Ind vs Aus, BGT 2023: এ শুধু সিরিজ নয়, ভারত-অস্ট্রেলিয়া ‘অ্যাসিড টেস্ট’

Border-Gavaskar Trophy, 1ST Test Preview: টানা দ্বিতীয় বার ফাইনালে ওঠার সুযোগ রয়েছে ভারতের সামনে। তার জন্য অস্ট্রেলিয়াকে হারাতে হবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পাশাপাশি, এই সিরিজ জিতলে আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করবে ভারত।

Ind vs Aus, BGT 2023: এ শুধু সিরিজ নয়, ভারত-অস্ট্রেলিয়া 'অ্যাসিড টেস্ট'
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 2:45 AM

নাগপুর: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। শুরু হচ্ছে বর্ডার-গাভাসকর ট্রফি। এ শুধু টেস্ট সিরিজ নয়, দু-দলের কাছেই অ্যাসিড টেস্ট। সিরিজ শুরুর অনেক আগেই অবশ্য সিরিজ শুরু হয়ে গিয়েছে। পিচ নিয়ে কাদা ছোড়াছুড়ি নতুন নয়। প্রতিটা দলই হোম অ্যাডভান্টেজ নেয়, ভারতও নেবে এমনটাই প্রত্যাশিত। এই সিরিজের উপর অনেক কিছু নির্ভর করছে। উদ্বোধনী টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিল ভারত। যদিও ট্রফি আসেনি। রানার্স হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে। টানা দ্বিতীয় বার ফাইনালে ওঠার সুযোগ রয়েছে ভারতের সামনে। তার জন্য অস্ট্রেলিয়াকে হারাতে হবে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার পাশাপাশি, এই সিরিজ জিতলে আইসিসি টেস্ট ক্রমতালিকায় শীর্ষস্থান দখল করবে ভারত। কী পরিস্থিতি এই ম্যাচের। ভারত-অস্ট্রেলিয়া বর্ডার-গাভাসকর ট্রফির প্রথম টেস্টের প্রিভিউ TV9Bangla-য়।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যোগ্য়তা অর্জন করতে হলে এই সিরিজে অন্তত তিনটি জয় চাই ভারতের। সে ক্ষেত্রে আর কোনও অঙ্কের প্রয়োজন নেই। ঘরের মাঠে শেষ এক দশকের যা পরিসংখ্যান তাতে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা আশাবাদী হতেই পারেন। গত দশ বছরে ঘরের মাঠে ৪৪টি ম্যাচের মধ্যে হার মাত্র দুটি টেস্টে। এই হার ২০১৭ সালে অস্ট্রেলিয়া এবং ২০২১ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে। দুটি ক্ষেত্রে ভিন্ন কারণও ছিল। ২০১৭ তে পুনে টেস্টে অস্ট্রেলিয়ার বাঁ হাতি স্পিনার স্টিভ ও’কিফ ম্যাচে মোট একডজন উইকেট নিয়েছিলেন। স্টিভ স্মিথের শতরান ছিল। তেমনই ২০২১ সালে চেন্নাইতে ব়্যাঙ্ক টার্নার করেনি ভারত। টস হারায় চাপ বাড়ে। তৎকালীন ইংল্য়ান্ড অধিনায়ক জো রুট ডাবল সেঞ্চুরি করেছিলেন। পরের ম্যাচ থেকেই ঘুরে দাঁড়িয়েছিল ভারত। এ বার স্পিন সহায়ক পিচ হবে এ বিষয়ে কোনও সন্দেহ নেই।

ভারতের একাদশ বাছাই নিয়ে অবশ্য় ধোঁয়াশা কিছুতেই কাটছে না। বেশ কিছু অঙ্ক কাজ করছে। আলোচনা পাঁচ জনকে নিয়ে। শুভমন গিল, সূর্যকুমার যাদব, লোকেশ রাহুল, ঈশান কিষাণ এবং শ্রীকার ভরত। তরুণ ওপেনার শুভমন টেস্টেও সাফল্য পেয়েছেন। অধিনায়ক রোহিত শর্মার সঙ্গে তাঁর ওপেন করার কথা। কিন্তু সেক্ষেত্রে সহ অধিনায়ক লোকেশ রাহুলের ভবিষ্য়ৎ কী! তাঁকে বাদ নিয়ে একাদশ গড়া হবে? ফর্মে না থাকা অজিঙ্ক রাহানের ক্ষেত্রে এমনটা হয়েছিল। আগের টেস্টে নেতৃত্ব দিয়ে পরের ম্যাচে বাদ (বলা হয়েছিল চোট রয়েছে, যদিও ড্রিংকস নিয়ে মাঠে ঢুকতে দেখা গিয়েছিল) পড়েছিলেন রাহানে। রাহুলের ক্ষেত্রে তেমনটা করা না হলে, তাঁকে মিডল অর্ডারে খেলানো হতে পারে। এখানেও সমস্য়া। ধারাবাহিক ভালো খেলা সূর্যকুমার যাদবের মতো ব্য়াটারের টেস্ট অভিষেক হবে না। ঋষভ পন্থ না থাকায় মিডল অর্ডারে সূর্যর মতো বিধ্বংসী ব্য়াটার থাকা বাড়তি সুবিধার। দ্রুতগতিতে রান তুলে বিপক্ষের মনোবল গুড়িয়ে দিতে পারেন।

সূর্য, রাহুল দু-জনকেই খেলাতে হলে, শুভমনকে রিজার্ভে থাকতে হবে। সেক্ষেত্রে রোহিত-রাহুল ওপেন করবেন। পাঁচে সূর্য। এর আগে বহু টেস্ট সিরিজের আগেই শোনা গিয়েছিল, শুভমনকে মিডল অর্ডারে ট্রাই করা হতে পারে। টিম ইন্ডিয়ার সেই ভাবনা বাস্তবায়িত করতে হলে, সূর্যকে বাদ দিয়েই একাদশ গড়তে হবে। তেমনই ঈশান কিষাণ এবং শ্রীকার ভারতের মধ্যে কোনও একজনকে বেছে নেওয়াও মাথাব্য়াথার। কিপিং টেকনিকের দিক থেকে ভরত ভালো বিকল্প, দীর্ঘ সময় ধরে টেস্ট স্কোয়াডে রয়েছে, কখনও সখনও পরিবর্ত হিসেবে কয়েক ওভারের জন্য টেস্টে নামার সুযোগ হয়েছে। ফলে ঋষভ পন্থ না থাকায় কিপার হিসেবে অগ্রাধিকার পাওয়ার কথা ভরতের। কিন্তু টিম ইন্ডিয়া মিডল অর্ডারে বাঁ-হাতি বিধ্বংসী ব্য়াটার চাইলে ঈশানকে খেলানো হতে পারে। সব অঙ্কের ফল বোঝা যাবে টসের সময়ই।