মরুরাজ্যে রয়্য়াল ডেস্টিনেশন বিয়ের শখ! তারজন্য পকেট থেকে কত খসবে, হিসেব জানেন?

প্রিয়াঙ্কা চোপড়া-সহ বলিউডের বহু সেলেব্রিটিরা বিয়ের সব প্রস্তুতি, অনুষ্ঠানগুলি পালন করার জন্য বেছে নিয়েছেন এই গোলাপি শহরকে। উদয়পুরের একটি প্যালেসে ডেস্টিনেশন বিয়ের প্ল্যান করলে আগে জেনে নিতে হবে আপনার ব্যাঙ্ক ব্যালেন্স থেকে কত টাকা ব্যয় হবে।

মরুরাজ্যে রয়্য়াল ডেস্টিনেশন বিয়ের  শখ! তারজন্য পকেট থেকে কত খসবে, হিসেব জানেন?
উদয় পুরের বিলাসবহুল প্রাসাদ
TV9 Bangla Digital

| Edited By: dipta das

Jul 10, 2021 | 7:43 PM

ডেস্টিনেশন বিয়ের স্বপ্ন কে না দেখে! আর যদি রয়্যাল ডেস্টিনেশন বিয়ের কথা ভাবেন, তাহলে উদয়পুর ছাড়া আর কিছু মাথায় আসে না। আরাবল্লী পাহাড়ের মাঝখানে হ্রদের শহরের জীবনের বিশেষ দিনটিকে সেলিব্রেট করার স্বপ্ন পূরণের জন্য এখন উদয়পুর হল ডেস্টিনেশন বিয়ের জন্য পারফেক্ট। প্রিয়াঙ্কা চোপড়া-সহ বলিউডের বহু সেলেব্রিটিরা বিয়ের সব প্রস্তুতি, অনুষ্ঠানগুলি পালন করার জন্য বেছে নিয়েছেন এই গোলাপি শহরকে। শুধু সেলেব্রিটিই নয়, সম্ভ্রান্ত পরিবারগুলির কাছেও উদয়পুরের রাজপুতদের নির্মাণ করা রয়্যাল প্যালেসগুলি বেশি জনপ্রিয় লাভ করছে। উদয়পুরের একটি প্যালেসে ডেস্টিনেশন বিয়ের প্ল্যান করলে আগে জেনে নিতে হবে আপনার ব্যাঙ্ক ব্যালেন্স থেকে কত টাকা ব্যয় হবে।

ওয়েডিং ভেন্যু ও থাকার জায়গা

আপনি কোন ভেন্যু পছন্দ করবেন, তার আগে সেই ভেন্যুগুলির জন্য কত খরচ পড়বে তা আগে দেখে নেওয়া দরকার। কারণ আপনার বাজেটের উপরই নির্ভর করছে বিয়ের ভেন্যু পছন্দ করা। দ্য লীলা প্যালেস, রাস দেবীগড়, ললিত লক্ষ্মীনিবাস প্যালেস, ওবেরয় উড়াই বিলাসের মতো প্রাসাদোতম হোটেলগুলি বেছে নিতে হলে প্রচুর অর্থ ব্যয় হওয়ার জন্য প্রস্তুত থাকতে হতে পারে। এই বিলাসবহুল রয়্যাল হোটলগুলিতে মাত্র ২ রাত ১৫০জন নিমন্ত্রিতদের ব্যবস্থা করার জন্য খরচ হতে পারে ৫০ লক্ষ থেকে ৩ কোটি টাকা। পাশাপাশি এই হোটেলগুলিতে বিলাসবহুল স্যুট ও রুমের সঙ্গে বিয়ের সব অনুষ্ঠানের জন্য বুকিং করার সুযোগ রয়েছে।

এছাড়া পিছোলা লেক, ফতেহসাগর হ্রদ ও আরাবল্লী পাহাড়ের মন্ত্রমুগ্ধকর দৃশ্যেকে সাক্ষী রেখে জীবনের বিশেষ দিনটিকে স্মরণীয় করে রাখার এই সুযোগ। পাশাপাশি বিকল্প হিসেবে বিবাহের ইভেন্টগুলি হোস্ট করার জন্য আরও প্রাসাদোতম হোটেল বুক করতে পারেন। এক জায়গাতে বিয়ে ও অন্য হোটেলে আমন্ত্রিতদের থাকার ব্যবস্থা করারও সুযোগ রয়েছে এখানে।

আবার আপনি যদি কেবলমাত্র বিশেষ ইভেন্ট অর্থাত সংগীত, মেহেন্দি বা সংবর্ধনা দেওয়ার জন্য ফতেহ প্রকাশ প্রাসাদ , জগমন্দির আইল্যান্ড প্যালেস বুক করতে পারেন।সেখানে প্রতি মাথা পিছু প্রায় ১০ থেকে ১২ হাজার টাকা খরচ পড়তে পারে। ভেন্যুর সঙ্গে সহ্গে খাবার, স্যান্ডার্ড সেটআপ ও অতিথিদের অভিনন্দন দেওয়ার জন্য সুব্যবস্থা রয়েছে।

