BCCI: কঠিন সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে, কীসের ইঙ্গিত বোর্ডের?

টি-২০ বিশ্বকাপের সেমিফাইনাল থেকে ভারতীয় দলের বিদায়ের পর থেকে সমালোচনায় বিদ্ধ হয়েছেন রোহিত শর্মারা। ওপেনিং জুটির ব্যর্থতা, রোহিত শর্মার ফর্ম ও নেতৃত্ব, ভুলে ভরা দল নির্বাচন-সহ একাধিক কারণ নিয়ে সমর্থক থেকে প্রাক্তন ক্রিকেটারদের তোপের মুখে মেন ইন ব্লু।

BCCI: কঠিন সিদ্ধান্ত নেওয়ার সময় এসেছে, কীসের ইঙ্গিত বোর্ডের?
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2022 | 6:17 PM

মুম্বই: অস্ট্রেলিয়া থেকে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup 2022) ট্রফি নিয়ে ফেরার অন্যতম দাবিদার ধরা হচ্ছিল ভারতীয় দলকে। অথচ পাকিস্তানের বিরুদ্ধে  টুর্নামেন্টের প্রথম ম্যাচ ছাড়া তথাকথিত সবকটি বড় দলের বিরুদ্ধে হোঁচট খেতে হয়েছে ভারতকে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে হার, বাংলাদেশের বিরুদ্ধে বিতর্কিত ম্যাচ এবং সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ১০ উইকেটে হার। আত্মসমালোচনার সময় এসেছে ভারতীয় দলের। সুনীল গাভাসকরের মতো প্রাক্তনীরা মধ্য তিরিশের কয়েকজন ক্রিকেটারকে শীঘ্র অবসরের পরামর্শও দিয়ে ফেলেছেন। রোহিত শর্মা, দীনেশ কার্তিক, রবিচন্দ্রন অশ্বিনের মতো অভিজ্ঞ অথচ বিশ্বকাপে ব্যর্থদের নিয়ে কাটাছেঁড়া চলছে। সেমিফাইনালে লজ্জার হারের পর দলের কয়েকজন ক্রিকেটারকে নিয়ে কঠিন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। এমনই ইঙ্গিত মিলেছে ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফে। কী জানিয়েছে বোর্ড? জেনে নিন TV9 Bangla-র এই প্রতিবেদনে।

পরবর্তী টি-২০ বিশ্বকাপ রয়েছে দুই বছর পর। ২০২৪ সালের কুড়ি বিশের বিশ্বকাপের জন্য সময় থাকতেই ভাবনাচিন্তা করতে চায় বোর্ড। ৩৫ বছরের রোহিত শর্মাকে নেতৃত্ব থেকে সরানোর দাবি তুলেছেন সমর্থকরা। সরাসরি না বললেও প্রাক্তনীদের নিশানায় রোহিতের ফর্ম, নেতৃত্ব ও বয়স। সব মিলিয়ে হিটম্যানের টি-২০ ভাগ্য সরু সুতোর উপর ঝুলছে। একটি ক্রীড়া সংক্রান্ত ওয়েবসাইটের প্রতিবেদন অনুযায়ী, ভারত ছিটকে যাওয়ার পর বিসিসিআইয়ের এক আধিকারিক বলেন, “অবশ্যই কিছু কঠিন সিদ্ধান্ত নিতে হবে। তেতো গিলতে হবে। আমরা সবরকম প্রস্তুতি নিয়ে দলকে খুব তাড়াতাড়ি বিশ্বকাপ খেলতে পাঠিয়েছিলাম। দুটো গুরুত্বপূর্ণ সদস্যের চোট পরিকল্পনায় ব্যঘাত ঘটিয়েছে। তবে এটা খেলারই অঙ্গ। দেখুন, ইংল্যান্ডও কিন্তু জোফ্রা আর্চার এবং মার্ক উডকে ছাড়াই খেলেছে। ম্যাচে তাদেরকে হোঁচট খেতে দেখা যায়নি। ক্যাপ্টেন্সির প্রসঙ্গে বলব, এটা আলোচনার বিষয়। সামনেই নিউজিল্যান্ড সিরিজ। তারপরই সিদ্ধান্ত নেওয়া হবে।”

ভারতের জন্য সদস্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপে ব্যাট হাতে একেবারেই ছন্দে ছিলেন না হিটম্যান। ভারতীয় দলের ক্যাপ্টেনের মন্থর ব্যাটিং এই ফরম্যাটের পরিপন্থী। ২০২৪ সালের বিশ্বকাপের সময় রোহিতের বয়স দাঁড়াবে ৩৭। ফলে দুটো বছর ধরে টানা ওডিআই, টেস্ট ও টি-২০তে নেতৃত্ব দেওয়াটা রোহিতের পক্ষে সম্ভব নয়। বিশ্রামের প্রয়োজন রয়েছে। তাই কুড়ি বিশের ফরম্যাটে তরুণদের প্রাধান্য দিতে চাইছে বোর্ড। রোহিতের পরবর্তী অধিনায়ক হিসেবে নাম উঠে আসছে হার্দিক পান্ডিয়ার। আইপিএলের গুজরাট টাইটান্সকে নেতৃত্ব দিয়ে ট্রফি জেতানো বরোদার অলরাউন্ডারকে বেছে নিতে পারে ভারতীয় বোর্ড। সেক্ষেত্রে স্প্লিট ক্যাপ্টেন্সির দিকে ঝুঁকতে পারে বিসিসিআই।