Bangladesh Cricket: ‘আমি তো আছি’, হেড কোচ ছাড়াই সাকিবদের এশিয়া কাপে খেলতে পাঠাল বিসিবি!

হেড কোচের নাকি কোনও কাজ নেই। তাই এশিয়া কাপের জন্য বাংলাদেশ দলে নেই ঘোষিত কোনও হেড কোচ। টি-২০ ফরম্যাটে ব্যাটিং কোচ, ফিল্ডিং কোচ, পরামর্শদাতাকে দিয়েই কাজ চালিয়ে নিতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

Bangladesh Cricket: 'আমি তো আছি', হেড কোচ ছাড়াই সাকিবদের এশিয়া কাপে খেলতে পাঠাল বিসিবি!
বাংলাদেশ ক্রিকেটImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Aug 23, 2022 | 10:00 AM

ঢাকা: প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার শ্রীধরন শ্রীরামকে এশিয়া কাপ (Asia Cup 2022) থেকে টি-২০ বিশ্বকাপ পর্যন্ত পরামর্শদাতা নিয়োগ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। শ্রীরাম বাংলাদেশ ক্রিকেট দলে যোগ দিতেই কোচ রাসেল ডমিঙ্গোর দায়িত্ব কমিয়ে দিয়েছে বিসিবি (BCB)। এশিয়া কাপ খেলতে যাওয়ার আগে সাংবাদিক বৈঠক করে বিসিবি সভাপতি নাজমুল হাসান জানিয়েছেন, ডোমিঙ্গো ওয়ান ডে এবং টেস্ট ফরম্যাটে শুধুমাত্র মনোনিবেশ করবেন। টি-২০-র দিকে তাঁর নজর দেওয়ার প্রয়োজন নেই। তাহলে এশিয়া কাপে সাকিব আল হাসান-দের হেড কোচ কে হবেন? উপস্থিত সাংবাদিকদের অবাক করে দিয়ে বিসিবি সভাপতি জানিয়ে দেন, ঘোষিত প্রধান কোচ ছাড়াই সংযুক্ত আরব আমিরশাহিতে এশিয়া কাপ খেলবে বাংলাদেশ। তাঁর মতে, প্রধান কোচের কোনও কাজ নেই। তাই রেখেও লাভ নেই! তাঁর বক্তব্য অনুযায়ী এশিয়া কাপে ব্যাটিং কোচ, ফিল্ডিং কোচ দিয়েই কাজ চালিয়ে নেবে টাইগাররা (Bangladesh Cricket)। সাকিবদের আশ্বাস দিয়ে বিসিবি সভাপতি বলেন, ‘আর আমি তো রয়েছি’!

সাকিবদের বোর্ড সভাপতির কথায়, “আমাদের ব্যাটিং কোচ আছে (জেমস সিডন্স)। একজন স্পিন কোচ (রঙ্গনা হেরাথ) রয়েছেন। একজন ফাস্ট বোলিং কোচ (অ্যালান ডোনাল্ড) রয়েছেন। এছাড়া আছেন ফিল্ডিং কোচ (শেন ম্যাকডেরমট)। এর পাশাপাশি অধিনায়ক সাকিব আল হাসানও রয়েছেন। টি-২০ ফরম্যাটের জন্য বিশেষভাবে রয়েছেন টেকনিক্যাল পরামর্শদাতা শ্রীধরন শ্রীরাম। তিনিই গেম প্ল্যান দেবেন। টিম ডিরেক্টর জালাল ইউনুস এবং আমি রয়েছি। আর কাকে প্রয়োজন? ” প্রশ্ন তাঁর। আপাতত টি-২০ বিশ্বকাপ পর্যন্ত কুড়ি বিশের ফরম্যাটে বাংলাদেশের প্রধান কোচ বলে কিছু থাকবে না। সবধরনের পরিকল্পনা করবেন টেকনিক্যাল পরামর্শাদাতা। তাঁকে কোচিং স্টাফরা সাহায্য করবেন। কোচ ডমিঙ্গো স্প্লিট কোচিংয়ের পরিকল্পনাকে ‘দারুণ আইডিয়া’ বলে অভিহিত করেছেন।

এদিকে বিসিবি সভাপতির সিদ্ধান্তে ক্ষোভ পুঞ্জীভূত হয়েছে বাংলাদেশের সমর্থকদের মধ্যে। তাঁদের বক্তব্য, বাংলাদেশ ক্রিকেটে এ যাবৎ অনেক কিছুর সাক্ষী থেকেছে।  কিন্তু এমন অভিজ্ঞতা বোধহয় আগে কোনও দেশের হয়নি। ক্রিকেট বোর্ডের সভাপতি নাকি বলেন, “কোচ নেই তো কি হয়েছে, আমি তো রয়েছি।” যাই হোক, সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ শ্রীলঙ্কা ও আফগানিস্তানের সঙ্গে গ্রুপ বি-তে রয়েছে। সুপার ফোরে এর মধ্যে যে কোনও দুটি টিম পা রাখবে। টুর্নামেন্টে বাংলাদেশ অভিযান শুরু করছে আফগানিস্তানের বিরুদ্ধে।