ICC Meeting: আইসিসির বৈঠকের ফাঁকেই চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে সৌরভের সঙ্গে বৈঠক চান রামিজ

পাকিস্তান ক্রিকেট বোর্ডের আর্থিক অবস্থা একেবারে খারাপ। সেখান থেকে বেরিয়ে আসতে ভারতের মতো ধনী সংস্থাকে পাশে চাইছেন রামিজ রাজা। দুবাইয়ে তাই বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের সঙ্গে কথা বলবেন তিনি।

ICC Meeting: আইসিসির বৈঠকের ফাঁকেই চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে সৌরভের সঙ্গে বৈঠক চান রামিজ
ICC Meeting: আইসিসির বৈঠকের ফাঁকেই চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে সৌরভের সঙ্গে বৈঠক চান রামিজImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 07, 2022 | 4:41 PM

করাচি: চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে আলোচনা শুরু হয়েছে অনেক আগেই। বল গড়িয়ে দিয়েছিল পাকিস্তানই (India vs Pakistan)। অস্ট্রেলিয়াও এই রকম টুর্নামেন্ট খেলতে আগ্রহী। কিন্তু ঘটনা হল, ভারতীয় ক্রিকেট বোর্ডে এ নিয়ে একেবারে আগ্রহ প্রকাশ করেনি। উল্টে, বিসিসিআইয়ের (BCCI) তরফে বলা হয়েছিল, চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে নয়, ভারতীয় বোর্ড অনেক বেশি আগ্রহী অলিম্পিকে যাতে ক্রিকেট ঢুকতে পারে, তা নিয়ে। তাতে ক্রিকেটের সার্বিক প্রসার সম্ভব। তা সত্ত্বেও পাকিস্তান ক্রিকেট বোর্ড চার দেশিয় টুর্নামেন্ট আঁকড়ে ধরে রয়েছে। দুবাইয়ে আইসিসির (ICC) বৈঠক ৭-১০ এপ্রিল। সমস্ত সদস্য দেশই তাতে অংশ নেবে। ওই বৈঠক উপলক্ষ্যে দুবাই গিয়ে চার দেশিয় টুর্নামেন্ট আয়োজন করার জন্য ভারতকে পাশে চাইছে পিসিবি। চেয়ারম্যান রামিজ রাজা (Ramiz Raja) ও চিফ এক্সিকিউটিভ ফয়জল হাসনিন যাচ্ছেন ওই সভার জন্য।

চার দেশিয় এই টুর্নামেন্ট টি-টোয়েন্টি ফর্ম্যাটে আয়োজন করার প্রস্তাব দিয়েছে রামিজ। পাকিস্তান সফরের সময় অস্ট্রেলিয়ার সিইওর সঙ্গেও আলাদা করে কথা বলেছেন তিনি। ইংল্যান্ড ও ভারতের মতো দুই ক্রিকেট বোর্ড রাজি হলে কাজটা সহজ হবে। পিসিবির একটি সূত্র বলছে, ‘দুবাইয়ে আইসিসির বৈঠক খুব গুরুত্বপূর্ণ। রামিজ বিসিসিআইয়ের কর্তাদের সঙ্গে আলাদা করে কথা বলবেন। যাতে চার দেশিয় টুর্নামেন্ট আয়োজন করতে কোনও অসুবিধা হবে না। সেই সঙ্গে এশিয়া কাপ ও অন্যান্য বিষয় নিয়েও আলোচনা হবে।’

সম্প্রতি এক সাক্ষাৎকারে রামিজ বলেছেন, ভারত-পাকিস্তান দ্বৈরথ না হওয়া মানে ক্রিকেটের একটা রোমাঞ্চকর দিক বন্ধ করে দেওয়া। তা ঠিক হবে না। রামিজের কথায়, ‘চলতি বছরের শেষে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত-পাকিস্তান ম্যাচের টিকিট একদিনে বিক্রি হয়ে গিয়েছে। এই ম্যাচটা ঘিরে কারওরই রাজনৈতিক ভাবনা থাকে না। বিসিসিআইয়ের তরফে যদি কোনও ক্রিকেটার আসে, তা হলে তার সঙ্গে এই ব্যাপারটা নিয়ে কথা বলাই যেতে পারে। তার কারণ, আমরা ক্রিকেটাররা রাজনীতিকে গুরুত্ব দিই না। সৌরভ গঙ্গোপাধ্যায় সঙ্গে চার দেশিয় টুর্নামেন্ট নিয়ে কথা বলব। ক্রিকেটের ভবিষ্যৎ কিন্তু তিন বা চার দেশিয় টুর্নামেন্ট। টি-টোয়েন্টি লিগের বিপুল জনপ্রিয়তা কিন্তু দিপাক্ষিক সিরিজের গুরুত্ব অনেকটাই কমিয়ে দিয়েছে।’

পাকিস্তানের এই চার দেশিয় টুর্নামেন্ট করার পিছনে একটা ভাবনা অবশ্য কাজ করছে। পিসিবির আর্থিক অবস্থা একেবারে খারাপ। সেখান থেকে বেরিয়ে আসতে ভারতের মতো ধনী সংস্থাকে পাশে চাইছেন রামিজ।

আরও পড়ুন: IPL 2022: লখনউয়ের বিরুদ্ধে পূর্ণশক্তির দল নামাতে পারবেন দিল্লির নেতা পন্থ