Shivling Abhishek: আষাঢ়ের প্রথম সোমবার শিবলিঙ্গ অভিষেক করুন এই বিশেষ পদ্ধতিতে, নিমেষে দূর হবে অর্থকষ্ট-গোপন শত্রুতা!

Shivling Puja Rules: মনে করা হয়, এদিন মহাদেবের উদ্দেশ্যে উপবাস রাখা হলে পুণ্যলাভ ঘটে। এছাড়া এদিন মহাদেব-পার্বতীর শুভবিবাহও হয়েছিল। তাই সোমবার উপবাসের বিশেষ তাত্‍পর্যও রয়েছে। বিবাহিতার স্বামী-সন্তান কল্যানে, সংসারে সুখ-শান্তি, সৌভাগ্য বজায় রাখার জন্য প্রতি সোমবার শিবের পুজো করেন ও উপবাস রাখেন। 

Shivling Abhishek: আষাঢ়ের প্রথম সোমবার শিবলিঙ্গ অভিষেক করুন এই বিশেষ পদ্ধতিতে, নিমেষে দূর হবে অর্থকষ্ট-গোপন শত্রুতা!
Follow Us:
| Edited By: | Updated on: Jun 24, 2024 | 12:47 PM

নিয়ম অনুসারে, প্রতি সোমবার শিবের অভিষেক করে পুজো করার রীতি রয়েছে। হিন্দুধর্মে মহাদেবকে দেবতাদের দেবতা বলে পুজো করা হয়। সোমবার হল মহাদেবের সবচেয়ে প্রিয় একটি দিন। এদিন ভগবান শিবের নামে উপবাস রেখে বিশেষ রীতিতে পুজো করা হয়। মনে করা হয়, এদিন মহাদেবের উদ্দেশ্যে উপবাস রাখা হলে পুণ্যলাভ ঘটে। এছাড়া এদিন মহাদেব-পার্বতীর শুভবিবাহও হয়েছিল। তাই সোমবার উপবাসের বিশেষ তাত্‍পর্যও রয়েছে। বিবাহিতার স্বামী-সন্তান কল্যানে, সংসারে সুখ-শান্তি, সৌভাগ্য বজায় রাখার জন্য প্রতি সোমবার শিবের পুজো করেন ও উপবাস রাখেন।

হিন্দুধর্ম মতে, মনেক ইচ্ছে পূরণ করার জন্য ও মহাদেবের আশীর্বাদ পেতে সোমবার রীতি মেনে মহাদেবের পুজো করা উচিত। এদিন শিবলিঙ্গ অভিষেক করাও শুভ। সোমবার মহাদেব ও পার্বতীর পুজো করা হলে জীবনের সব সঙ্কট দূর হয়ে যায় নিমেষের মধ্যে। আষাঢ় মাসের প্রথম সোমবার পুজো করার সময় শিবলিঙ্গ অভিষেক করার সময় বেশ কিছু পদ্ধতি জেনে নেওয়া উচিত। শিবলিঙ্গে জল নিবেদনের সময় উচ্চারণ করন বিশেষ ও সহজ মন্ত্র। তাতেই কাজে দেবে।

বিশেষ পদ্ধতি: আজ অর্থাত সোমবার সকালে ঘুম থেকে উঠে স্নান করে সূর্যদেবকে জল অর্পণ করুন।এরপর দই, দুধ, ঘি, মধু ও গঙ্গাজল মিশিয়ে শিবলিঙ্গে অভিষেক করা উচিত। তারপর শিবলিঙ্গে বেলপত্র, সুপারি, অক্ষত, ফল ইত্যাদি নিবেদন করুন। শিবলিঙ্গের সামনে ঘিয়ের প্রদীপ জ্বালিয়ে রাখুন। মহাদেবের আরতি করুন ও মন্ত্র জপ করুন। সবশেষে ভগবান শিবকে ফল, মিষ্টি ইত্যাদি নিবেদন করা উচিত। এরপরে, মানুষের মধ্যে প্রসাদ বিতরণ করুন। অবশেষে দরিদ্রদের মধ্যে খাবার ও অর্থ দান করুন। পুজোর সময় এই মন্ত্রগুলি জপ করুন:

মহামৃত্যুঞ্জয় মন্ত্র: ওম ত্রিম্বকম যজামহে সুগন্ধি পুত্রিবর্ধনম্ উর্ভারুকমিভ বন্ধনন মৃত্যুর্মুখিয়া মমৃতত।

শিবস্তুতি মন্ত্র: দ: স্বপ্নদুঃ শকুন দুর্গতিদৌরমানস্য, দুর্ভিক্ষাদুর্ব্যসন দুঃসাহাদুর্যশংসী।

শিব গায়ত্রী মন্ত্র: ওম তৎপুরুষায় বিদমহে মহাদেবায় ধীমহি, তন্নো রুদ্রঃ প্রচোদয়াৎ।

শিব মন্ত্র: মা ভয়ত সবতো রক্ষা শ্রীম সর্বদা। শরীরে স্বাস্থ্য, ঈশ্বর, ঈশ্বর, নমস্তে।

ওম ত্রিম্বকম যজামহে সুগন্ধি সুস্থিবর্ধনম্। উর্ভারুকমিভ বন্ধনন মৃত্যুর্মুখিয়া মমৃতত।