Ravichandran Ashwin: স্মিথদের মতো ব্যাটারদের জন্য ৬ মাস ধরে নিজেকে তৈরি করেছি, বলছেন অশ্বিন

শুধু ঘরের মাঠে নয়। অশ্বিন বিদেশের মাটিতেও ভারতকে সাফল্য এনে দিয়েছেন। সদ্য এক সাক্ষাৎকারে অশ্বিন জানিয়েছেন, অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তাদের ঘরের মাঠে খেলার জন্য তিনি বিশেষ প্রস্তুতি নিয়েছিলেন।

Ravichandran Ashwin: স্মিথদের মতো ব্যাটারদের জন্য ৬ মাস ধরে নিজেকে তৈরি করেছি, বলছেন অশ্বিন
Ravichandran Ashwin: স্মিথদের মতো ব্যাটারদের জন্য ৬ মাস ধরে নিজেকে তৈরি করেছি, বলছেন অশ্বিন (ছবি-রবিচন্দ্রন অশ্বিন টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 4:01 PM

নয়াদিল্লি: ভারতের সর্বকালের অন্যতম সেরা স্পিনারের মধ্যে একজন রবিচন্দ্রন অশ্বিন (Ravichandran Ashwin)। নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে ঘরের মাঠে শেষে টেস্টে তিনি ছাপিয়ে গিয়েছেন হরভজন সিংকেও। টেস্ট (Test) ক্রিকেটে (Cricket) ভারতের তৃতীয় সর্বোচ্চ উইকেটশিকারী এখন অশ্বিন। কেরিয়ারের ৮০তম টেস্ট ম্যাচ খেলতে নেমে হরভজনকে টপকে যান অশ্বিন। তবে শুধু ঘরের মাঠে নয়। অশ্বিন বিদেশের মাটিতেও ভারতকে সাফল্য এনে দিয়েছেন। সদ্য এক সাক্ষাৎকারে অশ্বিন জানিয়েছেন, অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে তাদের ঘরের মাঠে খেলার জন্য তিনি বিশেষ প্রস্তুতি নিয়েছিলেন।

স্টিভ স্মিথ, মার্নাস লাবুসেনের মতো ব্যাটারদের বিরুদ্ধে কীভাবে নিজেকে প্রস্তুত করেছিলেন অশ্বিন? এ ব্যাপারে বলতে গিয়ে তিনি বলেন, “আমি ওকে (স্টিভ স্মিথ) নিয়ে দুই সপ্তাহ বা তিন সপ্তাহ নয়, ছয় মাস এক্কেবারে আচ্ছন্ন ছিলাম। শুধু ওর ফুটেজ, বিভিন্ন ম্যাচ দেখতাম। ওরা (ভারতের অস্ট্রেলিয়া সফরের আগে ২০২০-২১) যে সিরিজটি তখন খেলেছিল, সেটি ছিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে। আমি প্রত্যেকটা দিনের খেলা খুঁটিয়ে দেখতাম। আমি অ্যাপে গিয়ে দেখতাম লাবুসানে কত রানে কখন ব্যাট করছে, উইল সামারভিল কখন বল করতে আসছে? কোন বল তিনি কাউ কর্নারের ওপর দিয়ে মারছিলেন।”

তিনি আরও বলেন, “একজন স্পিনার হিসাবে, আপনাকে অস্ট্রেলিয়াতে খুব সতর্ক হতে হবে। আপনার দেওয়া প্রতিটি রান অবশ্যই আপনাকে বুঝে নিতে হবে। তাই যখনই মার্নাস লাবুসেন অফস্পিনারের বিরুদ্ধে কাউ কর্নারে কিংবা মিড অফের ওপর দিয়ে বলটি হিট করেন। লং-অনে ওকে এমনটা করতে খুব একটা দেখা যায় না। এই সব শটগুলো ভীষণ সূক্ষ্ম। পর্যাপ্ত ফুটেজ না দেখে থাকলে এই জিনিসগুলো বেশি ভুল হওয়ার সম্ভাবনা থাকে।”

স্টিভ স্মিথের ব্যাপারে অশ্বিন বেশি সতর্ক ছিলেন অস্ট্রেলিয়া সফরে। তাঁর ব্যাটিং নিয়ে বিশেষ পর্যবেক্ষণ করেছিলেন অশ্বিন। এ ব্যাপারে তিনি বলেন, “স্টিভ স্মিথের ব্যাট করার গতি বেশ নজরকাড়া। তাঁর ব্যাটিংয়ের ক্ষেত্রে বিশেষ করে তাঁর হাতের ব্যবহার থাকে। আমার পুরো ধারণা ছিল পুরো সিরিজ জুড়ে ওকে ঠিক সেভাবেই বিরক্ত করা। ওর হাত নাড়াচাড়া করার বিশেষ কয়েকটা ধরণ আছে। সেগুলোই বেছে নিতে হবে। এবং এমন ভাবে বল করতে হবে, যা ও নিজের প্যাটার্ন কাজে না লাগাতে পারে। এবং বিরক্ত হয়। ওকে পর্যবেক্ষণ করতে করতে আমি বুঝে গিয়েছিলাম, কীভাবে ওকে আটকানো যায়।”

অশ্বিন শুধু এই পরিকল্পনা স্মিথের ওপর কাজে লাগিয়েছিলেন, তেমনটা নয়। এই বছরের শুরুতে ইংল্যান্ড যখন ভারত সফরে গিয়েছিল, তখন অশ্বিন সেই একই কাজ করেছিলেন। অশ্বিন ইংল্যান্ডের অধিনায়ক জো রুটকেও এভাবেই পর্যবেক্ষণ করেছিলেন। যার ফলে ইংলিশ ব্যাটারদের পক্ষে তাঁর বিরুদ্ধে ব্যাট করাটা কিছুটা কঠিন হয়ে পড়েছিল।