Acne: মুখের এই অংশের ব্রণ বলে দিতে পারে আপনার দেহে কোন অসুখ বাসা বেঁধেছে

Health Tips: ব্রণ হওয়ার পিছনে ঠিকমতো ঘুম না হওয়া থেকে শুরু করে পায়খানা পরিষ্কার না হওয়ার মতো একাধিক কারণ দায়ী। অনেক ক্ষেত্রে কোনও রোগের লক্ষণ হিসেবেও মুখ ব্রণ বেরোয়। বলতে পারেন, ব্রণ সে সব রোগের লক্ষণ। কিন্তু ব্রণ যে কোনও রোগের লক্ষণ, সেটা বুঝবেন কীভাবে? সেটারও উপায় রয়েছে।

Acne: মুখের এই অংশের ব্রণ বলে দিতে পারে আপনার দেহে কোন অসুখ বাসা বেঁধেছে
Follow Us:
| Updated on: Mar 29, 2024 | 11:09 AM

কপাল ও দু’গালে সবচেয়ে ব্রণ হয়। কারও ব্রণর পিছনে দায়ী হরমোনের ভারসাম্যহীনতা। আবার কারও অস্বাস্থ্যকর জীবনযাপন বাড়িয়ে তোলে ব্রণর সমস্যা। যদিও ব্রণ হওয়ার পিছনে ঠিকমতো ঘুম না হওয়া থেকে শুরু করে পায়খানা পরিষ্কার না হওয়ার মতো একাধিক কারণ দায়ী। অনেক ক্ষেত্রে কোনও রোগের লক্ষণ হিসেবেও মুখ ব্রণ বেরোয়। বলতে পারেন, ব্রণ সে সব রোগের লক্ষণ।

বয়ঃসন্ধিকালে মুখে ব্রণ হওয়াটা খুব কমন বিষয়। এছাড়াও আপনি যদি অস্বাস্থ্যকর জীবনযাপন করেন, অনিয়মিত খাওয়া-দাওয়া করেন, বাইরের তেল-মশলাদার খাবারের প্রতি বেশি ঝোঁক থাকে, জল কম খান, সেক্ষেত্রে ২৫-এ গিয়েও ব্রণ হতে পারে। আর যদি ত্বকের পর্যাপ্ত যত্ন না নেন, তখন ব্রণ হতে বাধ্য। এছাড়া ত্বকে অত্যধিক পরিমাণে সেবাম নির্গত হলেও ব্রণর সমস্যা বাড়ে। কিন্তু ব্রণ যে কোনও রোগের লক্ষণ, সেটা বুঝবেন কীভাবে? সেটারও উপায় রয়েছে।

গালে ব্রণ: তৈলাক্ত ত্বকে গালে ব্রণ হওয়াটা স্বাভাবিক। কিন্তু সেটা বয়ঃসন্ধিকালে। যৌবনেও গিয়ে যদি এই সমস্যা দেখা দেয়, বুঝবেন ত্বকের উপরিতলে ব্যাকটেরিয়ার বাসা রয়েছে। এছাড়া ধূমপানের কারণে ফুসফুসে সমস্যা হলে সেখান থেকেও গালে ব্রণ হয়। কোলেস্টেরলের মাত্রা বাড়লে, পিসিওডিতে আক্রান্ত হলেও গালে ব্রণ হয়।

এই খবরটিও পড়ুন

থুতনিতে ব্রণ: কৃত্রিম চিনি মেশানো খাবার খেলে থুতনিতে ব্রণ হয়। ব্রণ এড়াতে গেলে মিষ্টিজাতীয় খাবার খাওয়াও কমাতে হবে। এছাড়া হরমোনের ভারসাম্যহীনতার কারণেও থুতনিতে ব্রণ হয়।

কপালে ব্রণ: তৈলাক্ত ত্বকে কপালে ব্রণ হওয়াটা খুব স্বাভাবিক। এছাড়া আপনি যদি অত্যধিক পরিমাণে কফি খান, সেখান থেকেও কপালে ব্রণ হতে পারে। অনেক সময় দেহে রক্ত সঞ্চালন সচল না থাকলেও এই সমস্যা দেখা দেয়।

ভুরুর মধ্যে ব্রণ: গালে, নাকের পাশে কিংবা কপালে ব্রণ হওয়াটাকে স্বাভাবিক মেনে নিলেও ভুরুর মধ্যে ব্রণ মোটেও স্বাভাবিক নয়। মাথায় খুশকির সমস্যা থাকলে ভুরুতে ব্রণ হতে পারে। এছাড়া লিভারে কোনও অসুখ বাসা বাঁধলেও ভুরুর মধ্যে ব্রণ হতে পারে।

ঠোঁটের চারপাশে ব্রণ: ঠোঁটের উপর বা ঠোঁটের চারপাশে ব্রণ হলে খাদ্যতালিকার উপর নজর দিন। হজমজনিত সমস্যা থেকে ঠোঁটের চারপাশে ব্রণ হয়। এমন উপসর্গ দেখা দিলে মদ্যপান ও ফ্যাট যুক্ত খাবার খাওয়া কমিয়ে দিন।

নাকের উপর ব্রণ: খাবারে অতিরিক্ত নুন খাওয়ার অভ্যাস রক্তচাপ বাড়িয়ে দেয়। তার সঙ্গে নাকের উপর ব্রণও দেখা দেয়।