‘থার্ড পার্টি লায়াবিলিটি কার ইনস্যুরেন্স’ কী? কেন বেছে নেবেন Tata AIG?

Third-Party Liability Car Insurance with Tata AIG: রাস্তায় সুরক্ষিত যাত্রার জন্য শুধু সিটবেল্ট বাঁধা এবং রিয়ারভিউ মিররে চোখ রাখলেই চলে না। একটা গুরুত্বপূর্ণ দিক প্রায়শই আমাদের খেয়াল থাকে না। কিন্তু দায়িত্বশীল ড্রাইভিংয়ের জন্য অপরিহার্য হল গাড়ির বীমা করা। আর এই ক্ষেত্রে আপনার বিশ্বস্ত অংশীদার Tata AIG।

'থার্ড পার্টি লায়াবিলিটি কার ইনস্যুরেন্স' কী? কেন বেছে নেবেন Tata AIG?
প্রতীকী ছবিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2023 | 9:44 AM

নয়া দিল্লি: রাস্তায় সুরক্ষিত যাত্রার জন্য শুধু সিটবেল্ট বাঁধা এবং রিয়ারভিউ মিররে চোখ রাখলেই চলে না। একটা গুরুত্বপূর্ণ দিক প্রায়শই আমাদের খেয়াল থাকে না। কিন্তু দায়িত্বশীল ড্রাইভিংয়ের জন্য অপরিহার্য হল গাড়ির বীমা করা। ভারতে বিভিন্ন ধরণের কার ইনস্যুরেন্স রয়েছে – থার্ড পার্টি লায়াবিলিটি-অনলি কভার, ওন ড্যামেজ কভার, কম্প্রিহেনসিভ কভার ইত্যাদি। ভারতীয় মোটর বীমা আইন অনুযায়ী, রাস্তায় গাড়ি নিয়ে নামতে গেলে কমপক্ষে একটি থার্ড পার্টি লায়াবিলিটি কার ইনস্যুরেন্স কভার থাকা বাধ্যতামূলক। বীমা কভারেজের এই জটিলতা নিয়ে প্রায়শই ভুল বোঝাবুঝি হয়। এই নিবন্ধে আমরা এই জটিলতা নিয়েই আলোচনা করব, বিশেষ করে Tata AIG অনলাইনে তার থার্ড পার্টি লায়াবিলিটি কার ইনস্যুরেন্সের সঙ্গে কী কী সুবিধা দেয় তার উপর নির্দিষ্ট ফোকাস থাকবে।

থার্ড পার্টি ইনস্যুরেন্স কভারেজের মূল বিষয়গুলি

প্রথমে, আসুন আমরা বেসিক থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সের ধারণা এবং এর তাৎপর্য কী, তা জেনে নিই। এটি হল সবচেয়ে বেসিক কার ইনস্যুরেন্স পলিসি, যা আপনাকে তৃতীয় পক্ষের ক্ষয়ক্ষতি থেকে সৃষ্ট আর্থিক দায় থেকে রক্ষা করে। অর্থাৎ, আপনি গাড়ি চালাতে গিয়ে যদি দুর্ঘটনা ঘটে কোনও ব্যক্তি বা সম্পত্তির ক্ষতি হয়, সেই ক্ষেত্রে সেই দায় থেকে আপনাকে রক্ষা করবে। বীমা নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ প্রতি বছর থার্ড পার্টি ইনস্যুরেন্স কভারেজের বীমা মূল্য নির্ধারণ করে। থার্ড-পার্টি ইন্স্যুরেন্স রেটগুলি গাড়ির ইঞ্জিন ক্ষমতার উপর ভিত্তি করে নির্ধারণ করা হয়। কিউবিক ক্যাপাসিটি যত বেশি, প্রিমিয়ামও তত বেশি হয়।

কেন থার্ড পার্টি ইনস্যুরেন্স অপরিহার্য?

