IPL 2022: শুধু গতি নয় উমরানকে অভিজ্ঞতাও অর্জন করতে হবে, কে বলছেন এমন কথা?

IPL 2022: শুধু গতি নয় উমরানকে অভিজ্ঞতাও অর্জন করতে হবে, কে বলছেন এমন কথা?
IPL 2022: শুধু গতি নয় উমরানকে অভিজ্ঞতাও অর্জন করতে হবে, কে বলছেন এমন কথা?
Image Credit source: Twitter

শুধু গতি দিয়ে বিপক্ষকে বিপর্যস্ত করা যাবে না। তার জন্য দরকার অভিজ্ঞতাও। যত পরিণত হবেন উমরান মালিক, তত নিজেকে মেলে ধরতে পারবেন। কে বলছেন এমন কথা?

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 14, 2022 | 8:30 AM

মুম্বই: গতির ঝড় তুলে মন জয় করে নিয়েছেন জম্মুর ছেলে। বয়স ২২ হলে কী হবে, ১৫৭ কিমি গতিতে বল করছেন প্রতি ম্যাচে। তাঁর গতি সামলাতে হিমশিম খাচ্ছেন বিপক্ষের ব্যাটাররা। আইপিএল (IPL 2022) হোক আর ক্রিকেট দুনিয়া, বিশেষজ্ঞরা এক বাক্যে বলে দিচ্ছেন, দ্রুত উমরান মালিককে (Umran Malik) ভারতীয় টিমে নেওয়া উচিত। গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সময়ই ভারতীয় টিমের নেট বোলার হিসেবে জায়গা করে নিয়েছিলেন। মহম্মদ সামি (Mohammed Shami), জশপ্রীত বুমরাদের (Jasprit Bumrah) সঙ্গে একই নেটে বল করার সুফলও পেয়েছেন। সেই তিনিই এ বার জ্বলে উঠেছেন। একটা ম্যাচে ৫ উইকেটও নিয়েছেন। তবু তাঁকে নিয়ে কিছু প্রশ্ন উঠছে। চাপের মুখে পড়লে উমরান সে ভাবে মেলে ধরতে পারছেন না নিজেকে। অভিজ্ঞতা বাড়লে তবেই কঠিন পরীক্ষাগুলোয় সফল হবেন তরুণ পেসার।

সামি কিন্তু বলে দিচ্ছেন, ‘ওর যে দারুণ গতি আছে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু আমি দারুণ পেসের ভক্ত নই। ১৪০ কিমি গতিতে কেউ যদি দু’দিকে বল সুইং করাতে পারে, রিভার্স সুইং করাতে পারে, প্রতিপক্ষ ব্যাটারকে চাপে রাখার জন্য তা যথেষ্ট। উমরানের গতি আছে। কিন্তু ওকে পরিণত হতে হবে। কারণ গতি থাকলেও আমাদের মতো পেসারদের উন্নতি করতে হয়, একটা পর্যায়ে তুলে নিয়ে যেতে হয় নিজেদের।’

আইপিএল শুধু যে ব্যাটারদের জন্ম দিচ্ছে তাই নয়, পেস বোলারও তুলে আনছে। সামি বলছেন, ‘আইপিএল থেকে বেশ কিছু ফাস্ট বোলার উঠে আসছে। এটা একটা দারুণ পজিটিভ দিক। দেশের ভবিষ্য়ৎ এই সব বোলারদের হাতে থাকবে। যদি কোনও দেশের ক্ষেত্রে এমন প্রতিভাবান বোলার উঠে আসে, তা হলে কখনওই প্রশ্নের মুখে থাকতে হয় না। দেশের ক্রিকেটের জন্য এর থেকে ভালো আর কিছু হতে পারে না। এই সব তরুণ প্রতিভার দরকার প্রচুর ম্যাচ। যত খেলবে, তত অভিজ্ঞ হবে। সিনিয়র বোলারদের পাশে বোলিং করতে করতেই শিখবে ওরা।’

তরুণ পেসারদের তুলে আনার ক্ষেত্রে সব সময় এগিয়ে এসেছেন সামি। লকডাউনে তাঁর আমরোহার বাড়ির জমিতে অ্যাকাডেমিতে প্র্যাক্টিস করিয়েছেন মহসিন খানের মতো তরুণ বোলারকে। সেই তিনিই এখন লখনউয়ের হয়ে পারফর্ম করছেন। সামি বলছেন, ‘মহসিন আমার সঙ্গে প্র্যাক্টিস করেছে। ও তরুণ হলেও ভীষণ স্ট্রং। ওকে নিজের গেম প্ল্যানের দিকে নজর দিতে হবে। মানসিক ও শারীরিক ভাবে নিজেকে তৈরি করার জন্য রুটিন দরকার পড়ে। আর এটা যদি শুরু থেকেই করা যায়, তা হলে কিন্তু অনেক বছর সেটা কাজে লাগে। যখন আমরা খেলতাম, তখন সর্বোচ্চ পর্যায়ে খেলার জন্য কী করতে হয় জানতাম না। এখনকার ছেলেরা কিন্তু সেটা জানে। উমরান, মহসিনদের মতো ছেলেরা ভালো বোলিং করছে। আশা করি ওরা ভবিষ্যতেও ভালো পারফর্ম করবে।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA