Pitru Paksha 2023: পিতৃপক্ষে ৩ বিশেষ তিথি, পিণ্ডদান ও শ্রাদ্ধ না করলে পস্তাবেন নিজেই

Hindu Calender: পঞ্চাঙ্গ অনুসারে, আশ্বিন মাসের অমাবস্যা তিথির দিনেই পালিত হয় পিতৃপক্ষ। এদিন পূর্বপুরুষদের উদ্দেশ্যে গঙ্গার তীরে তর্পন, পিণ্ডদান ও শ্রাদ্ধ অনুষ্ঠান করে থাকেন। মনে করা হয়, পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা পৃথিবীতে নেমে আসেন ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটান।

Pitru Paksha 2023: পিতৃপক্ষে ৩ বিশেষ তিথি, পিণ্ডদান ও শ্রাদ্ধ না করলে পস্তাবেন নিজেই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 20, 2023 | 2:09 PM

মহালয়া মানেই তর্পন। আর সেদিনটি আর বেশিদিন বাকি নেই। বিশ্বকর্মা পুজোর কয়েকদিন পরই শুরু হয় পিতৃপক্ষ। এদিনে শ্রাদ্ধ ও পিণ্ডদান করলে পূর্বপুরুষরা অত্যন্ত খুশি হয়ে আশীর্বাদ বর্ষণ করেন বলে মনে করা হয়। পিতৃদো, কেটে গিয় জীবনে নতুন করে আলোর প্রবেশ ঘটে। অনেক সমস্যা ও বাধা কেটে যায় তর্পনের মাধ্যমে। পঞ্চাঙ্গ অনুসারে, আশ্বিন মাসের অমাবস্যা তিথির দিনেই পালিত হয় পিতৃপক্ষ। এদিন পূর্বপুরুষদের উদ্দেশ্যে গঙ্গার তীরে তর্পন, পিণ্ডদান ও শ্রাদ্ধ অনুষ্ঠান করে থাকেন। মনে করা হয়, পিতৃপক্ষের সময় পূর্বপুরুষরা পৃথিবীতে নেমে আসেন ও পরিবারের সদস্যদের সঙ্গে সময় কাটান।

হিন্দু ধর্মে পিতৃপক্ষের বিশেষ গুরুত্ব ও অবদান রয়েছে। পঞ্চাঙ্গ মতে, ভাদ্রপদ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথি থেকে পিতৃপক্ষ শুরু হয়, আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে শ্রাদ্ধপক্ষ সমাপ্ত হয়। এই সময়ে, পিন্ড দান, তর্পণ ও শ্রাদ্ধ অনুষ্ঠান করেন অনেকেই। পিতৃপক্ষে পিন্ড দান ও শ্রাদ্ধানুষ্ঠানগুলি পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ অনুসারে পালন করা হয়।

পিতৃপক্ষের তারিখ

ভরণী শ্রাদ্ধ- পঞ্চাঙ্গ অনুসারে, ২ অক্টোবর চতুর্থী শ্রাদ্ধের সঙ্গে ভরণী শ্রাদ্ধ অনুষ্ঠান করা হবে। এদিনে শ্রাদ্ধ ও তর্পণ প্রভৃতি অনুষ্ঠান করলে বিশেষ উপকার লাভ করতে পারেন।

নবমী শ্রাদ্ধ- শাস্ত্রে নবমী শ্রাদ্ধ মাতৃ শ্রাদ্ধ নামেও পরিচিত। এদিনে, পিন্ড দান ও শ্রাদ্ধের আচারগুলি মাতৃ পূর্বপুরুষদের অর্থাত্ মা, ঠাকুমা, দিদিমাদের জন্য পালন করা হয়ে থাকে।

সর্ব পিতৃ অমাবস্যা- শাস্ত্রে উল্লেখ রয়েছে, পূর্বপুরুষদের মৃত্যুর তারিখ মনে না থাকলে, তাদের অবশ্যই সর্ব পিতৃ অমাবস্যায় শ্রাদ্ধ অনুষ্ঠান, পিন্ডদান ও তর্পণ ইত্যাদি করা উচিত।

পিতৃপক্ষ ২০২৩ ক্যালেন্ডার

২৯ সেপ্টেম্বর, শুক্রবার: পূর্ণিমা শ্রাদ্ধ

৩০ সেপ্টেম্বর, শনিবার: দ্বিতীয়া শ্রাদ্ধ

১ অক্টোবর, রবিবার: তৃতীয়া শ্রাদ্ধ

২ অক্টোবর, সোমবার: চতুর্থী শ্রাদ্ধ

৩ অক্টোবর, মঙ্গলবার: পঞ্চমী শ্রাদ্ধ

৪ অক্টোবর, বুধবার: ষষ্ঠী শ্রাদ্ধ

৫ অক্টোবর, বৃহস্পতিবার: সপ্তমী শ্রাদ্ধ

৬ অক্টোবর, শুক্রবার: অষ্টমী শ্রাদ্ধ

৭ অক্টোবর, শনিবার: নবমী শ্রাদ্ধ

৮ অক্টোবর, রবিবার: দশমীর শ্রাদ্ধ

৯ অক্টোবর, সোমবার: একাদশী শ্রাদ্ধ

১১ অক্টোবর, বুধবার: দ্বাদশী শ্রাদ্ধ

১২ অক্টোবর, বৃহস্পতিবার: ত্রয়োদশী শ্রাদ্ধ

১৩ অক্টোবর, শুক্রবার: চতুর্দশী শ্রাদ্ধ

১৪ অক্টোবর, শনিবার: সর্ব পিতৃ অমাবস্যা