IND vs AUS: বর্ডার-গাভাসকর ট্রফির জন্য দল ঘোষণা ভারতের, টেস্টে ডাক পেলেন সূর্য-ঈশান

IND vs NZ: রঞ্জি ট্রফিতে ত্রিশতরানকারী পৃথ্বী শ নিউজিল্যান্ডের বিরুদ্ধে টি২০ সিরিজের জন্য জাতীয় দলে ফিরেছেন।

IND vs AUS: বর্ডার-গাভাসকর ট্রফির জন্য দল ঘোষণা ভারতের, টেস্টে ডাক পেলেন সূর্য-ঈশান
IND vs AUS: বর্ডার-গাভাসকর ট্রফির জন্য দল ঘোষণা ভারতের, ফিরলেন জাডেজাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 13, 2023 | 11:28 PM

নয়াদিল্লি: বর্তমানে ভারতীয় দল ব্যস্ত শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজে। এরই মাঝে বর্ডার-গাভাসকর ট্রফির জন্য ভারতীয় স্কোয়াড ঘোষণা করল বিসিসিআই (BCCI)। অপেক্ষার আর মাত্র কয়েকটা দিন। বেশ কয়েকদিন আগে প্যাট কামিন্সের অস্ট্রেলিয়াও ভারত সফরের দল ঘোষণা করেছিল। এ বার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গুরুত্বপূর্ণ টেস্ট সিরিজের জন্য ভারতের দল ঘোষণাও হয়ে গেল। শেষ বারের মতো এ বারের বর্ডার-গাভাসকর ট্রফি ৪ ম্যাচের টেস্ট সিরিজের মাধ্যমে হবে। তবে, বিসিসিআইয়ের পক্ষ থেকে আপাতত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম ২ টেস্টের জন্য ভারতীয় দল ঘোষণা করেছে। একইসঙ্গে নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের জন্য ভারতীয় দলও ঘোষণা করেছে রজার বিনির বোর্ড। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

কামিন্সদের বিরুদ্ধে প্রথম ২টি টেস্ট ম্যাচের যে স্কোয়াড ঘোষণা করা হয়েছে, তাতে সুযোগ পেয়েছেন ঈশান কিষাণ ও সূর্যকুমার যাদব। দু’জনেরই এখনও জাতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে অভিষেক হয়নি। বাইশের শেষে বড়সড় গাড়ি দুর্ঘটনার কবলে পড়ার ফলে ঋষভ পন্থকে পাবে না ভারতীয় দল। তাই বর্ডার-গাভাসকর ট্রফির জন্য উইকেটকিপার হিসেবে বেছে নেওয়া হয়েছে কোনা শ্রীকর ভরতকে। বিকল্প উইকেটকিপার হিসেবে রাখা হয়েছে ঈশান কিষাণকে। অজিদের বিরুদ্ধে ভারতের প্রথম ২ টেস্টের জন্য টিম ইন্ডিয়ার যে  ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা হয়েছে তাতে জায়গা হয়েছে বর্তমানে টি২০ ক্রিকেটে আইসিসি ব়্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে থাকা ব্যাটার সূর্যকুমার যাদবেরও।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের প্রথম ২ টেস্টের জন্য টিম ইন্ডিয়ার যে  ১৭ সদস্যের স্কোয়াড ঘোষণা হয়েছে তাতে রয়েছেন – রোহিত শর্মা (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ অধিনায়ক), শুভমন গিল, চেতেশ্বর পূজারা, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, কোনা শ্রীকার ভরত (উইকেটকিপার), ঈশান কিষাণ (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল, কুলদীপ যাদব, রবীন্দ্র জাডেজা, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, উমেশ যাদব, জয়দেব উনাদকট ও সূর্যকুমার যাদব।

ভারতীয় তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাকে অজিদের বিরুদ্ধে টেস্ট সিরিজের জন্য দলে রাখা হয়েছে ঠিকই, কিন্তু বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, তাঁর স্কোয়াডে সংযুক্তি ফিটনেস সাপেক্ষে। এ তো গেল ভারত বনাম অস্ট্রেলিয়া টেস্ট সিরিজের স্কোয়াডের কথা। এ বার আসা যাক নিউজিল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজের জন্য যে দু’টি দল ঘোষণা করা হয়েছে তাতে।

দেশের মাটিতে এ বছরই রয়েছে ওডিআই বিশ্বকাপ। তেইশে ভারতের দ্বিতীয় ওডিআই সিরিজ কিউয়িদের বিরুদ্ধে। নিউজিল্যান্ডের বিরুদ্ধে টিম ইন্ডিয়ার আসন্ন ওডিআই সিরিজে সহ-অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। আর কিউয়িদের বিরুদ্ধে টি২০ সিরিজের যে দল ঘোষণা করা হয়েছে তাতে অধিনায়ক করা হয়েছে হার্দিক পান্ডিয়াকে। পাশাপাশি রঞ্জি ট্রফিতে ত্রিশতরানকারী পৃথ্বী শ-ও ফিরেছেন জাতীয় দলে। একইসঙ্গে বাংলার হয়ে দারুণ পারফর্ম করা মুকেশ কুমারও ডাক পেয়েছেন নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসন্ন টি২০ সিরিজে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের ওডিআই সিরিজের দল: রোহিত শর্মা (অধিনায়ক), শুভমন গিল, ঈশান কিষাণ, বিরাট কোহলি, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, কোনা শ্রীকার ভরত (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া (সহ-অধিনায়ক), ওয়াশিংটন সুন্দর, শাহবাজ আহমেদ, শার্দূল ঠাকুর, যুজবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব, মহম্মদ সামি, মহম্মদ সিরাজ, উমরান মালিক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের টি-টোয়েন্টি সিরিজের দল: হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ঈশান কিষাণ, উইকেটকিপার, রাহুল ত্রিপাঠী, জিতেশ শর্মা (উইকেটকিপার), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহাল, অর্শদীপ সিং, উমরান মালিক, শিবম মাভি, পৃথ্বী শ, মুকেশ কুমার।

বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়েছে ঘরের মাঠে নিউজিল্যান্ড সিরিজের জন্য পারিবারিক কারণে পাওয়া যাবে না অক্ষর প্যাটেল ও লোকেশ রাহুলকে।