Tamil Nadu Tourism: এই শীতে তামিলনাড়ু যাবেন? এই ৬ জায়গা মিস করলে একেবারেই চলবে না!

এই শীতে তামিলনাড়ু যাচ্ছেন? কম সময়ে আকর্ষণীয় একটা ট্রাভেল রুট জেনে নিন চট করে...

| Edited By: | Updated on: Oct 24, 2021 | 1:28 PM
১) চেন্নাই:
তামিলনাড়ুর রাজধানী শহর হল চেন্নাই। এই শহরকে দক্ষিণ ভারতের প্রবেশদ্বারও বলা হয়ে থাকে। এই বিশাল শহর ব্যস্ত, তবুও রক্ষণশীল। গভীর ঐতিহ্যের শহর যেখানে এখনও বিদেশী প্রভাব ঘটেনি সেইভাবে। অন্যান্য কিছু ভারতীয় শহরের মত, চেন্নাইতে বিশ্ব বিখ্যাত স্মৃতিস্তম্ভ বা পর্যটক আকর্ষণ নেই। তবে দক্ষিণ ভারতে যেকোনও জায়গায় আপনাকে বেড়াতে যেতে হলে এই শহরের উপর দিয়েই যেতে হবে।

১) চেন্নাই: তামিলনাড়ুর রাজধানী শহর হল চেন্নাই। এই শহরকে দক্ষিণ ভারতের প্রবেশদ্বারও বলা হয়ে থাকে। এই বিশাল শহর ব্যস্ত, তবুও রক্ষণশীল। গভীর ঐতিহ্যের শহর যেখানে এখনও বিদেশী প্রভাব ঘটেনি সেইভাবে। অন্যান্য কিছু ভারতীয় শহরের মত, চেন্নাইতে বিশ্ব বিখ্যাত স্মৃতিস্তম্ভ বা পর্যটক আকর্ষণ নেই। তবে দক্ষিণ ভারতে যেকোনও জায়গায় আপনাকে বেড়াতে যেতে হলে এই শহরের উপর দিয়েই যেতে হবে।

1 / 6
২) মহাবলীপুরম বিচ:
চেন্নাইয়ের প্রায় এক ঘন্টা দক্ষিণে, আপনি ভারতের পূর্ব উপকূলের এক জনপ্রিয় বিচ দেখতে পাবেন, তা হল মহাবলীপুরম বিচ, স্থানীয় নাম মোহাবাল্লিপুরম। সৈকতে ব্যাগপ্যাকার এবং সার্ফিং করার সুযোগ রয়েছে। তবে সৈকতের তীরে আরামদায়ক রিসর্টগুলিতে বিশ্রাম নেওয়ার মজাই আলাদা।

২) মহাবলীপুরম বিচ: চেন্নাইয়ের প্রায় এক ঘন্টা দক্ষিণে, আপনি ভারতের পূর্ব উপকূলের এক জনপ্রিয় বিচ দেখতে পাবেন, তা হল মহাবলীপুরম বিচ, স্থানীয় নাম মোহাবাল্লিপুরম। সৈকতে ব্যাগপ্যাকার এবং সার্ফিং করার সুযোগ রয়েছে। তবে সৈকতের তীরে আরামদায়ক রিসর্টগুলিতে বিশ্রাম নেওয়ার মজাই আলাদা।

2 / 6
৩) কাঞ্চীপুরম:
"হাজার হাজার মন্দিরের শহর" হিসেবে পরিচিত কাঞ্চীপুরম তার স্বতন্ত্র সিল্কের শাড়ির জন্য বিখ্যাত। ব্যাঙ্গালোরের প্রধান সড়কে চেন্নাই থেকে প্রায় দুই ঘণ্টার মধ্যে অবস্থিত এই শহর একসময় পল্লব রাজবংশের রাজধানী ছিল। আজ, মাত্র 100 টি মন্দির রয়ে গেছে, তাদের মধ্যে অনেকগুলি সেই পৌরাণিক স্থাপত্য সৌন্দর্য বহন করে চলেছে।

৩) কাঞ্চীপুরম: "হাজার হাজার মন্দিরের শহর" হিসেবে পরিচিত কাঞ্চীপুরম তার স্বতন্ত্র সিল্কের শাড়ির জন্য বিখ্যাত। ব্যাঙ্গালোরের প্রধান সড়কে চেন্নাই থেকে প্রায় দুই ঘণ্টার মধ্যে অবস্থিত এই শহর একসময় পল্লব রাজবংশের রাজধানী ছিল। আজ, মাত্র 100 টি মন্দির রয়ে গেছে, তাদের মধ্যে অনেকগুলি সেই পৌরাণিক স্থাপত্য সৌন্দর্য বহন করে চলেছে।

