AC Helmet: ৪২ ডিগ্রির গরমে মাথায় পরতে চান AC হেলমেট! কোথায় পাওয়া যাচ্ছে?

AC Helmet: বিশেষত সূর্যের প্রখর তাপ মাথায় নিয়ে যাঁদের দাঁড়িয়ে থাকতে হয় দীর্ঘক্ষণ, তাঁদের অস্বস্তি কাটাবে এই হেলমেট। ইতিমধ্য়েই অনেকে পরতে শুরু করেছেন এটি।

AC Helmet: ৪২ ডিগ্রির গরমে মাথায় পরতে চান AC হেলমেট! কোথায় পাওয়া যাচ্ছে?
এসি হেলমেটImage Credit source: twitter
Follow Us:
| Updated on: Apr 27, 2024 | 11:44 AM

গুজরাট: প্রতিদিন স্কুলে, অফিসে বা বাজারে যেতেই গলদঘর্ম অবস্থা হচ্ছে সবার। ৪১-৪২ ডিগ্রি তাপমাত্রা নিয়ে এসি ঘরে বলে আলোচনা করছেন অনেকেই। কিন্তু যাঁদের পেশার খাতিরে এই গরমেও সারা দিন রাস্তায় দাঁড়িয়ে থাকতে হয়, তাঁদের কথা ভাবে ক’জন? ঠিক যেমন ট্রাফিক পুলিশ। রোদে পুড়ে গেলেও দিনভর ইউনিফর্ম পরে দাঁড়িয়ে থাকতে হয় রাস্তায়। তাঁদের কথা ভেবেই এবার বিশেষ ধরনের হেলমেট তৈরি করলেন আইআইএম-এর ছাত্ররা।

শুধুমাত্র বাংলা নয়, দেশের একাধিক রাজ্যে প্রবল তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। এই আবহাওয়ার কথা মাথায় রেখে গুজরাটের ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যানেজমেন্টের ছাত্ররা তৈরি করেছেন এসি হেলমেট। ব্যাটারি চালিত সেই হেলমেট পরলে কষ্ট হবে না প্রবল গরমেও।

বিশেষত সূর্যের প্রখর তাপ মাথায় নিয়ে যাঁদের দাঁড়িয়ে থাকতে হয় দীর্ঘক্ষণ, তাঁদের অস্বস্তি কাটাবে এই হেলমেট। গুজরাটের ভদোদরার পুলিশ ইতিমধ্য়েই কর্মীদের সেই হেলমেট দিতে শুরু করেছে। কর্তব্যরত ৪৫০ পুলিশকর্মীকে এই হেলমেট দেওয়া হয়েছে।

মনে করা হচ্ছে, এই হেলমেট শুধুমাত্র পুলিশ নয়, সাধারণ মানুষও ব্যবহার করতে পারবে ভবিষ্যতে। তবে কতটা পাওয়া যাবে বাজারে, তার ওপরেই নির্ভর করবে সবটা।

বর্তমানে তাপমাত্রা এতটাই বেড়েছে যে গরমের কারণে অসুস্থতাও বাড়ছে। হিট স্ট্রোকের প্রবণতা বাড়ছে। এই পরিস্থিতিতে সাহায্য করতে পারে এই এসি হেলমেট। একইসঙ্গে বাইক আরোহীদের সুরক্ষাও দেবে এটি।