Sourav Ganguly: আইসিসির নতুন চেয়ারম্যান হতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায়?

বিসিসিআই সভাপতি ও সচিবের কুলিং অফ পিরিয়ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের ওপর অনেক কিছুই নির্ভর করবে।

Sourav Ganguly: আইসিসির নতুন চেয়ারম্যান হতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায়?
Sourav Ganguly: আইসিসির নতুন চেয়ারম্যান হতে পারেন সৌরভ গঙ্গোপাধ্যায়?Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 6:42 PM

দুবই: আগামীকাল, ২৮ জুলাই সুপ্রিম কোর্টে শুনানি হবে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এবং জয় শাহ (Jay Shah) ভারতীয় বোর্ডের সভাপতি ও সচিব পদে থেকে যেতে পারবেন কিনা। এরই মধ্যে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল জানিয়ে দিয়েছে, চলতি বছরের নভেম্বরে আইসিসির (ICC) পরবর্তী চেয়ারম্যান নির্বাচন করা হবে। চলতি বছরে আইসিসির চেয়ারম্যান হিসেবে গ্রেগ বার্কলের মেয়াদ শেষ হতে চলেছে। বার্মিংহ্যামে আইসিসির মিটিংয়ের পর, ঠিক হয় একটি সাধারণ সংখ্যাগরিষ্ঠতার দ্বারা নতুন চেয়ারম্যান বেছে নেওয়া হবে। নতুন চেয়ারম্যানের মেয়াদ হবে দুই বছর, ২০২২ সালের ১ ডিসেম্বর থেকে ২০২৪ সালের ৩০ নভেম্বর অবধি। বিশেষজ্ঞমহল মনে করছে এই পদের অন্যতম দাবিদার সৌরভ গঙ্গোপাধ্যায়। কিন্তু বিসিসিআই সভাপতি ও সচিবের কুলিং অফ পিরিয়ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের ওপর অনেক কিছুই নির্ভর করবে।

আইসিসি বোর্ডের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, চেয়ারম্যান নির্বাচনের ক্ষেত্রে দুই-তৃতীয়াংশ সংখ্যা গরিষ্ঠতা আর প্রযোজ্য হচ্ছে না। নতুন নির্দেশিকা অনুযায়ী, ১৬ সদস্যের আইসিসির বোর্ডে চেয়ারম্যান নির্বাচিত হতে হলে এতদিন কমপক্ষে ১১টি ভোট দরকার হত। তবে এ বার থেকে সেই নিয়মের কিছু পরিবর্তন করছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। মোট ভোটের ৫১% ভোট পেলেই সেই প্রার্থী নির্বাচিত হবেন চেয়ারম্যান হিসেবে। এক্ষেত্রে প্রার্থীর মোট ৯টি ভোটের প্রয়োজন হবে। ফলে মনে করা হচ্ছে এক্ষেত্রে সৌরভ ৯টি ভোট পেলেই তিনি আইসিসির চেয়ারম্যানের পদে বসতে পারেন।

তবে বিসিসিআই সভাপতি ও সচিবের কুলিং অফ পিরিয়ড নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের উপর অনেক কিছু নির্ভর করছে। প্রধান বিচারপতি এনভি রমনার নেতৃত্বাধীন বেঞ্চ বৃহস্পতিবার এই বিষয়ে শুনানি করবে এবং বোর্ডের অভ্যন্তরীণরা মনে করছেন যে সুপ্রিম কোর্টের রায়ের উপর নির্ভর করে সৌরভের ভবিষ্যতের সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

আইসিসি ক্রিকেট কমিটিতে লক্ষ্মণ ও ভেত্তোরি

উল্লেখ্য, প্রাক্তন ভারতীয় আন্তর্জাতিক এবং বর্তমান জাতীয় ক্রিকেট একাডেমির প্রধান ভিভিএস লক্ষ্মণ ও নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক ড্যানিয়েল ভেত্তোরিকে বর্তমান ক্রিকেটারদের প্রতিনিধি হিসাবে আইসিসি পুরুষদের ক্রিকেট কমিটিতে নিযুক্ত করা হয়েছে।