Hindu Woman Property: স্বামীর মৃত্যুর পর তাঁর সম্পত্তিতে হিন্দু মহিলার অধিকার কতটা? বোঝাল হাইকোর্ট

Hindu Woman Property: বিচারপতি প্রতিভা সিং উল্লেখ করেছেন, একজন হিন্দু মহিলার যদি নিজস্ব কোনও রোজগার না থাকে, যদি তাঁর স্বামী মৃত্যুর আগে তাঁকে সম্পত্তির অধিকার দিয়ে যান, তাহলে স্ত্রীর একটা আর্থিক সুরক্ষা থাকে। সে ক্ষেত্রে মহিলাকে সন্তান বা অন্য কারও ওপর নির্ভর করতে হয় না।

Hindu Woman Property: স্বামীর মৃত্যুর পর তাঁর সম্পত্তিতে হিন্দু মহিলার অধিকার কতটা? বোঝাল হাইকোর্ট
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 1:43 PM

নয়া দিল্লি: স্বামীর মৃত্যু হলে তাঁর সম্পত্তির ওপর কি স্ত্রীর পূর্ণ অধিকার থাকে? একটি মামলায় সেটাই বুঝিয়ে দিল দিল্লি হইকোর্ট। স্বামীর মৃত্যু হয়েছে এমন এক মহিলার সঙ্গে সম্পত্তি নিয়ে কিছু জটিলতা তৈরি হয়। এরপর আদালতের দ্বারস্থ হন তিনি। হাইকোর্ট উল্লেখ করেছে, যেহেতু ওই মহিলার স্বামী তাঁর করা উইলে স্ত্রীকে সম্পত্তি দেওয়ার কথা বলে গিয়েছেন, তাই এ ক্ষেত্রে সারাজীবন ওই সম্পত্তির ওপর অধিকার থাকবে স্ত্রীর। তবে চূড়ান্ত অধিকার নয়।

আদালত উল্লেখ করেছে, স্ত্রী ওই সম্পত্তি ভোগ করতে পারলেও, যদি ওই সম্পত্তির আর কোনও উত্তরাধিকারী থাকে, তাহলে স্ত্রী ওই সম্পত্তি বিক্রি বা দান করতে পারবেন না। যে মামলায় এই নির্দেশ দিয়েছে দিল্লি হাইকোর্ট, তাতে ওই মহিলার স্বামীর মৃত্যু হয়েছে। তাঁর উইলে লেখা আছে যে, মৃত্যু পর্যন্ত স্ত্রী ওই সম্পত্তি ভোগ করতে পারবেন।

বিচারপতি প্রতিভা সিং উল্লেখ করেছেন, একজন হিন্দু মহিলার যদি নিজস্ব কোনও রোজগার না থাকে, যদি তাঁর স্বামী মৃত্যুর আগে তাঁকে সম্পত্তির অধিকার দিয়ে যান, তাহলে স্ত্রীর একটা আর্থিক সুরক্ষা থাকে। সে ক্ষেত্রে মহিলাকে সন্তান বা অন্য কারও ওপর নির্ভর করতে হয় না। সে ক্ষেত্রে সম্পত্তি থেকে রোজগার হলে, সেটা থাকবে স্ত্রীর হাতেই।

উল্লেখ্য, এই মামলায় সম্পত্তির অধিকার চেয়ে আদালতের দ্বারস্থ হন ওই মহিলার সন্তান সহ আত্মীয়রা। সন্তানদের দাবি ছিল, যেহেতু তাঁদের মা ওই সম্পত্তির অধিকারী, তাই তিনি চাইলে সন্তানদের মধ্য়ে সেটা ভাগ করে দিতে পারেন।