BWF World Championship: সিন্ধুর অনুপস্থিতিতে ভরসা তরুণ লক্ষ্য সেনই

বার্মিংহ্যামে অভিষেক কমনওয়েলথ গেমসেই সোনার পদক। আত্মবিশ্বাসে ভরপুর লক্ষ্য সেন। স্বপ্নের ফর্ম ধরে রাখাই লক্ষ্য।

BWF World Championship: সিন্ধুর অনুপস্থিতিতে ভরসা তরুণ লক্ষ্য সেনই
Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Aug 21, 2022 | 3:57 PM

টোকিও : সোমবার শুরু হচ্ছে ব্যাডমিন্টন বিশ্ব চ্যাম্পিয়নশিপ (World Championship)। গত অলিম্পিকের শহর টোকিওতে প্রতিযোগিতা। সদ্য বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে সোনা জিতেছেন পিভি সিন্ধু (PV Sindhu)। প্রত্যাশা ছিল বিশ্ব চ্যাম্পিয়নশিপেও তার পুনরাবৃত্তি হবে। গোড়ালির চোটের কারণে পিভি সিন্ধুর ছিটকে যাওয়া খুবই হতাশার। এক দশকে এবারই প্রথম এই প্রতিযোগিতায় খেলা হচ্ছে না প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন পিভি সিন্ধুর। বিশ্ব চ্যাম্পিয়নশিপে সব মিলিয়ে পাঁচটি পদক জিতেছেন সিন্ধু। ২০১৯ সালে সোনার পদক। সিন্ধুর অনুপস্থিতিতে মূলত নজর থাকবে তরুণ শাটলার লক্ষ্য সেনের (Lakshya Sen) দিকেই। গত এক বছরে স্বপ্নের উত্থান হয়েছে। কমনওয়েলথ গেমস সিঙ্গলসে সোনাও জিতেছেন। এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপে চ্যালেঞ্জ জেতার পালা।

তরুণ লক্ষ্য সেনের পাশাপাশি দায়িত্ব থাকবে অভিজ্ঞ প্রণয় এবং কিদম্বি শ্রীকান্তের দিকেও। ২০১১ থেকে বিশ্ব চ্যাম্পিয়নশিপ থেকে খালি হাতে ফেরেনি ভারতীয় শাটলাররা। কেউ না কেউ পদক নিয়েই ফিরেছেন। ২০২১ সংস্করণে শ্রীকান্ত এবং লক্ষ্য পদক এনেছিলেন। শ্রীকান্ত রুপো এবং লক্ষ্য ব্রোঞ্জ। বিশ্বের সেরা শাটলাররা ফিরছেন এবারের সংস্করণে। লড়াই আরও জোরদার। ২০২১-র বিশ্ব চ্যাম্পিয়নশিপে ছিলেন না জাপানের কেন্টো মোমোটা, ইন্দোনেশিয়ার জোনাথন ক্রিস্টি এবং অ্যান্থনি জিনটিং। এবার এখনও অবধি বড় কারও নাম তুলে নেওয়ার খবর নেই। সিন্ধু না থাকায় পুরুষদের ইভেন্টেই পদকের প্রত্যাশা বেশি থাকবে ভারতের।

বার্মিংহ্যামে অভিষেক কমনওয়েলথ গেমসেই সোনার পদক। আত্মবিশ্বাসে ভরপুর লক্ষ্য সেন। স্বপ্নের ফর্ম ধরে রাখাই লক্ষ্য তাঁর। বিশ্ব চ্যাম্পিয়নশিপে গত বার ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হয়েছিল। এবার তাঁর উপর প্রত্যাশার চাপ অনেক বেশি। প্রথম রাউন্ডে তাঁর প্রতিপক্ষ ডেনমার্কের অভিজ্ঞ শাটলার হান্স-ক্রিস্টিয়ান সলবার্গ। সময়ের সঙ্গে লক্ষ্য সেনের পদকের ঝুলি ভরেই চলেছে। ইন্ডিয়া ওপেন সুপার ৫০০ জয়, ঐতিহ্যের অল ইংল্যান্ড চ্যাম্পিয়নশিপে রুপো। এর চেয়েও বড় সাফল্য দেশের হয়ে থমাস কাপ জয়। শ্রীকান্ত, প্রণয়দের পাশাপাশি ঐতিহাসিক থমাস কাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিলেন লক্ষ্য। বিশ্ব চ্যাম্পিয়নশিপে লক্ষ্য-শ্রীকান্ত-প্রণয় একই কোয়ার্টারে রয়েছেন। তৃতীয় রাউন্ডেই হয়তো মুখোমুখি হতে পারেন লক্ষ্য-প্রণয়। ডাবলসে নজর থাকবে চিরাগ শেট্টি-সাত্বিকসাইরাজ জুটির উপর। দেশের প্রথম থমাস কাপ জয়ের ক্ষেত্রে এই জুটির বড় ভূমিকা ছিল। কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছে এই জুটি। মেয়েদের সিঙ্গলসে রয়েছেন অভিজ্ঞ সাইনা নেহওয়াল। তাঁর সাম্প্রতিক পারফরম্যান্স আশা জাগানোর মতো নয়। বিশ্ব চ্যাম্পিয়নশিপে অতীতে রুপো এবং ব্রোঞ্জ পেয়েছিলেন সাইনা। বর্তমানে ছন্দের ধারেকাছেও নেই।