যদি আপনি ৫০ লক্ষ টাকা বাজেটের মধ্যে উদয়পুরে ডেস্টিনেশন বিয়ের অনুষ্ঠান করার পরিকল্পনা করে থাকেন, তার ব্যবস্থাও রয়েছে। চুন্ডা প্যালেস, অনন্ত রিসর্ট ও স্পা, রামাড়া রিসর্ট, র্যাডিসন ব্লু উদয়পুর প্যালেস রিসর্ট ও স্পা- এই সকল ডেস্টিনেশন ওয়েডিংয়ের জন্য পারফেক্ট। এই হোটেলগুলিতে ওয়েডিং প্যাকেজ রেঞ্জ প্রায় ৩৫ থেকে ৪০ লক্ষটাকার মধ্যে। ১৫০ জন অতিথিদের জন্য দুদিনের খরচ এটি। সঙ্গে থাকার ব্যবস্থা, লাঞ্চ ও ডিনারের ব্যবস্থা রয়েছে। এর থেকেও কম বাজেটের হোটেল রয়েছে। রাজপুতানা উদয়পুর, রয়েল রিট্রিট স্পা ও রিসর্ট, উদাইবাগ রিসর্ট, লেক সিটি রিসর্টে ৫০ লক্ষে টাকার থেকেও কম বাজেটের প্যাকেজ পেয়ে যাবেন আপনি। ১৫০ জন অতিথিদের জন্য ২০ থেকে ২১ লক্ষ টাকার বাজেটে ডেস্টিনেশন ওয়েডিং প্যাকেজে মিলবে এখানে।

বিয়ের অনুষ্ঠানের সজ্জা

বিয়ের অনুষ্ঠানের পাশাপাশি এখন থিম ভিত্তিক বিয়ের মণ্ডপসজ্জায় জোর দিচ্ছে নয়া প্রজন্ম। নানন্দিক সজ্জার সহ্গে নিজস্ব আর্কিটেকচার ও ডিজাইনগুলি প্রাসাদের সঙ্গে সাদৃশ্যপূর্ণ ও আপনার বিয়ের সাজসজ্জা সব কিছুই পরিকল্পনা করে রাখতে পারেন। তাহলে আর আলাদা করে টাকা খসিয়ে ভাড়া নেওয়ার প্রয়োজন হবে না। রাজস্থানের মতো রয়্যাল হেরিটেজ ঐতিহ্যের মধ্যে বিয়ের অনুষ্ঠানের জন্য ঐতিহ্যবাহী সুন্দর আলোকসজ্জা, মণ্ডপসজ্জা, আসবাবপত্রের জন্য সব মিলিয়ে ৫-১০ লক্ষ টাকা খরচ হতে পারে।

ক্যাটারিং

যদি আপনি বিয়ের অনুষ্ঠানের জন্য আলাদা ক্যাটারিংয়ের ব্যবস্থা করেন, তাহলে অন্য বিষয়। কিন্তু যদি আপনি পাঁচতারা হোটেলে বুফেট করার পরিকল্পনা করেন তাহলে প্রতি মাথা পিছু ৪ থেকে ৫ হাজার টাকা খরচ পড়তে পারে। চার তারা হোটেলগুলির খরচ তুলনামূলক কম। প্রতি অতিথি পিছু ২৫০০ থেকে ৪০০০টাকা খরচ পড়তে পারে।

বিনোদন

মেহেন্দি, সংগীত, হলদি ইত্যাদি অনুষ্ঠান ছাড়া ভারতীয় বিবাহ সম্পূর্ণ হয় না। এই অনুষ্ঠানগুলির সঙ্গে আপনি ডিজে বা স্থানীয় লোকশিল্পীদের বাড়া করতে পারেন। সেই খরচ আপনার ভেন্যুর উপর নির্ভর করে দাম পরিবর্তিত হতে পারে। বিয়ের শুভ অনুষ্ঠানগুলি সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য ৫-১০ লক্ষ টাকা ব্য়য় করার পরিকল্পনা করতে পারেন। আপনি বিনোদনের জন্য কী কী পরিকল্পনা করছেন, তার উপর নির্ভর করছে খরচের বিষয়টি।

অন্যান্য চার্জ

ফটোগ্রাফি, মেহেন্দি শিল্পী, মেকআপ আর্টিস্ট- এই গুরুত্বপূর্ণ খরচগুলি ভুলে গেলে চলবে না।তাই বিয়ের মতো স্মরণীয় অনুষ্ঠানকে ফ্রেমবন্দি করে রাখার জন্য ২দিনের জন্য ফটোগ্রাফি করতে প্রায় ৮ লক্ষ টাকা চার্জ নিতে পারে মরুরাজ্যে ডেস্টিনেশন ওয়েডিংয়ের জন্য।

আরও পড়ুন: India Travel Update: এই করোনা আবহে ভারত ভ্রমণ করবেন? কী কী বিধিনিষেধ মানতে হবে জেনে নিন..

Follow us on

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla