Pitru Paksha 2023: পিতৃপক্ষের সময় দান করুন এই ৪ জিনিস, ভাগ্যের অন্ধকার কেটে যাবে খুব তাড়াতাড়ি

Pitra Dosh: মনে করা হয়, পিতৃপুরুষের আশীর্বাদে পরিবার সুখী-সমৃদ্ধ বজায় থাকে, তবে পূর্বপুরুষরা রাগান্বিত হলে বহু প্রজন্মকে পিতৃদোষের রোষে আক্রান্ত হতে পারে। পিতৃপক্ষের এই দিনগুলিতে, পিতৃ দোষ থেকে মুক্তি পেতে কিছু জিনিস দান করা যেতে পারে। পিতৃপক্ষের সময় কোন জিনিসগুলি দান করা শুভ, তা জেনে নিন এখানে...

Pitru Paksha 2023: পিতৃপক্ষের সময় দান করুন এই ৪ জিনিস, ভাগ্যের অন্ধকার কেটে যাবে খুব তাড়াতাড়ি
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 2:10 PM

হিন্দু ধর্মে পিতৃপক্ষকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হয়। পিতৃপক্ষ হল পিতৃ দোষ থেকে মুক্তি পাওয়ার শ্রেষ্ঠ দিন। পঞ্চাঙ্গ অনুসারে, প্রতি বছর ভাদ্রপদ পূর্ণিমা দিয়ে শুরু হয় ও আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে শেষ হয় পিতৃপক্ষ। পিতৃপক্ষের এই দিনগুলিতে, হিন্দুধর্ম মতে পূর্বপুরুষদের নৈবেদ্য নিবেদন করা হয় ও শ্রাদ্ধ করা হয়। বিশ্বাস করা হয় যে টানা ১৫দিনের জন্য পূর্বপুরুষরা পৃথিবীতে আসেন ও পরিবারের সদস্যদের আশীর্বাদ করেন। মনে করা হয়, পিতৃপুরুষের আশীর্বাদে পরিবার সুখী-সমৃদ্ধ বজায় থাকে, তবে পূর্বপুরুষরা রাগান্বিত হলে বহু প্রজন্মকে পিতৃদোষের রোষে আক্রান্ত হতে পারে। তাই পিতৃদোষ কাটাতে তর্পন করা অত্যন্ত আবশ্যিক। পিতৃপক্ষের এই দিনগুলিতে, পিতৃ দোষ থেকে মুক্তি পেতে কিছু জিনিস দান করা যেতে পারে। পিতৃপক্ষের সময় কোন জিনিসগুলি দান করা শুভ, তা জেনে নিন এখানে…

পিতৃপক্ষে কী কী দান করবেন

– জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, পিতৃপক্ষের সময় দুঃস্থকে খাদ্য সরবরাহ করা উচিত। এতে পূর্বপুরুষরা প্রসন্ন হন ও পিতৃদোষ থেকে মুক্তি পান।

-পিতৃপক্ষের সময় বস্ত্র দান করাও অত্যন্ত শুভ। পিতৃপক্ষের সময়, ধুতি, কুর্তা বা গামছা দুঃস্থদের দান করা উচিত। জুতো ও চপ্পলও দান করতে পারেন। তাতে পিতৃ দোষ ও রাহু-কেতু দোষ থেকেও মুক্তি পাওয়া যায়।

– পিতৃপক্ষের সময় গরু দান করাও গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে একটি গরু দান করলে গোটা পরিবারের পাপ বিনাশ হয় ও পিতৃ দোষ থেকেও মুক্তি পাওয়া যায়।

-পিতৃপক্ষে পুজোর সময় কালো তিল বিশেষভাবে ব্যবহার করা হয়। পিতৃপক্ষে কালো তিল যদি কোনও অভাবী ব্যক্তি বা ব্রাহ্মণকে দান করা উচিত। তাহলে পিতৃপুরুষরা প্রসন্ন হন। বিভিন্ন দোষ থেকে মুক্তি পান। এর জেরে শনিদেবের আশীর্বাদও অটুট থাকে।