IND vs BAN: ভারত-বাংলাদেশ সিরিজে সবচেয়ে বেশি রান যাঁদের…

India vs Bangladesh Series: এ বারের সিরিজ যথেষ্ট লড়াইয়ের হতে পারে। তার কারণ, সদ্য পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। আত্মবিশ্বাসে ভরপুর। ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি রান কোন ব্যাটারের? রইল শীর্ষ পাঁচ রানসংগ্রহকারী।

IND vs BAN: ভারত-বাংলাদেশ সিরিজে সবচেয়ে বেশি রান যাঁদের...
Image Credit source: PTI FILE
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 12:17 AM

সামনে ভারত-বাংলাদেশ সিরিজ। ইতিমধ্যেই এই সিরিজ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে। ভারত ও বাংলাদেশ যে ফরম্যাটেই খেলা থাক, তা ঘিরে বাড়তি উন্মাদনা কাজ করে। টেস্টে অবশ্য একতরফা রেজাল্টই হয়েছে এসেছে। টেস্টে ভারতকে কখনও হারাতে পারেনি বাংলাদেশ। এ বারের সিরিজ যথেষ্ট লড়াইয়ের হতে পারে। তার কারণ, সদ্য পাকিস্তানের মাটিতে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। আত্মবিশ্বাসে ভরপুর। ভারত-বাংলাদেশ টেস্ট ম্যাচে সবচেয়ে বেশি রান কোন ব্যাটারের? রইল শীর্ষ পাঁচ রানসংগ্রহকারী।

ভারত-বাংলাদেশ টেস্টে সবচেয়ে বেশি রানের নিরিখে শীর্ষ পাঁচ ব্যাটার

  1. সচিন তেন্ডুলকর: তালিকায় সকলের উপরে রয়েছেন মাস্টারব্লাস্টার সচিন তেন্ডুলকর। বাংলাদেশের অভিষেক টেস্ট ছিল ভারতের বিরুদ্ধেই। সেই ম্যাচ থেকে খেলেছেন সচিন। ২০০০ থেকে ২০১০ অবধি বাংলাদেশের বিরুদ্ধে খেলা টেস্টে তাঁর মোট রান ৮২০। এর মধ্যে পাঁচটি সেঞ্চুরি করেছেন। ব্যাটিং গড় প্রায় ১৩৭!
  2. মুশফিকুর রহিম: তালিকায় দ্বিতীয় এবং বাংলাদেশের একমাত্র ব্যাটার হিসেবে রয়েছেন মুশফিকুর রহিম। ২০১০-২০২২ সাল অবধি ভারতের বিরুদ্ধে টেস্টে ৬০৪ রান করেছেন। এর মধ্যে দুটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি রয়েছে।
  3. এই খবরটিও পড়ুন

  4. রাহুল দ্রাবিড়: তৃতীয় স্থানে রয়েছেন রাহুল দ্রাবিড়। ভারতীয় ক্রিকেটের দ্য ওয়াল ২০০০-২০১০ অবধি ১০ ইনিংসে ৫৬০ রান করেছেন রাহুল দ্রাবিড়। এর মধ্যে তিনটি সেঞ্চুরি ও ১টি হাফসেঞ্চুরি রয়েছে।
  5. চেতেশ্বর পূজারা: ২০১৭-২০২২ অবধি বাংলাদেশের বিরুদ্ধে ৮ ইনিংসে ৪৬৮ রান করেছেন চেতেশ্বর পূজারা। এর মধ্যে একটি সেঞ্চুরি ও ৫টি হাফসেঞ্চুরি রয়েছে। ব্যাটিং গড় ৭৮।
  6. বিরাট কোহলি: তালিকায় পঞ্চম স্থানে কিং কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে ৯ ইনিংসে ৪৩৭ রান করেছেন বিরাট কোহলি। এর মধ্যে ২টি সেঞ্চুরি রয়েছে। সবচেয়ে স্মরণীয় ২০১৯ সালে ইডেন গার্ডেন্সে গোলাপি বলে দিন-রাতের টেস্টে সেঞ্চুরি বাংলাদেশের বিরুদ্ধেই।