Raksha Bandhan 2022: রাখীতে কেন ৩টি গিঁট বাঁধতে হয়? এদিন এই মন্ত্র না পরলে উত্‍সবটাই হবে মাটি

Knots of Rakhi,: ১১ আগস্ট, ২০২২ বৃহস্পতিবার সকাল ৯টা ৩৫ মিনিট থেকে পূর্ণিমা শুরু হবে। শুভ মুহূর্ত ১১ই আগস্ট বৃহস্পতিবার রাত ৮ টা ৫১ মিনিট থেকে ৯টা ১২ মিনিট পর্যন্ত।

Raksha Bandhan 2022:  রাখীতে কেন ৩টি গিঁট বাঁধতে হয়? এদিন এই মন্ত্র না পরলে উত্‍সবটাই হবে মাটি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2022 | 9:19 AM

প্রতি বছর শ্রাবণ মাসের (Sawan 2022) শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে পালিত হয় রাখী বন্ধন উৎসব (Raksha Bandhan Festival)। এই দিনে বোন তার ভাইয়ের কব্জিতে রাখী বাঁধে ও তার ভাইয়ের সুস্বাস্থ্য এবং সুখী জীবনের জন্য প্রার্থনা করে। বিনিময়ে, ভাই তাকে সারাজীবন সমর্থন ও রক্ষা করার প্রতিশ্রুতি দেয়। হিন্দু ক্যালেন্ডার অনুসারে, চলতি বছরে রাখী বন্ধন উত্সব পালিত হবে ১১ আগস্ট। শুভ সময় শুরু হবে বৃহস্পতিবার সন্ধ্যা থেকে এবং ১২ আগস্ট শুক্রবার সকাল ৭ টা ৫ মিনিট পর্যন্ত এই শুভ সময় জারি থাকবে। রাখী বন্ধনের নিয়ম (Rules of Rakhi Purnima) অনুসারে, ভাইয়ের কব্জিতে বাঁধার সময় বোন তিনটি গিঁট বেঁধে দেন রাখিতে। ধর্মীয় বিশ্বাস অনুসারে, রাখী বাঁধার সময় তিনটি গিঁট দিলে তা অত্যন্ত শুভ। কারণ তিনটি গিঁট ব্রহ্মা, বিষ্ণু এবং মহেশ্বরের প্রতীক হিসেবে বিবেচিত হয়।

কথিত আছে, রাখীর প্রথম গিঁট বাঁধা হয় ভাইয়ের দীর্ঘায়ুর কামনায়। দ্বিতীয় গিঁট নিজের দীর্ঘায়ুর জন্য এবং তৃতীয় গিঁট বাঁধা হয় ভাই-বোনের সম্পর্ক মজবুত করার উদ্দেশ্যে।

রাখী পরানোর আগে পবিত্র নিয়মাবলী

• ১১ আগস্ট সকালে সব বোনের উচিত সূর্যোদয়ের আগেই স্নান সেরে নেওয়া। তারপর কাচা এবং পরিষ্কার পোশাক পরতে হবে।

• এরপর গৃহদেবতার পুজো করার সঙ্গে রাখীরও পুজো করা প্রয়োজন।

• পুজোর পর গৃহের গুরুজনদের পা ছুঁয়ে প্রণাম করে তাঁদের আশীর্বাদ নিন।

• রাখীর পুজো হয়ে গেলে ভাইয়ের কপালে সিঁদুর দিয়ে তিলক দিন।

• সবসময় ভাইয়ের ডান হাতে রাখী বাঁধতে হয়। রাখী বাঁধার সময় তিনটি গিঁট দিন।

• রাখী পরানো হলে ভাইকে মিষ্টি খাওয়ান।

এছাড়া রাখী বন্ধনের সময় বোনেরা এই মন্ত্রটিও জপ করতে পারেন—

‘ওঁ ত্রায়ুষম জমদগ্রে: কশ্যপস্য ত্রায়ুষম। য়হেবেষু ত্রায়ুষম তন্ত্রো অস্তু ত্রায়ুষম ।।’

রাখি পরানোর শুভ সময়

১১ আগস্ট, ২০২২ বৃহস্পতিবার সকাল ৯টা ৩৫ মিনিট থেকে পূর্ণিমা শুরু হবে। শুভ মুহূর্ত ১১ই আগস্ট বৃহস্পতিবার রাত ৮ টা ৫১ মিনিট থেকে ৯টা ১২ মিনিট পর্যন্ত। তবে ১২ আগস্ট সকাল ৭ টা ৫ মিনিট অবধি পূর্ণিমা তিথি লেগে থাকছে। তাই ১২ তারিখ সকালেও বোনেরা রাখী পরাতে পারেন। জ্যোতিষীদের মতে, রাখী বাঁধার সময় ভাইয়ের মুখ পূর্ব দিকে এবং বোনের মুখ পশ্চিম দিকে হওয়া উচিত।