Bhai Dooj Vastu Tips: ফোঁটা দেওয়ার সময় কোন দিকে মুখ করে ভাইকে বসতে হয়, জানেন?

ভাইফোঁটা হল একটি ঘরোয়া উত্‍সব। এইদিন বোনেরা ভাইদের কপালে চন্দনের ফোঁটা দিয়ে একটি ছড়া বলে ও বোনেরা ভাইদের দীর্ঘজীবন কামনা করে।

Bhai Dooj Vastu Tips: ফোঁটা দেওয়ার সময় কোন দিকে মুখ করে ভাইকে বসতে হয়, জানেন?
ছবিটি প্রতীকী

ভাবছেন পুজোয় আবার বাস্তুযোগ থাকে নাকি! অবশ্যই রয়েছে। ৬ নভেম্বর সারা রাজ্য তো বটেই, গোটা দেশেই পালিত হচ্ছে ভাই-বোনের এই পবিত্র উত্‍সব। বাস্তুশাস্ত্রকে মাথায় রেখে ভাইফোঁটা দেওয়ার রীতি বহুদিনের। ভাইফোঁটা উত্‍সবটি ভাই-বোনের ভালবাসার সম্পর্ক। এইদিন বোনেরা ভাইয়ের কপালে তিলক বা ফোঁটা দিয়ে ভাইয়ের দীর্ঘজীবনের কামনা করে। আর যাঁদের ভাই বা দাদা কাছাকাছি থাকে না, তাঁরা নারকেলের উপর তিলক লাগাতে পারেন। পরে যখন তাঁরা তাঁদের ভাইয়ের সঙ্গে দেখা করে তিলক পরিয়ে দেন।

তবে এখানে গুরুত্বপূর্ণ বিষয় হল, তিলক বা ফোঁটা দেওয়ার সময় ভাইয়ের মুখ কোন দিকে থাকা দরকার জানেন? তিলকের সময় ভাইয়ের মুখ সবসময় উত্তর বা উত্তর পশ্চিম দিকে থাকা উচিত। অন্যদিকে বোনের মুখ সবসময় উত্তর-পূর্ব বা পূর্ব দিকে হওয়া উচিত। যেখানে পূজার জন্য উত্তর-পূর্ব দিকে প্রতিমা তৈরি করতে হবে। পূজার জন্য মূর্তি তৈরিতে ময়দা ও গোবর ব্যবহার করা হয়।

ভাইফোঁটা হল একটি ঘরোয়া উত্‍সব। এইদিন বোনেরা ভাইদের কপালে চন্দনের ফোঁটা দিয়ে একটি ছড়া বলে ও বোনেরা ভাইদের দীর্ঘজীবন কামনা করে। ভাইরা বোনেদের রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। শঙ্খ বা উলু বাজানো হয় এই সময়। বোনেদের পছন্দমতো উপহার দেয় ভাইরা। এই ভাই-বোনেদের পছন্দের সব সুস্বাদু খাবার তৈরি করা হয়। ভাই ও বোনেরা একসঙ্গে মিলিত হয়ে উত্‍সবটি পালন করা হয়।

এইদিন বোন বা দিদিরা তাদের দাদা বা ভাইদের কপালে কনিষ্ঠা আঙুল দিয়ে দই বা চন্দনের ফোঁটা দেয়। তারপর ছড়াটি তিনবার পড়ে তিনবার ফোঁটা দেয়। এরপর মাথায় ধান ও দুর্বা ঘাসের শীষ রেখে আশীর্বাদ প্রদান করা হয়। দিদি হলে ভাই প্রণাম করে, বোন হলে দাদাদের প্রণাম করার রীতি। ভাই বা দাদাকে মিষ্টি খাইয়ে উভয়ের মধ্যে উপহার-আদান-প্রদান করা হয়।

আরও পড়ুন: Bhai Phota 2021: আজ শুভ ভ্রাতৃদ্বিতীয়া, জেনে নিন এবারের নির্ঘণ্ট ও নিয়মকানুন

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla