Nirjala Ekadashi 2022: একফোঁটা জল পান না করেই করতে হবে উপবাস! পূণ্যিলাভের জন্য এদিন কী কী করবেন, তা জানুন

Hindu Rituals,: হিন্দু ধর্ম মতে, কোনও ব্যক্তি যদি শ্রদ্ধার সঙ্গে এই একাদশী ব্রত পালন করেন, তা হলে তিনি সমস্ত একাদশী ব্রতর ফলে প্রাপ্ত পুণ্য লাভ করে। সমস্ত কষ্ট থেকে মুক্তি লাভ করেন ওই ব্যক্তি।

Nirjala Ekadashi 2022: একফোঁটা জল পান না করেই করতে হবে উপবাস! পূণ্যিলাভের জন্য এদিন কী কী করবেন, তা জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Jun 12, 2022 | 6:30 AM

হিন্দু ধর্মে বিশ্বাসীরা মনে করেন, নির্জলা একাদশী (Nirjala Ekadashi 2022) হল সমস্ত একাদশী তিথির মধ্যে সবচেয়ে পবিত্র। হিন্দুরা মনে করেন, এই বিশেষ তিথিতে, নির্জলা একাদশীর উপর উপবাস (Ekadashi Fast) পালন করলে সারা বছরের জন্য পূণ্য লাভ করা সম্ভব। জ্যৈষ্ঠ শুক্লের একাদশী তিথিতে নির্জলা একাদশী পালিত হয়। হিন্দু ধর্মে (Hinduism) বিশ্বাসীরা মনে করেন, নির্জলা একাদশী হল সমস্ত একাদশী তিথির মধ্যে সবচেয়ে পবিত্র। হিন্দুরা মনে করেন, এই বিশেষ তিথিতে, নির্জলা একাদশীর উপর উপবাস পালন করলে সারা বছরের জন্য পূণ্য লাভ করা সম্ভব। আগেকার দিনে মনে করা হত, এই দিনে ব্রাহ্মণ বা কোনও দুঃস্থ ব্যক্তিদেরকে জলের তেষ্টা মেটানোর জন্য পাত্র প্রদান করলে গৃহে শান্তি বিরাজ করে। এ বছর নির্জলা একাদশী উপবাস পালিত হবে ১১ জুন, শুক্রবার।

হিন্দু ধর্ম মতে, কোনও ব্যক্তি যদি শ্রদ্ধার সঙ্গে এই একাদশী ব্রত পালন করেন, তা হলে তিনি সমস্ত একাদশী ব্রতর ফলে প্রাপ্ত পুণ্য লাভ করে। সমস্ত কষ্ট থেকে মুক্তি লাভ করেন ওই ব্যক্তি। ব্রতর পাশাপাশি এদিন দানও করা হয়। এদিন দান করলে পুণ্য লাভ করা যায়। এদিন জলভর্তি ঘট দান করা অত্যন্ত শুভ। এর ফলে ব্যক্তি সুখী জীবন ও দীর্ঘায়ু লাভ করে। এই একাদশী ব্রত পালনের কয়েকটি জিনিস মাথায় রাখতে হয়। এই দিন কী করবেন আর কী কী করবেন না, জানুন…

কী কী করবেন

উপবাসের আগের দিন থেকে মাংস, মদ এবং অন্যান্য তামাকজাত খাদ্যদ্রব্য খাওয়া বন্ধ করুন। দশমীর দিন শুধুমাত্র সাত্ত্বিক খাদ্য গ্রহণ করুন।

দশমীতে যতটা সম্ভব তরল এবং জলযুক্ত ফল খান কারণ একাদশীতে জল ছাড়া উপবাস করতে হবে। তাই একে নির্জলা একাদশী উপবাস বলা হয়।

মানসিকভাবে দৃঢ় থাকুন এবং দৃঢ় সংকল্পবদ্ধ থাকুন। ক্রমবর্ধমান তাপমাত্রায় উপবাস রাখা কঠিন করে তুলতে পারে। শরীর অসুস্থ থাকলে এই ব্রত পালন থেকে দূরে থাকুন।

উপবাসে আত্মসংযম ও ব্রহ্মচর্য পালন করতে হয়।

উপবাসের দিন জল-সহ একটি কলশ দান করুন এবং তৃষ্ণার্তদের জল সরবরাহ করুন। জ্যৈষ্ঠ মাসে জল দান করলে অনেক পুণ্য লাভ করা যায়।

আপনার যদি শরীরিক সমস্যা থাকে, তাহলে উপবাস রাখবেন না। কারণ এটি সবচেয়ে কঠিন ব্রতগুলির মধ্যে একটি।

আপনার বাড়ির বাইরে বা ছাদে বা বারান্দায় প্রাণীদের জন্য জল ও খাবারের ব্যবস্থা করুন।

নির্জলা একাদশীর উপবাসের পাঠ বা ব্রত কথা শুনুন।

কী করবেন না:

এই ব্রতের মূল লক্ষই হল জল পান না করা। তাই এক ফোঁটা জল পান করলেও ব্রতের উপবাস ভঙ্গ হয়ে যাবে।

বাড়িতে কোনও অতিথি এলে খাবার না খাইয়ে ফেরত পাঠাবেন না।

এই দিনে কারো প্রতি কোনও নেতিবাচক অনুভূতি রাখবেন না।

Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।