Dev Diwali 2021: দীপাবলির পর ফের দীপাবলি! কবে, কখন এই বিশেষ দিন পালন করা হয়, জানেন?

কিংবদন্তি অনুসারে, এই দিনে ভগবান শিব ত্রিপুরাসুরকে হত্যা করেছিলেন, তাই এটিকে ত্রিপুরারি পূর্ণিমাও বলা হয়। শিখ গুরু নানক দেব জিও এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। এই দিনটি নানক পূর্ণিমা নামেও পরিচিত।

Dev Diwali 2021: দীপাবলির পর ফের দীপাবলি! কবে, কখন এই বিশেষ দিন পালন করা হয়, জানেন?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 6:21 AM

কার্তিক পূর্ণিমার দিনে পালিত হয় দেব দীপাবলি উৎসব। মনে করা হয়, এই দিনে দেবতারা স্বর্গ থেকে মর্ত্যে নেমে এসে বারাণসীর গঙ্গা নদীর ঘাটে দীপাবলি উদযাপন করেন। এ বছর ১৮ নভেম্বর দেব দীপাবলি উদযাপিত হবে। কিংবদন্তি অনুসারে, এই দিনে ভগবান শিব ত্রিপুরাসুরকে হত্যা করেছিলেন, তাই এটিকে ত্রিপুরারি পূর্ণিমাও বলা হয়। এই উপলক্ষে, দেবতা বারাণসীতে দীপাবলি পালিত হয়। এছাড়াও বিশ্বাস করা হয় যে, ভগবান বিষ্ণুও কার্তিক পূর্ণিমায় মৎস্য অবতার গ্রহণ করেছিলেন। শিখ গুরু নানক দেব জিও এই দিনে জন্মগ্রহণ করেছিলেন। এই দিনটি নানক পূর্ণিমা নামেও পরিচিত।

দেব দীপাবলির তারিখ ও মুহূর্ত

কার্তিক পূর্ণিমার দিনে পালিত হয় দেব দীপাবলি উৎসব। পঞ্চাঙ্গ অনুসারে, এই বছর কার্তিক পূর্ণিমা ১৮ নভেম্বর দুপুর ১২টা থেকে শুরু হচ্ছে, যা ১৯ নভেম্বর দুপুর ২.২৭টা পর্যন্ত থাকবে। ১৮ নভেম্বর বৃহস্পতিবার পালিত হবে দেব দীপাবলি উৎসব। এই দিনে ভগবান শিব, বিষ্ণু, মা লক্ষ্মী এবং গুরু নানক দেবের পূজা করা হয়।

তাৎপর্য

ধর্মীয় বিশ্বাস অনুসারে, এই দিনে গঙ্গা-যমুনার ঘাটে দীপাবলি পালিত হয়। এই দিনে গঙ্গা স্নান করলে মোক্ষ লাভ হয়। সেই সাথে এই দিনে নদীতে প্রদীপ দান করলে দীর্ঘায়ু হওয়ার স্বপ্ন সফল হয়। এই দিনে ভগবান বিষ্ণুর উপবাস ও পূজা করার বিধান রয়েছে। এই দিনে তুলসী বিভা অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। এই দিনে তুলসীর পূজা করলে সৌভাগ্য হয় এবং সমস্ত ইচ্ছা পূরণ হয়।

আরও পড়ুন: Jagadhatri Puja 2021: দূর্গার আরেক রূপ জগদ্ধাত্রী, এ বছরের পুজোর তারিখ ও সময় জেনে নিন