Laxamana plant: বাড়িতে লাগান অতিপরিচিত গ্রামবাংলার এই গাছ, কোনওদিন সুখ-সম্পদের অভাব হবে না!

Vastu Tips: বাড়িতে লক্ষ্ণণ গাছ লাগালে তা গৃহের বাতাস রাখে শুদ্ধ। পরিবেশেরও উন্নতি ঘটে। লক্ষ্ণণ গাছের পাতা অনেকটা বেল গাছের পাতার মতো।

Laxamana plant: বাড়িতে লাগান অতিপরিচিত গ্রামবাংলার এই গাছ, কোনওদিন সুখ-সম্পদের অভাব হবে না!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 03, 2022 | 9:26 AM

আমরা সবাই চাই, আমাদের জীবন ভরে উঠুক সুখ ও সমৃদ্ধিতে। অর্থের অভাব যেন কখনওই না হয়। পরিবারের সকলে যেন আনন্দে জীবন কাটাতে পারে। তবে বাস্তুতে দোষ (Vastu Dosh) থাকলে জীবনে বারবার হোঁচট খেতে হয়। তবে হিন্দুধর্মে (Hinduism) বাস্তুর দোষ কাটানোর বেশ কিছু সহজ উপায় রয়েছে। এমনই একটি সমাধান হল গৃহে ‘লক্ষ্ণণ গাছ’ (Laxamana Plant) রাখা। লক্ষ্মণ গাছের দেখা পাওয়া বেশ দুষ্কর! তবে হিন্দু ধর্মে লক্ষ্ণণগাছের গুরুত্ব অপরিসীম। মনে করা হয়, বাড়িতে পবিত্র লক্ষ্মণ গাছ লাগালে তা গৃহস্বামীর পক্ষে অত্যন্ত মঙ্গলের কারণ হয়। ভারতের নানা প্রান্তের গ্রামে এই গাছ অপরাজিতা নামে পরিচিত। কিছু জায়গায় আবার এই গাছকে ‘গুমা’ নামেও ডাকা হয়। বাড়িতে লক্ষ্ণণ গাছ লাগাতে পারলে তা অত্যন্ত শুভ ফল দেয়। মনে করা হয়, এই গাছ বাড়িতে থাকলে ওই বাড়ির সদস্যরা কোনওদিন অর্থকষ্ট ভোগ করে না।

লক্ষ্মণ গাছ বেশ বিরল ধরনের উদ্ভিদ। কিছু জায়গায় এই গাছকে লতা জাতীয় গাছ হিসেবে দেখা হয়। কেউ কেউ এই গাছকে অপরাজিতা গাছও বলে থাকেন। তবে এই গাছ খুঁজে পেলে চিন্তা নেই। বাড়িতে একফালি জায়গা থাকলেও সেখানে রোপণ করা যায় এই গাছটি। একটি বড় টবে মাটি রেখে গাছটি লাগান। গাছের আশপাশ রাখুন পরিষ্কার পরিচ্ছন্ন। বাড়িতে লক্ষ্ণণ গাছ লাগালে তা গৃহের বাতাস রাখে শুদ্ধ। পরিবেশেরও উন্নতি ঘটে। লক্ষ্ণণ গাছের পাতা অনেকটা বেল গাছের পাতার মতো। মনে করা হয় যেখানে এই গাছ লাগানো হয় সেখানে দেবী লক্ষ্মী বিরাজ করেন। আর আমরা সবাই জানি, মা লক্ষ্মীই হলেন সম্পদের দেবী।

কীভাবে লক্ষ্ণণ গাছ গৃহে সম্পদ আনতে পারে?

• শ্বেত অপরাজিতা পুষ্প দেবী লক্ষ্ণীর প্রিয়। ফলে যেখানে এই গাছ ও ফুল থাকবে সেখানেই মা লক্ষ্মী বিরাজ করবেন!

• তান্ত্রিকরাও শ্বেত লক্ষ্ণণ গাছের ভক্ত। তন্ত্রশাস্ত্র অনুসারে বহু অলৌকিক ঘটনা ঘটাতে পারে শ্বেত অপরাজিতা।

• আয়ুর্বেদশাস্ত্রেও গাছটিকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখা হয়। কারণ এই গাছের ঔষধিগুণ রয়েছে। কাটা-ছেঁড়ায়, ক্ষত নিরাময়ে, পোড়ার ক্ষতে, কানের প্রদাহে, সাদা দাগে এবং স্টোনের সমস্যায় গাছটি বিশেষভাবে ফলপ্রসূ।

• জ্যোতিষমতে, গৃহে বাস্তুদোষ থাকলে বাড়িতে লক্ষ্ণণ গাছ লাগানো যেতে পারে। এই গাছ বাড়িতে ইতিবাচক শক্তির সঞ্চার ঘটায়। ফলে যে কোনও রকমের নেতিবাচক প্রভাব দূরে থাকে।

• এই গাছ বাড়িতে থাকলে কখনওই সেই গৃহে অর্থের অভাব হয় না। দারিদ্র স্পর্শ করে না ওই বাড়িকে।

• যে কোনও কাজে বারবার ব্যর্থ হলে এই গাছ বাড়িতে এনে লাগান ও গাছের আরাধনা করুন। কাজে সফলতা আসবে।

কোনদিকে এই গাছ লাগাবেন?

বাড়ির উত্তর-পূর্ব কোণে এই গাছ লাগানো সবচাইতে শুভ ফল দেয়। সমস্ত ধরনের আর্থিক কষ্ট দূরে চলে যায়। বরং অর্থের সঞ্চয় হতে থাকে।