দুর্ঘটনা ঘটতেই পারে। শুধুমাত্র শারীরিক আঘাত নয় বরং এর ফলে যথেষ্ট আর্থিক ক্ষতিও হতে পারে। থার্ড পার্টি ইনস্যুরেন্স কভারেজ শারীরিক আঘাত, সম্পত্তির ক্ষতি, আইনি মূল্য এবং দুর্ঘটনা থেকে উদ্ভূত অন্যান্য দায়-দায়িত্বের সঙ্গে সম্পর্কিত খরচগুলি রা হয়, সেই খরচগুলি মেটায়। এই কভারেজ না থাকলে আপনার খরচ অনেক বেড়ে যাবে। আর আইনি জটিলতা তো আছেই।

Tata AIG থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স

বীমা সেক্টরের একটি বিশ্বস্ত নাম Tata AIG। তৃতীয় পক্ষের দায়বদ্ধতার বিরুদ্ধে গাড়ির মালিক বা চালকদের জন্য একটি সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স কভারেজের গুরুত্ব স্বীকার করে তারা। তাদের দৃষ্টিভঙ্গি শুধুমাত্র আর্থিক নিরাপত্তা নয় বরং পলিসিধারকদের মানসিক শান্তি যাতে বজায় থাকে, সেই দিকেও নজর রয়েছে।

থার্ড পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্সের ক্ষেত্রে Tata AIG কোথায় আলাদা?

বাধ্যতামূলক আইনি প্রয়োজনীয়তা

যেহেতু থার্ড-পার্টি লায়াবিলিটি ইনস্যুরেন্স গাড়ির মালিকদের জন্য আইনি প্রয়োজনীয়তার বিষয়, আইনি জরিমানা এড়াতে এবং নিরাপদ ড্রাইভিং অভ্যাসে পলিসিধারীদের সহায়তা করে Tata AIG।

তৃতীয় পক্ষের জন্য আর্থিক সুরক্ষা

কোনও দুর্ঘটনা, যেখানে আপনি কোনও তৃতীয় পক্ষের শারীরিক ক্ষতি বা সম্পত্তির ক্ষতির জন্য দোষী বলে প্রমাণিত হন, সেই সকল ক্ষেত্রে আপনাকে বীমা কভারেজ দেয়। Tata AIG চিকিৎসা খরচ, পুনর্বাসন খরচ, সম্পত্তি মেরামত বা প্রতিস্থাপন খরচ, এবং অন্যান্য দুর্ঘটনা-সম্পর্কিত দায়গুলি কভার করে আর্থিক সুরক্ষা প্রদান করে। এর ফলে আপনার উল্লেখযোগ্য পরিমাণ অর্থ বেঁচে যেতে পারে।

কাস্টমাইজড কভারেজ বিকল্প

Tata AIG বোঝে যে একটি বীমা পরিকল্পনা সকলের জন্য মানানসই হয় না। তাই তাদের পলিসিগুলি নমনীয়ভাবে ডিজাইন করা হয়েছে। আপনার নির্দিষ্ট চাহিদা এবং বাজেটের সঙ্গে সামঞ্জস্য রেখে আপনি নির্জদিষ্ট কভারেজ বেছে নিতে পারবেন৷ আপনি একজন অভিজ্ঞ ড্রাইভারই হন বা প্রথমবার গাড়ি কিনুন, আপনার সুরক্ষা সঠিক স্তরে থাকাটা নিশ্চিত করে Tata AIG৷

বিরামহীন ক্লেইম প্রসেস

বীমার দাবি দাখিল করা অনেকে ক্ষেত্রেই বেশ কঠিন কাজ। কিন্তু Tata AIG প্রক্রিয়াটিকে সহজ করার জন্য সর্বদা সচেষ্ট। দ্রুত এবং দক্ষ দাবি নিষ্পত্তির প্রতিশ্রুতি সহ, আপনাকে যত দ্রুত সম্ভব রাস্তায় ফিরিয়ে আনা নিশ্চিত করে তারা। এই গ্রাহক-কেন্দ্রিক পদ্ধতির ফলে তাদের পলিসি হোল্ডাররা সবসময় ঝামেলা-মুক্ত অভিজ্ঞতা পেয়ে থাকেন।

