার্সে‌ রোড ট্রিপের প্ল্যান করছেন? গন্তব্য হোক শান্ত কুমাই

Road Trips: যাঁরা হিমালয়ের কোলে রোড ট্রিপের জন্য মুখিয়ে থাকেন, এই রুট আপনাকে দিতে পারে অনন্য অভিজ্ঞতা। ছবির মতো সাজানো কুমাই।

Dooars: ডুয়ার্সে‌ রোড ট্রিপের প্ল্যান করছেন? গন্তব্য হোক শান্ত কুমাই
পাহাড়েও হতে পারে লং ড্রাইভ...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 13, 2022 | 1:20 PM

ডুয়ার্সের কোলে লুকিয়ে থাকা এক শান্ত গ্রাম কুমাই। একবার এই পাহাড়ি গ্রামে গেলে মনে হবে আধুনিক জগত থেকে অনেকটা দূরে রয়েছেন। পুজোর চার দিনের ছুটিতে যারা ঘুরতে যাওয়ার পরিকল্পনা করছেন, কুমাইয়ের কথা ভেবে দেখতে পারেন। বিশেষত, যাঁরা হিমালয়ের কোলে রোড ট্রিপের জন্য মুখিয়ে থাকেন, এই রুট আপনাকে দিতে পারে অনন্য অভিজ্ঞতা। শান্ত, নিরিবিলি জায়গার খোঁজে থাকলে কুমাই হতে পারে সেরা পছন্দ। শহুরে জনবসতি বিচ্ছিন্ন কুমাই। তবু এর প্রাকৃতিক সৌন্দর্য বারবার মুগ্ধ করবে আপনাকে।

নিউ মাল জংশন থেকে খুব কাছেই কুমাই। ট্রেনে করে গেলে নিউ জলপাইগুড়ি স্টেশনের বদলে নিউ মাল জংশন স্টেশনে নামলে রোড ট্রিপ হবে আরও রোমাঞ্চকর। নিউ মাল জংশন থেকে কুমাই যাওয়ার পথে প্রতিটি বাঁকে আপনার জন্য অপেক্ষা করবে চমক। যতদূর চোখ যাবে, হিমালয়ের দিগন্তে শুধু ধরা দেবে সবুজ আর ধোঁয়াশা। ডুয়ার্সের চা বাগানের ফাঁক দিয়ে দেখা দেবে দূরে ভুটানের পাহাড়। এর মধ্যে দিয়ে যেতে যেতে ঢুকে পড়বেন শাল, সেগুনের জঙ্গলে।

কুমাইয়ের পথে রোমাঞ্চ যদিও এখানেই শেষ নয়। অচেনা-অজানা পথে কোথাও চোখে পড়বে রঙিন ফুলের বাহার। আবারও কোথাও পাহাড়ের কোলে রয়েছে ছোট্ট-ছোট্ট বাড়ি। আবার কোথাও সবুজ বনানী। নীল দিগন্তে শুভ্র প্রার্থনা পতাকা হাওয়ার তালে উড়ছে। মাঝে পড়বে চালসা রেঞ্জের সিপচু বিট এবং জলঢাকা রেঞ্জের খুমানি বিট। এই কিছু উপভোগ করতে করতে পৌঁছে যাবেন কুমাইতে।

সামসিং এবং রকি আইল্যান্ডের ডানদিকে পাহাড়ের উপর কালিম্পং সাব-ডিভিশনের মধ্যে অবস্থিত ছোট্ট কুমাই। এই ছোট্ট পাহাড়ি গ্রামে প্রায় ১০ হাজার মানুষের বাস। তবু এর শান্ত, স্নিগ্ধতা মনে কেড়ে নিতে বাধ্য। ছবির মতো সাজানো কুমাই। পাহাড়ের উপর থেকে স্পষ্ট দেখা যায় জলঢাকার অবিরাম বয়ে চলা।

কুমাইয়ের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে করতে এখানে কখন সন্ধ্যে নেমে আসবে বুঝতে পারবেন না। তবে কুমাইয়ের সানসেট পয়েন্ট থেকে সূর্যের ডুব দেওয়া ক্যামেরাবন্দি করতে পারেন। রাতের কুমাইয়ে আরও রোমাঞ্চকর। আকাশ জুড়ে তারাদের সমাহার আর জোনাকির আলোয় স্পষ্ট দেখা যায় পুরো গ্রাম। অন্ধকারে উপর থেকে নীচের হাইওয়ে যেন চমৎকার দেখতে লাগে। কুমাইতে ভোর হয় পাখিদের কলরবে। একটা গোটা দিন এভাবেই কেটে যাবে কুমাইতে।

কীভাবে যাবেন, কোথায় থাকবেন-

সামসিং, গরুমারা, লাটাগুড়ি যাওয়ার পথে এক রাত কাটিয়ে যেতে পারেন কুমাইতে। নিউ জলপাইগুড়ি থেকে কুমাইয়ের দূরত্ব মাত্র ৮০ কিলোমিটার। ট্রেনে করে গেলে আপনি নিউ মাল জংশনও নামতে পারেন। স্টেশন থেকেই গাড়ি ভাড়া করে ঘুরে আসুন কুমাই। কুমাইতে রাত কাটানোর জন্য একাধিক হোমস্টে পেয়ে যাবেন।