BJP: কাসভকে ফাঁসিকাঠে নিয়ে যেতে উজ্জ্বল ভূমিকা, এবার তাঁকেই প্রার্থী করল বিজেপি

BJP Candidate: স্পেশাল পাবলিক প্রসিকিউটর উজ্জ্বল নিকম একাধিক গুরুত্বপূর্ণ মামলা লড়েছেন। তার মধ্যে অন্যতম হল মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার মামলা। গোটা দেশের নজর ছিল সেই মামলায়। বহু চর্চিত ওই মামলায় সরকারি আইনজীবী ছিলেন নিকম। ২৬/১১ হামলার একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসভকে ফাঁসিতে চড়ানোর নেপথ্যে অন্যতম কারিগর তিনিই।

BJP: কাসভকে ফাঁসিকাঠে নিয়ে যেতে উজ্জ্বল ভূমিকা, এবার তাঁকেই প্রার্থী করল বিজেপি
২৬/১১ মামলার সরকারি আইনজীবীImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Apr 27, 2024 | 6:13 PM

মুম্বই: লোকসভা ভোটে আরও এক বড় চমক দিল বিজেপি। মহারাষ্ট্রের উত্তর-মধ্য মুম্বই লোকসভা কেন্দ্র থেকে প্রার্থী করা হল আইনজীবী উজ্জ্বল দেওরাও নিকমকে। স্পেশাল পাবলিক প্রসিকিউটর উজ্জ্বল নিকম একাধিক গুরুত্বপূর্ণ মামলা লড়েছেন। তার মধ্যে অন্যতম হল মুম্বইয়ে ২৬/১১ জঙ্গি হামলার মামলা। গোটা দেশের নজর ছিল সেই মামলায়। বহু চর্চিত ওই মামলায় সরকারি আইনজীবী ছিলেন নিকম। ২৬/১১ হামলার একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসভকে ফাঁসিতে চড়ানোর নেপথ্যে অন্যতম কারিগর তিনিই। এবার সেই উজ্জ্বল দেওরাও নিকমকে লোকসভা ভোটে উত্তর-মধ্য মুম্বই থেকে দাঁড় করাল বিজেপি। এবারের ভোটে এটি একটি অন্যতম বড় চমক বলেই মনে করছে রাজনৈতিক মহল।

উল্লেখ্য, মোদী জমানার সময় থেকেই এই লোকসভা কেন্দ্রটি বিজেপির দখলে। ২০১৪ সালে এখান থেকে সাংসদ হয়েছিলেন পুনম মহাজন। উনিশের ভোটেও তাঁকেই প্রার্থী করা হয়েছিল। জিতেও ছিলেন। টানা দু’বারের সাংসদকে এবার উত্তর-মধ্য মুম্বই লোকসভা আসন থেকে সরিয়ে নতুন মুখ নিয়ে এল পদ্ম শিবির। প্রার্থী করা হল ২৬/১১ মুম্বই হামলার মামলায় সরকারি আইনজীবী উজ্জ্বল দেওরাও নিকমকে।

আইনজীবী মহলে উজ্জ্বল দেওরাও নিকমকে সন্ত্রাসবাদী কার্যকলাপ সংক্রান্ত মামলার ‘মাস্টার’ বলা হয়। বলা হয়ে থাকে, কোনও অপরাধী কোনও অবস্থাতেই তাঁর হাত থেকে নিস্তার পান না। এখনও পর্যন্ত ৬২৮ জন অপরাধীর যাবজ্জীবন কারাদণ্ড হয়েছে তাঁর জোরদার সওয়ালে। ফাঁসির সাজা করিয়েছেন ৩৭ জনকে। ২৬/১১ মুম্বই হামলায় ধরা পড়া একমাত্র জীবিত জঙ্গি আজমল কাসভের মামলায় সরকারি আইনজীবী হিসেবে দায়িত্ব পেয়েছিলেন তিনি।