India vs Zimbabwe: আন্ডারডগ জিম্বাবোয়ের বিরুদ্ধে রাহুলদের পরীক্ষা

রাহুলের পাশাপাশি এই সিরিজে নজর থাকবে দীপক চাহারের দিকেও। চোটের জন্য দীপকও গত ফেব্রুয়ারি থেকে বাইরে।

India vs Zimbabwe: আন্ডারডগ জিম্বাবোয়ের বিরুদ্ধে রাহুলদের পরীক্ষা
প্রস্তুতিতে জাতীয় দলের নতুন মুখ রাহুল ত্রিপাঠী।Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 7:30 AM

হারারে : দীর্ঘ ৬ বছর। ২০১৬ সালে শেষ বার জিম্বাবোয়ে (India vs Zimbabwe) সফর করেছিল ভারতীয় দল। অধিনায়ক ছিলেন মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। ততদিনে তাঁর নেতৃত্বের পালকে যোগ হয়েছে টি২০ বিশ্বকাপ, ওয়ান ডে বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফি। সে বারও পূর্ণশক্তির দল নিয়ে যায়নি ভারত (Team India)। এ বারও নতুনদের পরীক্ষা। অধিনায়ক লোকেশ রাহুল (KL Rahul) এবং সহ অধিনায়ক শিখর ধাওয়ানের অভিজ্ঞতা অনেক। রাহুল অবশ্য ২ মাস ক্রিকেটের বাইরে ছিলেন। সম্প্রতি ভারতের সাত অধিনায়কের অন্যতম রাহুল। প্রথমে বোর্ডের তরফে যে স্কোয়াড ঘোষণা হয়েছিল, অধিনায়ক ছিলেন ধাওয়ান। রাহুলকে ফিট ঘোষণা করা হয়। তাঁকেই অধিনায়ক করা হয় শেষ মুহূর্তে। নেতৃত্বের আরও একটা কঠিন পরীক্ষা রাহুলের সামনে। জিম্বাবোয়ে কাগজে কলমে ভারতের থেকে যতই পিছিয়ে থাকুক, সাম্প্রতিক ছন্দ হেলা ফেলার নয়। বিশেষত সিকান্দার রাজার ফর্ম। বাংলাদেশের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে দুটি শতরান করেছেন রাজা।

দু মাস পর ক্রিকেটে ফেরা। ভারত অধিনায়ক লোকেশ রাহুল মাঠে নামার জন্য মুখিয়ে। আলোচনার কেন্দ্রে এখন ওয়ান ডে ক্রিকেট। ২০২৩ ওয়ান ডে বিশ্বকাপ ভারতের মাটিতে। জিম্বাবোয়ে সফরেও তাই পরীক্ষা চলবে। স্কোয়াডে বেশ কিছু নতুন মুখ। সিরিজ শুরুর আগে অধিনায়ক লোকেশ রাহুল বলছেন, ‘আমি হয়তো দু মাস ক্রিকেটের বাইরে ছিলাম, গত দু বছর কেমন পারফর্ম করেছি, সেটা টিম ম্যানেজমেন্ট ভোলেনি। এরকম পরিস্থিতিতে যে কোনও প্লেয়ারই আরও ভালো খেলার তাগিদ পাবে। দলের এই পরিবেশ একজন প্লেয়ারকে ভালো থেকে সেরা হতে সাহায্য করে। নির্বাচক, কোচ, অধিনায়কের ভরসা থাকা খুবই গুরুত্বপূর্ণ। প্রয়োজনীয় দিক গুলোয় মনসংযোগ করা যায়।’

রাহুলের পাশাপাশি এই সিরিজে নজর থাকবে দীপক চাহারের দিকেও। চোটের জন্য দীপকও গত ফেব্রুয়ারি থেকে বাইরে। ভারতের টি২০ স্কোয়াডে নিয়মিত ছিলেন। চোটের জন্য জায়গা ফিরে পেতে সময় লাগছে। এশিয়া কাপের স্কোয়াডে নেই। জিম্বাবোয়েতে ভালো পারফর্ম করতে পারলে দ্রুতই টি২০ স্কোয়াডেও ফেরার সম্ভাবনা থাকবে দীপক চাহারের। স্পিন বোলিংয়ে নজর থাকবে কুলদীপ যাদবের দিকে। একটা সময় জাতীয় দলে নিয়মিত ছিলেন। এখন তেমন সুযোগ পান না। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি২০ সিরিজের শেষ ম্যাচে চোখ ধাঁধানো পারফর্ম করেন কুলদীপ। জিম্বাবোয়েতে সুযোগ পাবেন ধারাবাহিকতা দেখানোর।

জিম্বাবোয়ে শিবিরে মূলত নজর থাকবে সিকান্দার রাজার দিকে। বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ সেরার পুরস্কার জিতেছিলেন। তেমনই নজর থাকবে লুক জংওয়ের দিকে। খুব বেশি উইকেট না পেলেও কঠিন সময়ে ভালো বোলিং করেছেন। দিনের শুরুতে পিচের আর্দ্রতা কাজে লাগিয়ে প্রতিপক্ষতে বিব্রত করেছেন। হারারে স্পোর্টস ক্লাবের পিচ মূলত ব্যাটিং সহায়ক। হাইস্কোরিং ম্যাচই দেখা যায়। বাংলাদেশের বিরুদ্ধে টানা দু ম্যাচে ৩০৪ এবং ২৯১ রান তাড়া করে জেতে জিম্বাবোয়ে। ভারতকে কড়া চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত এই জিম্বাবোয়ে।