Jaipur: যুগ যুগ ধরে নিজস্ব ঐতিহ্য বহন করে চলেছে এই গোলাপি শহর!

আজও জয়পুরের ঐতিহাসিক গেট ও স্কোয়ারগুলিতে আতিথেয়তার রঙ হিসেবে গোলাপি রঙ ধারণ করে থাকে। জয়পুরের ইতিহাসে নিজেকে বুনতে পারদর্শী এই গোলাপি শহর।

  • Updated On - 10:47 am, Sat, 15 January 22 Edited By: শোভন রায় Follow us -
Jaipur: যুগ যুগ ধরে নিজস্ব ঐতিহ্য বহন করে চলেছে এই গোলাপি শহর!
জয়পুর

মরুর দেশে ভ্রমণের পরিকল্পনা (Travel Plan) করলে ভেসে ওঠে সেই প্রাচীন প্রাসাদ, স্থাপত্য, রাজা-মহারাজাদের গল্প আর সুস্বাদু খাবার। গন্তব্য একটাই রাজস্থান। কিন্তু রাজস্থান (Rajasthan) এত বড় রাজ্য এবং এর প্রতিটি শহর ও গ্রামের মধ্যে লুকিয়ে রয়েছে হিন্দু রাজাদের নিদর্শন, যা এক জীবনে ঘোরা অসম্ভব। তবে জয়পুর (Jaipur) থেকে যদি যাত্রা শুরু করেন, তাহলে অনেকটাই জেনে ফেলতে পারবেন এই রাজ্যের, দেশের ইতিহাস।

যুগ যুগ ধরে নিজস্ব ঐতিহ্য ও উজ্জ্বল দীপ্ত বজায় রেখে সকলের মন জয় করে চলেছে রাজস্থানের রাজধানী জয়পুর। ঐতিহাসিক অতীতের শিকড় এখনও বর্তমান। আধুনিকীকরণের সঙ্গে ভারতের মূল ধারা কিন্তু এখনও চোখে পড়বে ছত্রে ছত্রে। ভারতের প্রথম সুপরিকল্পিত শহর এই জয়পুর। বিখ্যাত মহারাজা সওয়াই মান সিং তৈরি করেছিলেন এই গোলাপি শহর। যদি এই শহর তৈরির অনেক পরে এটি গোলাপি শহর নামে পরিচিতি অর্জন করে।

১৭২৭ সালে রাজা সওয়াই মান সিং সিদ্ধান্ত নেন আম্বার ফোর্ট থেকে একটি অংশ স্থানান্তরিত করে শহর গড়ে তোলার। সেই ভাবেই সুপরিকল্পিত ভাবে তৈরি হয়েছিল জয়পুর, যা আজকের রাজস্থানের রাজধানী। তবে শহরের প্রধান স্থানগুলি-রাস্তা, চত্বর, প্রাসাদ এবং সীমানাগুলির দুর্গ গঠনের জন্য সূক্ষ্মভাবে পরিকল্পনা কৌশল তৈরি হতে ৪ বছর সময় লেগেছিল।

১৮৭৬ সালে প্রিন্স অফ ওয়েলস এবং রানি ভিক্টোরিয়া ভারত সফরে আসার কথা ছিল। তাঁদেরকে স্বাগত জানাতে ‘পাধারো মাহেরে দেশ’ – এর সারমর্ম জীবন্ত করে তুলতে মহারাজা গোটা শহরকে টেরাকোটা গোলাপি রঙে সাজিয়ে তুলেছিলেন। আজও জয়পুরের ঐতিহাসিক গেট ও স্কোয়ারগুলিতে আতিথেয়তার রঙ হিসেবে গোলাপি রঙ ধারণ করে থাকে। জয়পুরের ইতিহাসে নিজেকে বুনতে পারদর্শী এই গোলাপি শহর।

Amber Fort

আম্বার ফোর্ট‌

তবে জয়পুর শহর তৈরি হওয়ার অনেক আগে থেকে এখানে রয়েছে আম্বার ফোর্ট। রাজপুত স্থাপত্যের নিদর্শন আজও বয়ে চলেছে এই দুর্গটি। এই দুর্গের প্রতিটি কোণায় লুকিয়ে রয়েছে ইতিহাস। দেওয়ান-ই-খাসের চমৎকার কারুকার্য‌, সুখ নিবাসের সূক্ষ্ম চন্দন কাঠের কাজ, কাঁচের কারুকার্য‌ বিশিষ্ট শিষ মহল- সব কিছুই যেন নজর কাড়তে বাধ্য এই দুর্গে। রাজা মান সিং তৈরি করেছিলেন এই দুর্গটি।

এই গোলাপি শহর নিজের মত করে সুন্দর। আরও সুন্দর এই শহরের স্থাপত্যগুলি। এখানে বেড়াতে কোনও ভাবেই মিস করা চলবে না জয়পুর সিটি প্যালেস। এই সিটি প্যালেসও রাজা সওয়াই মান সিংয়ের সঙ্গে সম্পর্কিত। এই রাজপরিবার এখনও বসবাস করেন এই সিটি প্যালেসেই। এখানে আপনি দেখতে পাবেন মুঘল, রাজপুত এবং ইউরোপীয় ছাপ। বর্তমানে এটি জাদুঘরে পরিণত হয়েছে।

Top Places to Visit in The Pink City of Jaipur

হাওয়া মহল

জয়পুরের অন্য নিদর্শন হল হাওয়া মহল। এটি ১৭৯৯ সালে তৈরি করেছিলেন মহারাজা প্রতাপ সিংহ। মূলত এই স্থাপত্যটি তৈরি করা হয়েছিল রাজপরিবারের মহিলাদের জন্য। সাধারণ মানুষের নজর এড়িয়ে যাতে তাঁরা অনুষ্ঠান, উৎসব উপভোগ করতে পারেন, সেই কথা মাথায় রেখেই তৈরি হয়েছিল হাওয়া মহল। জানেন কি এই হাওয়া মহলে রয়েছে ৯০০টি জানলা?

আর এই শহরে রয়েছে জন্তর মন্তর মান মন্দির, যা কোনও ভাবেই মিস করা চলে না। ১৭৩৮ সালে এটি তৈরি করেন মহারাজ জয় সিংহ। যে শহর এত পরিকল্পিতভাবে তৈরি, সেখানে এই ধরনের নিদর্শন থাকতে বাধ্য। এছাড়াও জয়পুরে রয়েছে আলবার্ট হল মিউজিয়াম। জয়পুর বেড়াতে গেলে এই দুটি স্থান অবশ্যই ঘুরে আসবেন।

আরও পড়ুন: ঋষিকেশকে দ্য ওয়ার্ল্ড ক্যাপিটাল অফ যোগা কেন বলা হয় জানেন?

Published On - 9:00 am, Sat, 15 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla