Ajaz Patel: ১০ উইকেট এলিট ক্লাবে আজাজ, কী বললেন অনিল কুম্বলে?

India vs New Zealand: মুম্বই টেস্টের প্রথম দিন চার উইকেট নেওয়ার পর দ্বিতীয় আরও ৬টি উইকেট তুলে নিয়েছেন কিউয়ি বোলার আজাজ প্যাটেল। এবং ঢুকে পড়েছেন ১০ উইকেট এলিট ক্লাবে।

Ajaz Patel: ১০ উইকেট এলিট ক্লাবে আজাজ, কী বললেন অনিল কুম্বলে?
১০ উইকেটও দলে জায়গা পাক করার জন্য যথেষ্ট নয়? Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 5:24 PM

মুম্বই: ভারত-নিউজিল্যান্ড (India vs New Zealand) দ্বিতীয় টেস্ট ম্যাচের আগে নিউজিল্যান্ডের যে ক্রিকেটারের নামটা উঠে আসছিল তিনি আজাজ প্যাটেল (Ajaz Patel)। মুম্বইজাত এই কিউয়ি বোলার ভারত-নিউজিল্যান্ড দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ইতিহাসের পাতায় নাম তুলে ফেললেন। একাই শাসন করলেন ওয়াংখেড়েতে। টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে এলিট ক্লাবে ঢুকে পড়লেন আজাজ। লাল বলের ক্রিকেটে তিনি তৃতীয় বোলার যিনি এক ইনিংসে ১০ উইকেট তুলে নিলেন। এর আগে জিম লেকার (Jim Laker) ও অনিল কুম্বলের (Anil Kumble) নামের পাশে এই রেকর্ড ছিল। আজজের এই কীর্তির পর স্বাগত জানিয়েছেন কুম্বলে।

বিদেশের মাটিতে আজাজই একমাত্র বোলার যিনি টেস্টে এক ইনিংসে দশ উইকেট পেলেন। টুইটারে অনিল কুম্বলে লেখেন, “১০ উইকেট ক্লাবে আজাজ প্যাটেলকে স্বাগত জানাই। দারুণ বোলিং করেছে ও। টেস্ট ম্যাচের প্রথম ও দ্বিতীয় দিন এই কৃতিত্ব অর্জন করার জন্য বিশেষ প্রয়াসের প্রয়োজন হয়।”

টেস্ট ক্রিকেটে এক ইনিংসে ১০ উইকেট নিয়ে প্রথম ইতিহাস তৈরি করেছিলেন ইংল্যান্ডের প্রয়াত প্রাক্তন স্পিনার জিম লেকার। ১৯৫৬ সালে তিনি অজিদের বিরুদ্ধে ১০ উইকেট নিয়েছিলেন। এরপর ১৯৯৯ সালে দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে পাকিস্তানের বিরুদ্ধে ১০ উইকেট নিয়েছিলেন ভারতীয় কিংবদন্তি অনিল কুম্বলে। এর পর এই তালিকায় তৃতীয় বোলার হলেন আজাজ প্যাটেল। মুম্বই টেস্টের প্রথম দিন তিনি বিরাট কোহলি, চেতেশ্বর পূজারার উইকেটসহ চারটি উইকেট নিয়েছিলেন। আর আজ ওয়াংখেড়েতে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ৬ উইকেট তুলে নিয়ে শুধু ওয়াংখেড়ের ওনরবোর্ডে নাম খোদাই করালেন না। নিজের নাম স্বর্ণাক্ষরে লিখিয়ে দিলেন ইতিহাসের পাতাতেও।

সোশ্যাল মিডিয়ায় আজাজের প্রশংসা করেছেন একাধিক প্রাক্তন ক্রিকেটাররা।