IND vs BAN: বাংলাদেশ ব্যাটিংয়ের বড় চিন্তা ক্যাপ্টেন ও সাকিব! তথ্য যা বলছে…

India vs Bangladesh Series: পাকিস্তানে সিরিজ জিতেই ইংল্যান্ড পাড়ি দিয়েছিলেন সাকিব আল হাসান। সেখানে সারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে একটি ম্যাচ খেলেন। প্রথম ইনিংসে চার এবং দ্বিতীয় ইনিংসে ফাইফার। ম্যাচে ৯ উইকেট নিলেও ব্যাট হাতে ভরসা দিতে ব্যর্থ সাকিব আল হাসান। তেমনই ক্যাপ্টেন্সির দায়িত্ব পাওয়ার পর ব্যাটিংয়ে বড় প্রভাব পড়েছে নাজমুল হাসান শান্তরও।

IND vs BAN: বাংলাদেশ ব্যাটিংয়ের বড় চিন্তা ক্যাপ্টেন ও সাকিব! তথ্য যা বলছে...
Image Credit source: PTI FILE, PTI
Follow Us:
| Updated on: Sep 16, 2024 | 8:21 PM

পাকিস্তানের মাটিতে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। তাদের ক্রিকেট ইতিহাসে প্রথম। রাওয়ালপিন্ডিতে প্রথম টেস্ট জিতেই ইতিহাস গড়েছিল বাংলাদেশ। এরপর সিরিজও জয়। দ্বিতীয় ম্যাচে ব্যাট হাতে সামান্য অবদান রেখেছিলেন সাকিব আল হাসানও। বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার তিনি। ব্যাটে-বলে একইরকম ভরসা করা যায়। যদিও বাংলাদেশ ব্যাটিংয়ে ক্যাপ্টেন নাজমুল হোসেন শান্তর পাশাপাশি চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছেন সাকিব আল হাসানই! তথ্য কী বলছে?

টেস্ট ক্রিকেটে নাজমুল হোসেন শান্ত এবং সাকিবের ব্যাটিং মোটেই ভরসা দিতে পারছে না বাংলাদেশ শিবিরকে। পাকিস্তানে সিরিজ জিতেই ইংল্যান্ড পাড়ি দিয়েছিলেন সাকিব আল হাসান। সেখানে সারের হয়ে কাউন্টি চ্যাম্পিয়নশিপে একটি ম্যাচ খেলেন। প্রথম ইনিংসে চার এবং দ্বিতীয় ইনিংসে ফাইফার। ম্যাচে ৯ উইকেট নিলেও ব্যাট হাতে ভরসা দিতে ব্যর্থ সাকিব আল হাসান। তেমনই ক্যাপ্টেন্সির দায়িত্ব পাওয়ার পর ব্যাটিংয়ে বড় প্রভাব পড়েছে নাজমুল হাসান শান্তরও।

ক্যাপ্টেন হিসেবে শান্তর ব্যাটিং গড় ২৩.২৭। ছয় ম্যাচে ১১ ইনিংসে করেছেন ২৫৬ রান। ক্যাপ্টেন হিসেবে পূর্ণ দায়িত্ব পাওয়ার পর পারফরম্যান্সে আরও অবনতি হয়েছে। ৪ ম্যাচে সাত ইনিংসে ব্যাট হাতে তাঁর অবদান মাত্র ৯০ রান। এর মধ্যে সর্বাধিক স্কোর ৩৮। অথচ তাঁর টেস্ট কেরিয়ারের পরিসংখ্যান বলছে, ২৯ টেস্টে ১৫৩৯ রান করেছেন শান্ত। এর মধ্যে সর্বাধিক স্কোর ১৬৩। ব্যাটিং গড় ২৮.৫০। পাঁচটি সেঞ্চুরি এবং ৩টি হাফসেঞ্চুরিও করেছেন। ক্যাপ্টেন্সি পাওয়ার পর থেকে ব্যাটিংয়ে যে প্রভাব পড়েছে, এর থেকেই পরিষ্কার।

এই খবরটিও পড়ুন

সাকিবের ক্ষেত্রে সাম্প্রতিক সময়ে ব্যাট হাতে বড় রান বলছে, সাত বছর আগে শেষ সেঞ্চুরি করেছিলেন সাকিব আল হাসান। বেশ কিছু গুরুত্বপূর্ণ ইনিংস অবশ্য খেলেছেন। টেস্টে শেষ বড় ইনিংস বলতে, গত বছর আয়ারল্যান্ডের বিরুদ্ধে ৮৭ রানের ইনিংস। এরপর থেকে ব্যাট হাতে কার্যত হতাশই করেছেন। ভারতের মাটিতে ভালো কিছু করতে হলে ক্যাপ্টেনের পাশাপাশি অভিজ্ঞ সাকিবের ব্যাটিংয়েও যে ভালো পারফরম্যান্স প্রয়োজন, এই চিন্তাতেই বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট।