Durga Puja 2021: নবরাত্রির নয়দিনের রঙের তাৎপর্য সম্পর্কে জানুন!

Navratri Colours: উৎসব মানেই সেজে উঠবে মায়ের মূর্তি থেকে শুরু করে মণ্ডপ। চারিদিকে আলো আর রঙের মেলা। তবে আপনি কি জানেন উৎসবের এই ন'দিনের পিছনে লুকিয়ে রয়েছে রঙ। উৎসবে মেতে ওঠার জন্য যেমন সকলে নির্দিষ্ট রঙ-বেরঙের পোশাকে মেতে ওঠে, তেমনই উৎসবের নয় দিনের সঙ্গে যুক্ত নয়টি রঙ।

Durga Puja 2021: নবরাত্রির নয়দিনের রঙের তাৎপর্য সম্পর্কে জানুন!
Follow Us:
| Edited By: | Updated on: Oct 05, 2021 | 6:15 AM

পুজো শুরু হতে বাকি আর কয়েকটা দিন। মা দুর্গার আগমনের সঙ্গে সঙ্গে শুরু হবে দেবীপক্ষ। ন’দিন ধরে আরাধনা করা হয় দেবীর। তার সঙ্গে এই ন’দিন ধরে ভক্তরা পালন করবেন উপবাস। পূজিত হবে দেবীর নয়টি রূপ। শুরু হবে সবচেয়ে বড় দুর্গোৎসব। বাঙালিরা চার দিন ধরে উৎসবে মেতে উঠলেও, নয় দিনেই হয় নবরাত্রি।

উৎসব মানেই সেজে উঠবে মায়ের মূর্তি থেকে শুরু করে মণ্ডপ। চারিদিকে আলো আর রঙের মেলা। তবে আপনি কি জানেন উৎসবের এই ন’দিনের পিছনে লুকিয়ে রয়েছে রঙ। উৎসবে মেতে ওঠার জন্য যেমন সকলে নির্দিষ্ট রঙ-বেরঙের পোশাকে মেতে ওঠে, তেমনই উৎসবের নয় দিনের সঙ্গে যুক্ত নয়টি রঙ। তাহলে চলুন জানা যাক, ২০২১ সালে কবে থেকে শুরু হচ্ছে দুর্গা পুজো এবং কোন দিনের জন্য কোন রঙ শুভ।

নবরাত্রির রঙের তালিকা এবং সেই রঙের তাৎপর্য

তারিখ রঙ দিন/ তিথি তাৎপর্য
অক্টোবর ৭ হলুদ ঘটস্থাপানা প্রথমদিন ভক্তরা কলস স্থাপনা করেন। এই দিন ঘটস্থাপনা নামে পরিচিত। এই দিনে মা দুর্গার শৈলপুত্রী রূপের পূজা করা হয়। হলুদ রঙ আনন্দ এবং প্রফুল্লতার প্রতীক।
অক্টোবর ৮ সবুজ দ্বিতীয়া দ্বিতীয় দিনে মাতৃদেবী ব্রহ্মচারীনির অবিবাহিত রূপের পূজা করা হয়। সবুজ রঙটি প্রকৃতি মায়ের বিভিন্ন দিক এবং এর পুষ্টিকর গুণাবলীকে বোঝায়।
অক্টোবর ৯ ধূসর তৃতীয়া এবং চতুর্থী তৃতীয় দিনে মা চন্দ্রঘন্টার পূজা করা হয় এবং চতুর্থ দিনে মা দুর্গার কুশমন্ডা রূপের পূজা করা হয়। ধূসর রঙ অশুভ শক্তির ধ্বংসের প্রতীক।
অক্টোবর ১০ কমলা পঞ্চমী পঞ্চম দিনে ভক্তরা ভগবান কার্তিকেয়ের মা স্কন্দ মাতার উপাসনা করেন। কমলা রঙ প্রশান্তি, উজ্জ্বলতা এবং জ্ঞানের প্রতীক।
অক্টোবর ১১ সাদা ষষ্ঠী ষষ্ঠ দিনে ভক্তরা দেবী কাত্যায়নির কাছে প্রার্থনা করেন। সাদা রঙ শান্তি, শান্ত এবং বিশুদ্ধতার প্রতিনিধিত্ব করে।
অক্টোবর 12 লাল সপ্তমী সপ্তম দিনে দুর্গার কালরাত্রি রূপের পূজা করা হয়। লাল রঙ আবেগ, শুভতার পাশাপাশি ক্রোধের প্রতীক (মন্দকে উৎখাত করার জন্য প্রয়োজনীয় যা)।
অক্টোবর ১৩ রয়্যাল ব্লু অষ্টমী অষ্টম দিনে মহা গৌরীর পূজা করা হয়। রাজকীয় নীল বা রয়্যাল ব্লু রঙ ঐশ্বরিক শক্তির প্রতিনিধিত্ব করে।
অক্টোবর ১৪ গোলাপি নবমী নবম দিনে দেবী দুর্গার সিদ্ধিধাত্রী রূপের পূজা করা হয়। গোলাপি রঙ পবিত্রতা এবং সহানুভূতির প্রতিনিধিত্ব করে।
অক্টোবর ১৫ বেগুনি দশমী নবরাত্রি এবং দুর্গা পূজা উৎসব শেষ হয় দশেরা ও বিজয় দশমী দিয়ে। এই দিনে বেগুনি রঙ উচ্চাকাঙ্ক্ষা, লক্ষ্য এবং শক্তি প্রতিনিধিত্ব করে।

আরও পড়ুন: সারা বছর স্বাভাবিক থাকলেও নবরাত্রির দিনগুলিতে এই মন্দিরের দেবীমূর্তির আকার বৃদ্ধি পায়!