Sawan Somwar 2022: একাধিক শুভ যোগ শ্রাবণমাসের শেষ সোমবারে! নিয়ম মানলে ঘটবে অভাবনীয় ঘটনা

Sawan 2022: পঞ্চাঙ্গ মতে, শেষ সোমবারে একাধিক পবিত্র ঘটনা ঘটতে চলেছে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখা যাক কেন এই দিনটি কেন এত বৈশিষ্ট্যপূর্ণ হতে চলেছে।

Sawan Somwar 2022: একাধিক শুভ যোগ শ্রাবণমাসের শেষ সোমবারে! নিয়ম মানলে ঘটবে অভাবনীয় ঘটনা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2022 | 6:50 AM

যুগ যুগ ধরে শ্রাবণ মাসের (Sawan 2022) সোমবারগুলি দেবাদিদেব মহাদেবের (Lord Shiva) আরাধনার জন্য প্রসিদ্ধ। সব দুঃখের অবসান করেন মহাদেব। এই কারণে তাঁর নাম শিব। নিয়ম মেনে যে সকল ভক্ত শ্রাবণমাসের প্রতিটি সোমবারে (Sawan Somwar 2022) উপবাস করেন ও ভোলেনাথের পূজা করেন, তাদের প্রত্যেকের জীবনের যন্ত্রণার উপশম করেন শিবঠাকুর। শ্রাবণ মাসের চতুর্থ ও শেষ সোমবারটি (Last Monday) পড়েছে আজ অর্থাৎ ৮ আগস্ট। পঞ্চাঙ্গ মতে, শেষ সোমবারে একাধিক পবিত্র ঘটনা ঘটতে চলেছে। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দেখা যাক কেন এই দিনটি কেন এত বৈশিষ্ট্যপূর্ণ হতে চলেছে।

পুত্রদা একাদশী ও শ্রাবণের শেষ সোমবার

চলতি বছরে শ্রাবণমাসের শেষ সোমবারে পড়েছে একাদশী তিথি। এই একাদশী তিথি পুত্রদা একাদশী হিসেবে খ্যাত। এই দিনে সন্তানের ভালোর জন্য ও সন্তানলাভের জন্য উপবাস করা হয়। এই দিন উপবাস রেখে ভগবান বিষ্ণুর পুজো করা হয় ও ব্রতকথা শোনা হয়। শ্রীবিষ্ণুর কাছে সুখ ও সমৃদ্ধির প্রার্থনাও করা হয়। অত্যন্ত শুভ এই দিনে ভগবান বিষ্ণুর আরাধনা করলে জীবনে শুভ ফল লাভ হয়। আবার এই একইদিনে মহাদেবেরও পুজো করা হয়।

শেষ সোমবারে অভিজিৎ মুহূর্ত!

শাস্ত্রমতে, যে কোনও শুভ ও পবিত্র কাজ শুরু করার জন্য অভিজিৎ মুহূর্ত হল শ্রেষ্ঠ সময়। চলতি বছরে ৮ আগস্ট দিনটিতে অভিজিৎ মুহূর্ত শুরু হতে চলেছে ১১টা ৫৯ মিনিট থেকে। এই মুহূর্ত জারি থাকবে ১২টা ৫৩ পর্যন্ত।

সোমবারে করুন এই ছোট্ট শুভ কাজ

সমগ্র শ্রাবণমাসই দেবাদিদেব মহাদেবের পূজার জন্য নিবেদিত। জানা যায় ভোলেনাথ অল্পেই তুষ্ট হন। তাই এই দিনে পবিত্র মনে অল্প গঙ্গাজল দিয়ে অভিজিৎ মুহূর্তে মহাদেবের জলঅভিষেক করতে পারেন। সঙ্গে দিন বেলপাতা। একইসঙ্গে মহাদেবের মন্ত্র পড়ুন। জীবনে ভালো কিছু ঘটবেই।