গ্রাহক সহায়তা

দুর্ঘটনা সময় মেনে হয় না। Tata AIG-এর কাছ থেকে সর্বক্ষণ গ্রাহক সহায়তা পাওয়া যায়। কেবলমাত্র একটি ফোন কল করলেই হল।

স্বচ্ছ নীতি

বীমা শিল্পে স্বচ্ছতা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং Tata AIG স্পষ্ট এবং বোধগম্য নীতি প্রদান করে থাকে। কোনো লুকানো ধারা বা বিভ্রান্তিকর পরিভাষা নেই। সহজবোধ্য শব্দে লেখা থাকায়, পলিসিধারকরা ভাল করে জেনে বুঝে সিদ্ধান্ত নিতে পারেন।

Tata AIG-র থার্ড-পার্টি ইনস্যুরেন্স কভারেজের আওতায় কী কী আছে?

সম্পত্তির ক্ষতি – Tata AIG-এর নীতি বীমা করা গাড়ির কারণে তৃতীয় পক্ষের সম্পত্তির ক্ষতি হলে, তার খরচ মেটায়। এর মধ্যে রয়েছে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত যানবাহন, পরিকাঠামো বা অন্যান্য সম্পত্তির মেরামত বা প্রতিস্থাপনের খরচ।

আইনি খরচ – দুর্ঘটনার কারণে আইনি বিরোধ ঘটলে, টাটা এআইজি আইনি খরচ এবং প্রতিরক্ষার জন্য করা খরচগুলি কভার করে পলিসিধারকদের সহায়তা করে।

চিকিৎসা ব্যয় – শারীরিক আঘাতের খরচ মেটানো ছাড়াও, Tata AIG-এর বীমা চিকিৎসা খরচ পর্যন্ত দিয়ে থাকে। যাতে তৃতীয় পক্ষ আর্থিক চাপের সম্মুখীন না হয়ে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবা পায়, তা নিশ্চিত করে।

Tata AIG-র থার্ড-পার্টি ইনস্যুরেন্স কভারেজের আওতায় কী কী নেই?

ইচ্ছাকৃত দুর্ঘটনা – ইচ্ছাকৃতভাবে ঘটানো দুর্ঘটনার কারণে সৃষ্ট ক্ষতিগুলির খরচ মেটানো হয় না।

চালকের গাফিলতি – বীমাকৃত গাড়িটি যদি বৈধ ড্রাইভিং লাইসেন্স নেই এমন কোনও ব্যক্তি বা অ্যালকোহল বা মাদকের প্রভাবে আছে এমন কেউ কেউ চালায়, তাহলে তৃতীয় পক্ষের ক্ষতিপূরণ দেওয়া হয় না

নন-অ্যাক্সিডেন্ট ইভেন্ট – প্রাকৃতিক দুর্যোগের মতো কোনও ঘটনা, বা, এমন কোনও ঘটনা যা ড্রাইভারের নিয়ন্ত্রণের বাইরে, সেই ঘটনাগুলি পলিসির আওতায় নাও থাকতে পারে।

অনলাইনে কি Tata AIG-এর থার্ড-পার্টি লায়বিলিটি কার ইন্স্যুরেন্স কেনা যায়?

হ্যাঁ, Tata AIG অনলাইনে কার ইন্স্যুরেন্স কেনার সুযোগ দেয়। যাতে গাড়ির বীমা ক্রয় সকলের আয়ত্বে থাকে এবং নির্বিঘ্নে গ্রাহকরা বিভিন্ন কার ইনস্যুরেন্স তুলনা করতে পারেন, তার জন্য তারা ডিজিটাল প্ল্যাটফর্মে এসেছে।

কীভাবে অনলাইনে থার্ড পার্টি ইনস্যুরেন্স কিনবেন?

