Women’s Cricket WC: ভারতের মাটিতে মেয়েদের ওডিআই বিশ্বকাপ, সুখবর দিলেন সৌরভ-জয় শাহরা

২০২৩ আইসিসি পুরুষদের ওয়ান ডে বিশ্বকাপের আসর বসছে ভারতের মাটিতে। এবার মেয়েদের ওডিআই বিশ্বকাপের মেগা টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পেল ভারত। ২০২৫ সালের মেয়েদের ওডিআই বিশ্বকাপের আসর বসবে এ দেশে। সম্প্রতি বার্মিংহ্যামে আইসিসি-র বার্ষিক সাধারণ সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ২০২৪ থেকে ২০২৭ পর্যন্ত মেয়েদের আইসিসি ক্রিকেট টুর্নামেন্টের বেশ কয়েকটি অনুষ্ঠিত হবে ভারতীয় উপমহাদেশে। ভারত ছাড়াও আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্বে রয়েছে বাংলাদেশ, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কা। এরই মাঝে একটি নতুন টুর্নামেন্ট শুরু করার ভাবনাচিন্তা চলছে।

Women's Cricket WC: ভারতের মাটিতে মেয়েদের ওডিআই বিশ্বকাপ, সুখবর দিলেন সৌরভ-জয় শাহরা
মেয়েদের ক্রিকেট বিশ্বকাপের আয়োজক ভারতImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 2:52 PM

বার্মিংহ্যাম: ২০২৪ থেকে ২০২৭ সাল পর্যন্ত মেয়েদের ক্রিকেট টুর্নামেন্টের আয়োজক দেশগুলির ঘোষণা করল আইসিসি। এই সময়ের মধ্যে মোট চারটি আইসিসি টুর্নামেন্ট হবে। তার মধ্যে ২০১৫ সালের ওয়ান ডে বিশ্বকাপের আয়োজক হিসেবে রয়েছে ভারতের নাম। এর আগে ২০১৩ সালে শেষবার দেশের মাটিতে বসেছিল ওয়ান ডে বিশ্বকাপের আসর। সেবার ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ভারত থেকে বিশ্বকাপ নিয়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। এই নিয়ে চতুর্থবার ভারতের মাটিতে খেলা হচ্ছে মেয়েদের বিশ্বকাপ। সেবার ঘরের মাঠে শেষ চারের ঘরে পৌঁছেছিল ভারত। ২০২৫ সালের মেগা টুর্নামেন্টে মোট আটটি দল অংশ নেবে। ৩১টি ম্যাচ খেলা হবে। সম্প্রতি বার্মিংহ্যামে অনুষ্ঠিত আইসিসি-র বার্ষিক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশে মহিলা ক্রিকেট বিশ্বকাপ ফিরিয়ে আনতে উদ্যোগী হয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়, জয় শাহরা। এই প্রসঙ্গে বিসিসিআই প্রেসিডেন্ট তাঁর বিবৃতিতে জানিয়েছেন, “২০২৫ মেয়েদের ক্রিকেট বিশ্বকাপ আয়োজনের জন্য মুখিয়ে রয়েছি। মেয়েদের এই মেগা ইভেন্টে হোস্টিং রাইটস পাওয়ায় আমরা ভীষণ খুশি। ২০১৩ সালে শেষবার ভারতে মেয়েদের ৫০ ওভারের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। তারপর থেকে মেয়েদের ক্রিকেটের আমূল পরিবর্তন হয়েছে। মেয়েদের ক্রিকেটের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। সেই লক্ষ্যে এটি আরও একটি ধাপ। বিশ্বকাপ আয়োজনে আইসিসি-র সঙ্গে মিলে কাজ করবে বিসিসিআই।” সাফল্যের সঙ্গে মেয়েদের ক্রিকেট বিশ্বকাপ আয়োজন নিয়ে আত্মবিশ্বাসী সচিব জয় শাহ। এই বিশ্বকাপ ভারতে মেয়েদের ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি ও উন্নতিতে সাহায্য করবে বলে মনে করছেন তিনি।

এর পাশাপাশি ২০২৪ সালের মেয়েদের টি-২০ বিশ্বকাপের আয়োজন করবে বাংলাদেশ। অতীতে ২০১৪ সালের মহিলা ও পুরুষ টি-২০ বিশ্বকাপ বাংলাদেশে খেলা হয়েছিল। সেবছর সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ১০ টিমের মধ্যে ২৩টি ম্যাচ খেলা হবে। অস্ট্রেলিয়ার মহিলা ও পুরুষ দল উভয়ই টি-২০ বিশ্বকাপের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন। ২০২৬ সালের টি-২০ বিশ্বকাপ খেলা হবে ইংল্যান্ডে। তখন টিমের সংখ্যা ১০ থেকে ১২ হয়ে যাবে। মোট ৩৩টি ম্যাচ খেলা হবে। ২০০৯ সালে টি-২০ বিশ্বকাপের প্রথম সংস্করণ খেলা হয়েছিল ইংল্যান্ডে।

এছাড়া মেয়েদের চ্যাম্পিয়ন্স ট্রফিরও আয়োজন করা হবে। টি-২০ ফরম্যাটে মেয়েদের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা হবে। টুর্নামেন্টের আয়োজনে শ্রীলঙ্কা। তবে টুর্নামেন্টের জন্য কোয়ালিফাই করতে পারলে তবেই টুর্নামেন্টে খেলা যাবে। ২০২৬ সালের ফেব্রুয়ারি মাসে খেলা হবে এই টুর্নামেন্ট। ৬টি টিমের মধ্যে মোট ১৬টি ম্যাচ খেলা হবে।