IPL 2022: শীঘ্রই ফ্র্যাঞ্চাইজিদের ডেডলাইন দেবে বোর্ড

বোর্ড (BCCI) সূত্রের খবর, ১ ডিসেম্বরের মধ্যেই রিটেনড ক্রিকেটারের তালিকা দিতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। অর্থাত্‍ ৮ পুরনো ফ্র্যাঞ্চাইজিকে ৩০ নভেম্বরের মধ্যেই ঠিক করে ফেলতে হবে কোন ৪ ক্রিকেটারকে তারা ধরে রাখবে। তালিকা জমা দিতে হবে ১ ডিসেম্বর। সর্বোচ্চ ৩ জন ভারতীয় ক্রিকেটার আর ২ জন বিদেশি ক্রিকেটারকে রিটেন করা যাবে।

IPL 2022: শীঘ্রই ফ্র্যাঞ্চাইজিদের ডেডলাইন দেবে বোর্ড
আইপিএল ট্রফি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 31, 2021 | 4:50 PM

মুম্বই: জানুয়ারির প্রথম সপ্তাহেই হবে আইপিএলের (IPL) মেগা নিলাম (Auction)। ২০২২ থেকে দলের সংখ্যা বেড়ে হবে ১০। ২০০৮ সাল থেকে ৮ দলের আইপিএল হয়। মাঝে একবারই ১০ দলের আইপিএল অনুষ্ঠিত হয়। আবারও ১০ দলের আইপিএল দেখবে ক্রিকেটপ্রেমীরা। দলসংখ্যা বাড়ার সঙ্গে বাড়ছে আকর্ষণও। সর্বোচ্চ ৪ ক্রিকেটারকে ধরে রাখতে পারবে আগের ফ্র্যাঞ্চাইজি দলগুলো। নতুন ফ্র্যাঞ্চাইজি দল ৩ জন ক্রিকেটারকে নিলামের আগে নিতে পারবে।

বোর্ড (BCCI) সূত্রের খবর, ১ ডিসেম্বরের মধ্যেই রিটেনড ক্রিকেটারের তালিকা দিতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। অর্থাত্‍ ৮ পুরনো ফ্র্যাঞ্চাইজিকে ৩০ নভেম্বরের মধ্যেই ঠিক করে ফেলতে হবে কোন ৪ ক্রিকেটারকে তারা ধরে রাখবে। তালিকা জমা দিতে হবে ১ ডিসেম্বর। সর্বোচ্চ ৩ জন ভারতীয় ক্রিকেটার আর ২ জন বিদেশি ক্রিকেটারকে রিটেন করা যাবে। অন্যদিকে নতুন ২ ফ্র্যাঞ্চাইজি দলকে ৩০ ডিসেম্বরের মধ্যেই ৩ ক্রিকেটারকে দলে নিতে হবে। এদের মধ্যে ২ জন ভারতীয় আর ১ জন বিদেশি। ১ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত নতুন ৩ ক্রিকেটারকে দলে নিতে পারবে ২ ফ্র্যাঞ্চাইজি।

এ বারের আইপিএলের নিলামে নেই রাইট টু ম্যাচ কার্ড (Right to Match Card)। অর্থাত্‍ এর আগে আইপিএল অকশনে রাইট টু ম্যাচ কার্ড (RTM) ব্যবহার করে পুরনো ক্রিকেটারকে দলে নিতে পারত ফ্র্যাঞ্চাইজি দল। এ বারে আর সে সুযোগ নেই। মোট স্যালারি কাপ ৯০ কোটি টাকা। ৪ জন ক্রিকেটারকে রিটেনড করলে, ৪২ কোটি টাকা কাটা যাবে ফ্র্যাঞ্চাইজি দলের পকেট থেকে। ৩ জনকে রিটেনড করলে ৩৩ কোটি টাকা কাটা যাবে। আর বাকি টাকার ঝুলি নিয়েই নিলামের আসরে বসতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। আইপিএলে এ বার সংযোজন হয়েছে লখনউ আর আমদাবাদের। লখনউয়ের দল কিনেছে সঞ্জীব গোয়েঙ্কার আরপিএসজি গ্রুপ (RPSG Group)। অন্যদিকে আমদাবাদের দল কিনেছে সিভিসি ক্যাপিটালস (CVC Capitals)।

আরও পড়ুন: Neeraj Chopra: ক্রিকেটের জার্সিতে নীরজ, ধোনির দলে অলিম্পিক সোনাজয়ী