Shaadi Shubh Muhurat January 2022: জানুয়ারিতে বিয়ের জন্য দারুণ শুভদিন কোন কোন দিন, জানুন এখানে

সম্ভাব্য পাত্র-পাত্রীর নেটাল চার্ট (কুন্ডলি) মেলানো এবং প্রতিকূল প্রভাব এড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া অপরিহার্য। যদি দোষ থাকে তবে পূজা করে এবং উপযুক্ত সমাধান খুঁজে বের করে তা দূর করা যেতে পারে।

Shaadi Shubh Muhurat January 2022: জানুয়ারিতে বিয়ের জন্য দারুণ শুভদিন কোন কোন দিন, জানুন এখানে
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 7:12 AM

ধর্মসূত্র গ্রন্থাদি ও কৌটিল্যের ‘অর্থশাস্ত্র’ থেকে খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকে এবং মৌর্য যুগে বিবাহের ধরণ ও প্রথা সম্মন্ধে জানা যায় । শাস্ত্রীয় বিধিনিষেধ এবং মেগাস্থিনিসের ভাষ্য সত্ত্বেও অসবর্ণ বিবাহ প্রচলিত ছিল । বিবাহ এক জাতির মধ্যে বৈধ হলেও গোত্র ভিন্ন হত। ভারতে বিবাহ সাধারণত তুলসী বিবাহের পরে শুরু হয় (দেবী বৃন্দা/তুলসী এবং শ্রী কৃষ্ণের বিবাহ বার্ষিকী বা ভগবান বিষ্ণুর শালিগ্রাম রূপ – গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে নভেম্বর মাসে)। মজার বিষয় হল, এই শুভ দিনটি একাদশী তিথি কার্তিক শুক্লপক্ষের (কার্তিক মাসে চন্দ্রচক্রের মোম পর্বের একাদশী দিন) এর সাথে মিলিত হয়, যা দেবুথানী একাদশী নামে পরিচিত (একটি দিন যা চার মাস পর শ্রী বিষ্ণুর উত্থানকে চিহ্নিত করে। যোগ নিদ্রা)। এইভাবে, চাতুর্মাস সময়কাল শেষ হয় এবং শুভ অনুষ্ঠানের পথ প্রশস্ত করে।

চতুর্মাস

চতুর্মাস মোটামুটিভাবে শ্রাবণ, ভাদ্রপদ, আশ্বিন এবং কার্তিক মাস অন্তর্ভুক্ত করে। এই সময়কাল বিবাহ, গৃহ উষ্ণায়ন, সন্তানের নামকরণ অনুষ্ঠানের মতো কাজের জন্য অশুভ বলে বিবেচিত হয়, আষাঢ়ের দেবশয়নী একাদশী দিয়ে শুরু হয় এবং কার্তিকের প্রবোধিনী একাদশী বা দেবুথানী একাদশীতে কার্যকর থাকে। কিন্তু চাতুর্মাসের পরও কি বিনা বাধায় বিয়ের মৌসুম চলতে থাকে? না, খারমাস প্রায় এক মাসের জন্য ব্রেক থাকে।

খারমাস

তুলসীবিবাহের প্রায় এক মাস পরে, খরমাস (মালমা নামেও পরিচিত) শুরু হওয়ার সাথে সাথে বিবাহের মরসুম বন্ধ হয়ে যায়। অতএব, এই সময়কালে (অশুভ বলে গণ্য) যা এক মাস স্থায়ী হয়, কোন পবিত্র আচার অনুষ্ঠানের পরিকল্পনা করা হয় না। এটি সাধারণত ১৬ ডিসেম্বর শুরু হয় এবং মকর সংক্রান্তির (১৫ জানুয়ারি) পরে শেষ হয়।

২০২২ সালের জানুয়ারিতে বিয়ের শুভ তারিখ

জ্যোতিষী পন্ডিত সুজিত জি মহারাজের মতে, বিবাহ গৃহস্থ আশ্রমের সূচনা করে। তদুপরি, বিবাহের প্রতিষ্ঠানটি জীবনের একটি নতুন দিকনির্দেশনা দেয় এবং এটিকে নতুনভাবে সংজ্ঞায়িত করে। সম্ভাব্য পাত্র-পাত্রীর নেটাল চার্ট (কুন্ডলি) মেলানো এবং প্রতিকূল প্রভাব এড়ানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া অপরিহার্য। যদি দোষ থাকে তবে পূজা করে এবং উপযুক্ত সমাধান খুঁজে বের করে তা দূর করা যেতে পারে। অবশেষে, এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ, একটি শুভ দিন এবং মুহূর্তের সময় বিয়ে করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর খারমসের কারণে ১৫ জানুয়ারির আগে কোনও বিয়ে করা যাবে না।

সুজিত জি মহারাজের মতে, ২০২২ সালের জানুয়ারিতে বিয়ের জন্য শুভ তারিখগুলি নিম্নরূপ:

বিবাহের জন্য শুভ দিনগুলি হল ২২, ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি।

আরও পড়ুন: Full Moon 2022: ১২ মাসে ১২টি পূর্ণিমা তিথি! বাঙালির কাছে এই তিথির গুরুত্ব কতটা, তা জানা আছে?