Dasun Shanaka: শানাকার ধামাকাদার ব্যাটিংয়ে অজিদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ আটকাল লঙ্কানরা

১৭ ওভারের শেষে লঙ্কানদের স্কোর ছিল ৬ উইকেটে ১১৮। তখনও জয়ের জন্য শ্রীলঙ্কাকে তুলতে হত ৫৯ রান। হাতে ছিল মাত্র ১৮ খানা বল। তবে দলের এই কঠিন সময়ে অধিনায়ক দাসুন শানাকা এক্কেবারে অধিনায়োকচিত ইনিংস খেলে ম্যাচ বের করে নিয়ে গিয়েছেন।

Dasun Shanaka: শানাকার ধামাকাদার ব্যাটিংয়ে অজিদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ আটকাল লঙ্কানরা
দাসুন শানাকার ধামাকাদার ব্যাটিংয়ে অজিদের বিরুদ্ধে হোয়াইটওয়াশ আটকাল লঙ্কানরা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 13, 2022 | 2:00 PM

অজিদের বিরুদ্ধে পরপর দুটো টি-২০ (T20) ম্যাচে আগেই হেরে গিয়েছিল শ্রীলঙ্কা (Sri Lanka)। শনিবার ডেভিড ওয়ার্নারদের বিরুদ্ধে নিয়মরক্ষার ম্যাচে নেমেছিল শ্রীলঙ্কা। হোয়াইটওয়াশ আটকানোই লক্ষ্য ছিল চরিথ আসালঙ্কাদের। টি-২০ সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিধ্বংসী ব্যাটিং করে, বিশ্ব রেকর্ড গড়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা (Dasun Shanaka)। তৃতীয় টি-২০ ম্যাচে টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ। নির্ধারিত ৫ ওভারে ১৭৬ রান তোলে অজিরা। ১৭৭ রানের টার্গেট তাড়া করতে নেমে একটা সময় মনে হচ্ছিল শ্রীলঙ্কা চুনকাম হয়ে মাঠ ছাড়বে। কিন্তু তখনও নাটক বাকি ছিল।

১৭ ওভারের শেষে লঙ্কানদের স্কোর ছিল ৬ উইকেটে ১১৮। তখনও জয়ের জন্য শ্রীলঙ্কাকে তুলতে হত ৫৯ রান। হাতে ছিল মাত্র ১৮ খানা বল। তবে দলের এই কঠিন সময়ে অধিনায়ক দাসুন শানাকা এক্কেবারে অধিনায়োকচিত ইনিংস খেলে ম্যাচ বের করে নিয়ে গিয়েছেন। ১৮ ওভারে বল করতে আসেন অজি স্পিডস্টার জস হ্যাজেলউড। ক্রিজে ছিলেন দাসুন শানাকা ও চামিকা করুণারত্নে। হ্যাজেলউডের ওভারের প্রথম বলে এক রান নেন চামিকা করুনারত্নে। এরপর শানাকা পর পর দুই বলে মারলেন দুই ছক্কা। এখানেই শেষ নয়, পরের দুই বলে মারলেন দুটো চার। ১৮তম ওভার থেকে ২২ রান আসে। এর পরের দুই ওভারে যা হল, তা সত্যিই ক্রিকেট ইতিহাসে বিশেষ জায়গা করে নেওয়ার মতো।

১৯তম ওভারে ঝাই রিচার্ডসনকে ১টি ছয় মারেন শানাকা ও একটি করে চার মারেন চামিকা ও শানাকা। ওই ওভারে আসে ১৮ রান। শেষ ওভারে কেন রিচার্ডসনকে দুটি চার ও ১টি ছয় মারেন শানাকা। ২৫ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করে ফেলেন লঙ্কান অধিনায়ক। শেষ অবধি ২৫ বলে ৫৪ নট আউট থেকে দলকে জিতিয়ে মাঠ ছাড়েন শানাকা। তবে সিরিজে ২-১ ব্যবধানে হেরেছে শ্রীলঙ্কা।

অজিদের বিরুদ্ধে টি-২০ সিরিজের শেষ ম্যাচে ডেথ ওভারে শানাকার ধামাকাদার ব্যাটিং রীতিমতো উপভোগ করেছেন লঙ্কান কিংবদন্তি লাসিথ মালিঙ্গাও। তিনি টুইটারে লেখেন, “একখানা সেরা আন্তর্জাতিক টি-২০ ম্যাচের সাক্ষী রইলাম। দারুণ ব্যাটিং করেছ অধিনায়ক দাসুন শানাকা। তোমার ইনিংসটা অসাধারণ। এভাবেই খেলতে থাকো এবং দলকে জেতাতে থাকো। এই গতিটা ওয়ান ডে সিরিজেও ধরে রেখো।”

শ্রীলঙ্কা অজিদের বিরুদ্ধে ২-১ ব্যবধানে টি-২০ সিরিজে হারলেও গ্যালারিতেও লঙ্কান সমর্থকদের উত্তেজনা ছিল দেখার মতো। রুদ্ধশ্বাস টি-২০ ম্যাচের সাক্ষী রইল লঙ্কান ক্রিকেটপ্রেমীরা।