3 / 6
৪) পন্ডিচেরি:
পন্ডিচেরি, তামিলনাড়ুর পূর্ব উপকূলে একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এটি 18 শতকের একটি প্রাক্তন ফরাসি উপনিবেশ ছিল এবং এখনও সেই ফরাসি স্বাদ বজায় রেখেছে। যারা ভারতের পর্যটনকেন্দ্রগুলির আমেজ থেকে বিরতির প্রয়োজন মনে করেন তারা এখানে ফরাসি সংস্কৃতির স্বাদ এবং আরামদায়ক পরিবেশ খুঁজে পাবেন।

৪) পন্ডিচেরি: পন্ডিচেরি, তামিলনাড়ুর পূর্ব উপকূলে একটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। এটি 18 শতকের একটি প্রাক্তন ফরাসি উপনিবেশ ছিল এবং এখনও সেই ফরাসি স্বাদ বজায় রেখেছে। যারা ভারতের পর্যটনকেন্দ্রগুলির আমেজ থেকে বিরতির প্রয়োজন মনে করেন তারা এখানে ফরাসি সংস্কৃতির স্বাদ এবং আরামদায়ক পরিবেশ খুঁজে পাবেন।

4 / 6
৫) মাদুরাই:
তামিলনাড়ুর সবচেয়ে প্রাচীন শহর মাদুরাই। দক্ষিণ ভারতের গুরুত্বপূর্ণ মন্দির -মীনাক্ষী মন্দির, এই শহরে অবস্থিত। মাদুরাই শহরটি 4,000 বছরেরও বেশি পুরানো। এই শহর এখনও তামিল সংস্কৃতি ও শিক্ষার একটি প্রধান কেন্দ্র হিসেবে রয়ে গেছে।

৫) মাদুরাই: তামিলনাড়ুর সবচেয়ে প্রাচীন শহর মাদুরাই। দক্ষিণ ভারতের গুরুত্বপূর্ণ মন্দির -মীনাক্ষী মন্দির, এই শহরে অবস্থিত। মাদুরাই শহরটি 4,000 বছরেরও বেশি পুরানো। এই শহর এখনও তামিল সংস্কৃতি ও শিক্ষার একটি প্রধান কেন্দ্র হিসেবে রয়ে গেছে।

5 / 6
৬) উটি:
উটি 19 শতকের গোড়ার দিকে ব্রিটিশদের চেন্নাইয়ের গ্রীষ্মকালীন সদর দফতর হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। আপনি যদি এপ্রিল এবং মে মাসে এখানে বেড়াতে আসেন, তবে চরম ভিড়ের জন্য প্রস্তুত থাকুন। উটির প্রধান আকর্ষণগুলির মধ্যে রয়েছে 22 হেক্টর সরকারি বোটানিক্যাল গার্ডেন (গ্রীষ্ম উৎসবের অংশ হিসেবে প্রতি মে মাসে সেখানে একটি ফুলের শো অনুষ্ঠিত হয়), উটি লেকে নৌকাবিহার এবং নীলগিরি পাহাড়ের চমৎকার দৃশ্য দেখার জন্য ডোডাবেটা চূড়ায় ট্রেকিং করে উঠতে হবে আপনাকে।

৬) উটি: উটি 19 শতকের গোড়ার দিকে ব্রিটিশদের চেন্নাইয়ের গ্রীষ্মকালীন সদর দফতর হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল। আপনি যদি এপ্রিল এবং মে মাসে এখানে বেড়াতে আসেন, তবে চরম ভিড়ের জন্য প্রস্তুত থাকুন। উটির প্রধান আকর্ষণগুলির মধ্যে রয়েছে 22 হেক্টর সরকারি বোটানিক্যাল গার্ডেন (গ্রীষ্ম উৎসবের অংশ হিসেবে প্রতি মে মাসে সেখানে একটি ফুলের শো অনুষ্ঠিত হয়), উটি লেকে নৌকাবিহার এবং নীলগিরি পাহাড়ের চমৎকার দৃশ্য দেখার জন্য ডোডাবেটা চূড়ায় ট্রেকিং করে উঠতে হবে আপনাকে।

6 / 6
Follow Us: