Lord Shiva: পবিত্র মাসে ভুলেও মহাদেবকে এই ৫ জিনিস উত্‍সর্গ করবেন না! দিলে হতে পারে মহাসঙ্কট

Sawan 2022: শাস্ত্র অনুসারে কিছু জিনিস রয়েছে যা কখনওই বাবা ভোলেনাথকে নিবেদন করা উচিত নয়। এতে পূজার পূর্ণ ফল পাওয়া যায় না।

Lord Shiva: পবিত্র মাসে ভুলেও মহাদেবকে এই ৫ জিনিস উত্‍সর্গ করবেন না! দিলে হতে পারে মহাসঙ্কট
Follow Us:
| Edited By: | Updated on: Jul 24, 2022 | 6:00 AM

শিবপুরাণ (Shivapuran) অনুসারে দেহের মধ্যে যত নাড়ি আছে তাদের মধ্যে প্রাণ নাড়ি সকলের শ্রেষ্ঠ। শিবসম শক্তি ধারণ করে সেই নাড়ি। যিনি দেবাধিদেব শিবকে দিবানিশি ভজনা করেন তাঁর ইহকাল ও পরকাল সম্পূর্ণ সচ্ছল। জ্ঞানী মানবকুল ষট্চক্র সহযোগে মহাদেবকে গুরুরূপে আশ্রয় করে পরম মুক্তি লাভ করেন। তাঁর নিকট নিত্যকাল মেধা , ধৃতি, কীর্তি, শ্রী বাস করে। অন্তকালে তিনি আনন্দধাম লাভ করেন। যোগ অভ্যাসেই এমনরূপে মহাদেবের কৃপা মেলে। তবে গৃহী মানুষরা সকলে যোগ করতে পারেন না। অবশ্য ভোলেনাথ (Lord Shiva) এতখানিই উদার যে তিনি ভক্তের ভক্তিপূর্ণ আহ্বানে সাড়া না দিয়ে থাকতে পারেন না। পবিত্র মনে করা ভক্তের আরাধনায় তিনি অল্প আয়োজনেই সন্তুষ্ট হন ও ভক্তেরা অভীষ্ট ফল লাভ করে। মহাদেব এতখানিই সরল যে তাঁর পূজার সামগ্রীও সামান্য। চন্দন, ধুতরো ফুল, বেলপাতা এবং গঙ্গাজলেই শিবপুজো করা যায়। তবে হ্যাঁ, তিনি যেমন সামান্যতেই প্রসন্ন হন তেমনই বেনিয়মে রুষ্ট হন। শাস্ত্র অনুসারে কিছু জিনিস রয়েছে যা কখনওই বাবা ভোলেনাথকে নিবেদন করা উচিত নয়। এতে পূজার পূর্ণ ফল পাওয়া যায় না।

শাস্ত্রে ভগবান শিবের পূজা করার অনেক সহজ উপায় রয়েছে। যে ব্যক্তি ভোলেনাথকে শ্রদ্ধার সাথে পূজা করে, শিবের কৃপা সর্বদা তার উপর থাকে। ভগবান শিবের পূজা করার অনেক নিয়ম আছে। নিয়ম না মানলে পূজার কোনও অর্থ থাকে না। তাই আসুন জেনে নেওয়া যাক কী কী জিনিস মহাদেবকে ক্রুদ্ধ করতে পারে।

তুলসী

শিবকে কখনওই তুলসী নিবেদন করা উচিত নয়। কথিত আছে গত এক জন্মে তুলসী ছিলেন বৃন্দা নামে পরিচিত। তাঁর স্বামী ছিল জলন্ধর নামে এক দৈত্য। সেই দৈত্যের অত্যাচার চরমে উঠলে শিব তাকে বধ করেন। ফলে বৃন্দা অসন্তুষ্ট হন। পরবর্তী জন্মে তুলসী দ্বারা শিবের পূজা করা হয় না।

তিল

এমনকী শিবকে তিলও নিবেদন করা হয় না। কারণ ভগবান বিষ্ণুর ত্বকের ময়লা থেকে তিলের উৎপত্তি। এই কারণে, শিবকে কখনই তিল নিবেদন করা উচিত নয়।

নারকেল

শিবকে নারকেলও দেওয়া হয় না। কারণ নারকেলে দেবী লক্ষ্মীর বাস।

সিঁদুর

শিবকে সিঁদুর নিবেদন করা উচিত নয়। কারণ নারীর সৌভাগ্যের অন্যতম চিহ্ন হিসাবে বিবেচনা করা হয় সিঁদুরকে। তাই সিঁদুরের বদলে সাদা চন্দনের প্রলেপ দেওয়া হয় ভগবান শিবকে।

হলুদ

শিব নিরাকার পুরুষ। হলুদ নারীর সৌন্দর্য বর্ধনের সঙ্গে সম্পর্কিত। এই কারণে শিবের পূজার সময় হলুদ দেওয়া উচিত নয়।

এছাড়া কেতকী ফুল, ভাঙা চাল, শঙ্খ শিবের পূজায় ব্যবহার করা উচিত নয়। তাই ভক্তি ভরে নিয়ম মেনে মহাদেবের পূজা করুন সৌভাগ্য লাভ করুন।