Jyeshtha Purnima 2024: পিতৃদোষ কাটাতে বাড়ির বড় ছেলেকেই করতে হবে এই ৩ কাজ! সুখ-শান্তি আসবে ধেয়ে, খুশি হবেন পিতৃপুরুষরাও

Pitra Dosh Remove: নিয়মিত অশান্তি ও তর্ক-বিতর্ক তৈরি হলে বা কোনও কাজে সফল না হলে বুঝতে হবে বাড়ির সকলের অজান্তেই ঘটছে একটি অলৌকিক ঘটনা। পিতৃদোষের কারণে সংসার ছাড়খার পর্যন্ত হতে পারে। জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন হল পিতৃতর্পণ করার খুব ভালো ও শুভ দিন।

Jyeshtha Purnima 2024: পিতৃদোষ কাটাতে বাড়ির বড় ছেলেকেই করতে হবে এই ৩ কাজ! সুখ-শান্তি আসবে ধেয়ে, খুশি হবেন পিতৃপুরুষরাও
Follow Us:
| Updated on: Jun 21, 2024 | 4:12 PM

শুধু মহালয়ার দিন নয়, পূর্ণিমা ও অমাবস্যা তিথিতেও তর্পণ করার নিয়ম রয়েছে। ঘরে সুখ-শান্তি বজায় রাখতে ও সমৃদ্ধির জন্য পূর্বপুরুষদের তুষ্ট করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। নিয়মিত অশান্তি ও তর্ক-বিতর্ক তৈরি হলে বা কোনও কাজে সফল না হলে বুঝতে হবে বাড়ির সকলের অজান্তেই ঘটছে একটি অলৌকিক ঘটনা। পিতৃদোষের কারণে সংসার ছাড়খার পর্যন্ত হতে পারে। জ্যৈষ্ঠ পূর্ণিমার দিন হল পিতৃতর্পণ করার খুব ভালো ও শুভ দিন। এদিন পিতৃপুরুষদের খুশি করার জন্য মাত্র ৩টি সহজ ও ছোট প্রতিকার পালন করার রীতি রয়েছে। তবে এই কাজ একমাত্র করতে পারেন বাড়ির বড়ছেলে। বর্তমানে ছেলে-মেয়ে, উভয়ের মধ্যে যে কেউই তর্পণ করতে পারেন। এক্ষেত্রে বড় মেয়েও এই কাজ করতে পারেন। তাতে গৃহে সুখ-শান্তি বজায় থাকে, পিতৃপুরুষরাও বেজায় খুশি হন। তাঁর আশীর্বাদে সংসার হবে পরিপূর্ণ। শুধু তাই নয়, এই ছোটও সহজ প্রতিকার করলে পিতৃদোষও কেটে যেতে পারে।

জ্যেষ্ঠ পূর্ণিমার দিনটি পূর্বপুরুষদের সন্তুষ্ট করার একটি বিশেষ দিন। এবার পালিত হবে আগামী ২৩জুন। এ দিনে পরিবারের জ্যেষ্ঠ পুত্র যদি গঙ্গা বা কোনও পবিত্র নদীর জলে দুধ মিশিয়ে তাতে সাদা ফুল দিয়ে তিন প্রজন্মের নাম (পিতৃতর্পণ) নিয়ে পিতৃপুরুষদের নিবেদন করা উচিত। তাতে গৃহের শ্রীবৃদ্ধি, সুনাম বজায় থাকে। মনে রাখবেন তর্পণ সর্বদা দক্ষিণ দিকে মুখ করে বসে করা উচিত।

জ্যেষ্ঠ পূর্ণিমার দিন পরিবারের জ্যেষ্ঠপুত্র যদি পিতৃপুরুষদের নামে কালো তিল দিয়ে যজ্ঞ করেন, তাহলে পূর্বপুরুষদের আত্মা তৃপ্ত হয়। বংশরক্ষার জন্য আশীর্বাদ প্রদান করেন।

জ্যৈষ্ঠ পূর্ণিমার দিনে বাড়ির বড় ছেলে যদি পিপল গাছের নিচে কালো তিলের তেলের প্রদীপ জ্বালিয়ে পূর্বপুরুষের আত্মার শান্তি কামনা করেন তাহলে পিতৃদোষ থেকে মুক্তি পাওয়া যায় দ্রুত। ভবিষ্যতেও বংশবৃদ্ধির আশীর্বাদ পাওয়া যায়।