– Tata AIG ওয়েবসাইটে কার ইনস্যুরেন্স পেজে যান।

– গাড়ির রেজিস্ট্রেশন নম্বর দিন। একটি নতুন পলিসি কিনতে ‘গেট প্রাইস’-এ ক্লিক করুন এবং একটি বিদ্যমান থআর্ড পার্টি লায়াবিলিটি পরিকল্পনা পুনর্নবীকরণ করতে ‘রিনিউ’-এ ক্লিক করুন।

– স্ক্রিনে স্বয়ংক্রিয়ভাবে আপনার গাড়ি সম্পর্কে কিছু প্রাথমিক তথ্য আসবে।

– প্রয়োজনীয় বিবরণ পূরণ করে অনলাইন আবেদনটি সম্পূর্ণ করুন।

– আপনি যে ধরনের গাড়ী বীমা পরিকল্পনা কিনতে চান তা বেছে নিন।

– স্ক্রিনে প্রদর্শিত হিসেব অনুযায়ী প্রিমিয়াম দিন।

– কোনও বীমা এজেন্ট আপনার পলিসি ক্রয়ের বিবরণ চূড়ান্ত করার জন্য আপনার সঙ্গে যোগাযোগ করবে। এরপর, আপনি আপনার পলিসিসার্টিফিকেট-সহ একটি ইমেল পাবেন। এছাড়া, আপনি সেলফ-সার্ভিসে গিয়ে এবং ডাউনলোড পলিসিতে ক্লিক করেও আপনার কার ইনস্যুরেন্স পলিসি সার্টিফিকেটের একটি প্রতিলিপি পেতে পারেন।

জেনে-বুঝে বাছাই করা

কোনও বীমা পলিসি কীভাবে বাছাই করা উচিত, তা বোঝা গুরুত্বপূর্ণ। বেসিক থার্ড পার্চি লায়াবিলিটি প্রাথমিক সুরক্ষা দেয়, তবে কম্প্রিহেনসিভ কার ইনস্যুরেন্স আপনাকে সামগ্রিক সুরক্ষা দেয়। Tata AIG-এর কম্প্রিহেনসিভ কার ইনস্যুরেন্স বেছে নিলে, আপনার এবং আপনার গাড়ির সামগ্রিক সুরক্ষা নিশ্চিত হবে। এই পলিসি তৃতীয়-পক্ষের দায় কভার করে, ওন ড্যামেজ এবং ব্যক্তিগত দুর্ঘটনাও কভার করে। এছাড়া, আরও ১২টি সুয়োগ সুবিধা পাওয়া যায়।

শেষ কথা

বীমা ছাড়া রাস্তায় গাড়ি চালানো, মানচিত্র ছাড়া গাড়ি চালানোর সমান। থার্ড পার্চি লায়াবিলিটি ইনস্যুরেন্স, বিশেষ করে Tata AIG যেই রকম গ্রাহক-কেন্দ্রিক পদ্ধতি চালু করেছে, তা, আপনাকে আর্থিকভাবে সুরক্ষিত হয়ে এবং আত্মবিশ্বাসের সঙ্গে গাড়ি চালানোর স্বাধীনতা দেয়। দায়িত্বশীল চালক হিসাবে, শুধু নিজেদের মঙ্গলই নয়, আমাদের সহ-চালকদের মঙ্গলের কথাও ভাবা উচিত। বেসিক থার্ড পার্টি লায়াবিলিটি পলিসিগুলি বাজেট-বান্ধব ঠিকই, তবে দীর্ঘমেয়াদে কম্প্রিহেনসিভ কভারেজই বেশি কার্যকর বলে প্রমাণিত। আপনার গাড়ির মেরামত বা প্রতিস্থাপনের সঙ্গে জড়িয়ে থাকা খরচ বিবেচনা করে, কম্প্রিহেনসিভ কভারেজের জন্য অতিরিক্ত প্রিমিয়াম আপনার আর্থিক স্থিতিশীলতা রক্ষা করার জন্য একটি সঠিক বিনিয়োগ। Tata AIG বেছে নেওয়া মানে শুধু আইনি আদেশ মেনে চলা নয়, এর অর্থ হল রাস্তায় গাড়ি নিয়ে চলার সময় সঙ্গে একটি বিশ্বস্ত অংশীদার থাকা। যে পলিসিধারকদের মঙ্গল এবং মানসিক শান্তিকে অগ্রাধিকার দেয়৷