Remedies Of Monday: সোমবার থেকেই শুরু নবরাত্রির প্রথম পুজো! ভোলেনাথ ও দুর্গার আশীর্বাদ পেতে কী কী করবেন, জানুন

Navaratri 2022: আজ নবরাত্রির প্রথম দিন। তাই এই সোমবারটির গুরুত্ব অন্য সোমবারের তুলনায় অনেক বেশি। কারণ এইদিন এমন কিছু করলে মহাদেব ও দুর্গা, উভয়েরই আশীর্বাদ জুটতে পারে।

Remedies Of Monday: সোমবার থেকেই শুরু নবরাত্রির প্রথম পুজো! ভোলেনাথ ও দুর্গার আশীর্বাদ পেতে কী কী করবেন, জানুন
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 6:10 AM

হিন্দুধর্ম অনুসারে, সপ্তাহের সমস্ত দিনগুলি কোনও না কোনও দেবতাকে উত্সর্গ করা হয়। আজ সোমবার অর্থাৎ সোমবার ভোলেনাথের পূজা হয়। শুধু তাই নয়, এদিন থেকে শুরু হচ্ছে এবছরের নবরাত্রি উত্‍সবও। আজ নবরাত্রির প্রথম দিন। তাই এই সোমবারটির গুরুত্ব অন্য সোমবারের তুলনায় অনেক বেশি। কারণ এইদিন এমন কিছু করলে মহাদেব ও দুর্গা, উভয়েরই আশীর্বাদ জুটতে পারে। কথিত আছে যে ভগবান শিব যদি কোনও ব্যক্তির উপর সন্তুষ্ট হন তবে তার সমস্ত ইচ্ছা পূরণ হয়। সাধারণত অবিবাহিত মেয়েরা ভালো বরের কামনায় সোমবার উপবাস করে, আবার বিবাহিত মহিলারা সুখ, সমৃদ্ধি ও শান্তির জন্য এই উপবাস পালন করে। আপনিও যদি ভোলেনাথের আশীর্বাদ পেতে চান, তবে অবশ্যই সোমবার কিছু বিশেষ ব্যবস্থা গ্রহণ করুন।

সোমবারের প্রতিকার

– এমনটা বিশ্বাস করা হয় যে সোমবার উপবাস করলে ব্যক্তি ভোলেনাথের আশীর্বাদ পান। এই দিনে পুজো করার সময় শিবলিঙ্গে জল নিবেদন করতে হবে।

– শিবলিঙ্গে জল নিবেদনের সময় চন্দনের তিলক লাগান। তারপর অক্ষত, বেল পাতা, ধুতুরা, লজ্জাবতী গাছের পাতা, ফল ও ফুল নিবেদন করুন।

– মনে রাখবেন আপনি যদি ভগবান শিবকে খুশি করতে চান তবে সোমবার ঘি, চিনি এবং বার্লি নিবেদন করুন। এর পর ধূপ ও ঘি জ্বালিয়ে দিন।

– আপনি যদি কোনও ইচ্ছা নিয়ে সোমবার উপবাস করেন তবে পূজার পরে কথা এবং আরতি পাঠ পড়তে ভুলবেন না। এটা বিশ্বাস করা হয় যে কোন উপবাস ব্রত পাঠ ছাড়া অসম্পূর্ণ।

– এছাড়াও শিবের আশীর্বাদ পেতে সোমবার মহামৃত্যুঞ্জয় মন্ত্র ১০৮ বার জপ করুন। যা খুবই উপকারী প্রমাণিত হবে।

– আপনি যদি ধন-সম্পদের কামনায় সোমবার পূজা করেন, তাহলে শিবকে অবশ্যই কাঁচা চাল নিবেদন করুন। এর মাধ্যমে অর্থ সংক্রান্ত সমস্ত ইচ্ছা পূরণ হবে।

– শিবলিঙ্গেও তিল নিবেদন করা হয় এবং বিশ্বাস করা হয় যে শিবলিঙ্গে তিল নিবেদন করলে ব্যক্তির সমস্ত পাপ নাশ হয় এবং ভোলেনাথের আশীর্বাদ পাওয়া যায়।