Paris Olympics: অলিম্পিকে নামার জন্য আঙুল কেটে বাদ দিলেন, ডাওসনকে কুর্নিশ!

হাতে মাত্র দুটো বিকল্প ছিল। এক, চোটের কবল থেকে বেরিয়ে আসার জন্য পর্যাপ্ত বিশ্রাম নেওয়া। চিকিৎসকের পরামর্শ মেনে এটাই যে কেউ করতেন। কিন্তু ডাওসন বেছে নিলেন দ্বিতীয় বিকল্প। সেটা কী জানেন? দ্রুত মাঠে ফিরতে আঙুল বাদ দিয়ে দেওয়া।

Paris Olympics: অলিম্পিকে নামার জন্য আঙুল কেটে বাদ দিলেন, ডাওসনকে কুর্নিশ!
Paris Olympics: অলিম্পিকে নামার জন্য আঙুল কেটে বাদ দিলেন, ডাওসনকে কুর্নিশ!Image Credit source: X
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2024 | 3:44 PM

কলকাতা: খেলার মাঠে ফিরে আসার যে কোনও গল্প খুব জনপ্রিয়। অন্ধকার পার করে আলোয় ফেরা মানুষকে প্রেরণা দেয়। হেরে যেতে যেতে কেউ জিতে গেলে তাঁকে নায়কের আসনে বসানোই তো রীতি। খেলার দুনিয়ার গল্পে চিরকালীন জায়গা করে নিতে পারেন অস্ট্রেলিয়ান ডিফেন্ডার ম্যাথেউ ডাওসন (Matthew Dawson)। হকি টিমের হয়ে প্যারিস অলিম্পিকে নামবেন তিনি। এই ডাওসনের গল্প শুনলে গায়ের রোম খাড়া হয়ে যেতে পারে। কেউ এ ভাবেও ফিরে আসতে পারেন মাঠে? অলিম্পিক হকিতে অস্ট্রেলিয়া বরাবরই কঠিন দল। পদকও মিলেছে অজিদের। এ বারের অলিম্পিকেও অস্ট্রেলিয়ান হকি টিম হট ফেভারিট। কিন্তু পুরো টিমকে ছাপিয়ে গিয়েছে ডাওসনের আশ্চর্য গল্প।

হাতে মাত্র দুটো বিকল্প ছিল। এক, চোটের কবল থেকে বেরিয়ে আসার জন্য পর্যাপ্ত বিশ্রাম নেওয়া। চিকিৎসকের পরামর্শ মেনে এটাই যে কেউ করতেন। কিন্তু ডাওসন বেছে নিলেন দ্বিতীয় বিকল্প। সেটা কী জানেন? দ্রুত মাঠে ফিরতে আঙুল বাদ দিয়ে দেওয়া। দেশের হয়ে অলিম্পিকে খেলার জন্য সেই পথেই হেঁটেছেন ডাওসন। আঙুল কেটে বাদ দেওয়া হয়েছে তাঁর। সেই ডাওসনকে দেখা যাবে অলিম্পিকে। ডান হাতের রিং ফিঙ্গার বা অনামিকা থেতলে গিয়েছিল একটা ম্যাচ খেলতে গিয়ে। মারাত্মক চোট পেয়েছিলেন ডাওসন। কেরিয়ার নিয়েই প্রশ্ন উঠে গিয়েছিল। ডাক্তার বলেছিলেন, লম্বা বিশ্রাম নিলে আবার খেলতে পারবেন। আঙুল কেটে বাদ দিলে অবশ্য সেই সময় লাগবে না। টোকিও গেমসে রুপো পাওয়া টিমের সদস্য। এ বারের অলিম্পিক থেকে দূরে থাকতে চাননি। তাই আস্ত অনামিকাটাই বাদ দিয়ে দিয়েছেন।

আঙুল কেটে দেওয়ার ওই ঘটনা নিয়ে ডাওসন বলেছেন, ‘সিদ্ধান্ত নেওয়ার জন্য আমার হাতে বিশেষ সময় ছিল না। সিদ্ধান্ত নেওয়ার আগে আমার স্ত্রীর সঙ্গে কথা বলেছিলাম। ও বলেছিল, তাড়াহুড়ো করে কোনও সিদ্ধান্ত নিও না। কিন্তু আমার মনে হয়েছিল, সিদ্ধান্ত নেওয়ার মতো যাবতীয় তথ্য তো আমাকে দেওয়াই হয়েছে। প্যারিস অলিম্পিকে খেলার পাশাপাশি সুস্থ জীবনযাপনও ছিল এর সঙ্গে।’

ডাওসনের এই সিদ্ধান্ত অস্ট্রেলিয়ান হকি টিমও স্বাগত জানিয়েছিল। কোচ কলিন বাখ বলেছেন, ‘যে পরিস্থিতির মধ্যে ছিল ডাওসন, সেখান থেকে বেরিয়ে আসার জন্য একটাই রাস্তা ছিল, আঙুলটা কেটে বাদ দেওয়া। সেটাই ও করেছে। আমি হলে এটা করতে পারতাম বলে মনে হয় না। আসলে ও প্যারিস অলিম্পিকে খেলার জন্য দায়বদ্ধ ছিল।’