FD with highest interest rate: স্বল্প সঞ্চয়ে বিরাট লাভের সুযোগ, ফিক্সড ডিপোজিটে চমকপ্রদ সুদ দিচ্ছে ব্যাঙ্কগুলি

Fixed Deposit Rules: পরিশ্রম করে উপার্জন করা অর্থ নিয়ে যাঁরা ঝুঁকি নিতে পছন্দ করেননা তারাও বিনিয়োগ করেন ফিক্সড ডিপোজিটে। ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমার পর আপনি টাকা তুললে নজরকাড়া সুদ পেতে পারেন।

FD with highest interest rate: স্বল্প সঞ্চয়ে বিরাট লাভের সুযোগ, ফিক্সড ডিপোজিটে চমকপ্রদ সুদ দিচ্ছে ব্যাঙ্কগুলি
ছবি- প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2022 | 5:47 PM

কলকাতা: বর্তমানে যেভাবে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে তাতে নুন আনতে পান্তা ফুরানোর জোগাড় মধ্যবিত্তের। কষ্ট করে সংসারের যাবতীয় খরচ সামাল দিয়ে ভবিষ্যতে কথা মাথা রেখে অল্প অল্প করে অর্থ সঞ্চয়ই এখন হাতিয়ার। সেক্ষেত্রে স্বল্প মেয়াদী ফিক্সড ডিপোজিটেও (Fixed Deposit) অনেকেই বিনিয়োগ করে থাকেন। পরিশ্রম করে উপার্জন করা অর্থ নিয়ে যাঁরা ঝুঁকি নিতে পছন্দ করেননা তারাও বিনিয়োগ করেন ফিক্সড ডিপোজিটে। ফিক্সড ডিপোজিটে বিনিয়োগের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমার পর আপনি টাকা তুললে নজরকাড়া সুদ পেতে পারেন। সাধারণ একটি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট ৭ দিন থেকে ১০ বছর অবধি খোলা যায়। তবে স্বল্প মেয়াদী এফডির ক্ষেত্রে সময়সীমা ৭ দিন থেকে ১২ মাস। বিভিন্ন ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে সুদের হার বিভিন্ন। আসুন দেখে নেওয়া যাক কোন ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশের বেশি সুদ দিচ্ছে।

সেরা পাঁচ ব্যাঙ্ক যাদের সুদের হার বেশি

১. ইন্ডাসইন্ড ব্যাঙ্ক – সুদের হার ৬ %

২. আরবিএল ব্যাঙ্ক – সুদের হার ৬ %

৩. ডিসিবি ব্যাঙ্ক – সুদের হার ৫.৫৫ %

৪. বন্ধন ব্যাঙ্ক – সুদের হার ৫.২৫ %

৫. আইএফসি ফার্স্ট ব্যাঙ্ক – সুদের হার ৫.২৫ %

সেরা পাঁচ ব্যাঙ্ক যাদের সুদের হার বেশি (শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য প্রযোজ্য)

১. ইন্ডাসইন্ড ব্যাঙ্ক – সুদের হার ৬.৫ %

২. আরবিএল ব্যাঙ্ক – সুদের হার ৬.৫ %

৩. ডিসিবি ব্যাঙ্ক – সুদের হার ৬.০৫ %

৪. বন্ধন ব্যাঙ্ক – সুদের হার ৬ %

৫. অ্যাক্সিস ব্যাঙ্ক- সুদের হার ৫.৭৫ %

সম্প্রতি ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২ কোটি টাকার নিচে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। ১৫ জানুয়ারি ২০২২ থেকে ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশের পরিবর্তে ৫.১ শতাংশ সুদ দেবে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের হার ৫.৬ শতাংশ।

সময়সীমা আগে ফিক্সড ডিপোজিট প্রত্যাহার করলে ব্যাঙ্কের তরফে আপনাকে জরিমানা করা হবে। তাই যে ব্যাঙ্কেই আপনি ফিক্সড ডিপোজিট করবেন, করার আগে সংশ্লিষ্ট ব্যাঙ্কের শর্তাবলীর ওপর বিশেষ নজর দেওয়ার প্রয়োজন রয়েছে। ফিক্সড ডিপোজিট করার আগে অবশ্যই মাথায় রাখায় প্রয়োজন প্রয়োজনে ফিক্সড ডিপোজিট ভেঙে টাকা তুললে আপনার টাকা থেকে ব্যাঙ্ক কত টাকা কেটে নেওয়া হবে।

আরও পড়ুন: Budget 2022: বাজেটে করোনা টেস্টিং-ভ্যাকসিন রিসার্চে বরাদ্দ বাড়ানোর দাবি

আরও পড়ুন : Budget 2022: বাজারের হাল ধরতে প্রয়োজন বড় পদক্ষেপের, নির্মলার ‘নির্মল’ বাজেটের দিকেই তাকিয়ে দালাল স্ট্রিট