IPL 2022: বেয়ারস্টো-লিভিংস্টোনের ব্যাটে ভর করে বড় জয় পঞ্জাবের, রইল প্লে অফের আশাও

IPL 2022: বেয়ারস্টো-লিভিংস্টোনের ব্যাটে ভর করে বড় জয় পঞ্জাবের, রইল প্লে অফের আশাও
IPL 2022: বেয়ারস্টো-লিভিংস্টোনের ব্যাটে ভর করে বড় জয় পঞ্জাবের, রইল প্লে অফের আশাও

লক্ষ্য যখন রানের পাহাড় (২১০), তখন আরসিবির টপ অর্ডারকে বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হত। কিন্তু সেটা পারলেন না কোহলি-দু'প্লেসিরা। ফলে ২ পয়েন্ট হাত ছাড়া হল ব্যাঙ্গালোরের।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

May 13, 2022 | 11:51 PM

পঞ্জাব কিংস ২০৯-৯ (২০ ওভার)

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৫৫-৯ (২০ ওভার)

মুম্বই: আইপিএলে (IPL 2022) আজ আরসিবির (RCB) বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচে দুই ইংলিশ ক্রিকেটারের ব্যাটে ভর করে বড় রান তোলে পঞ্জাব কিংস (Punjab Kings)। শুরুতে জনি বেয়ারস্টো ও শেষে লিয়াম লিভিংস্টোনের ব্যাটে ভর করে রানের পাহাড়ে পৌঁছে যায় প্রীতির পঞ্জাব। রাবাডা-ঋষিরাও বল হাতে নিজেদের কাজটা ঠিকমতো করে যান। আজ জিতলেই আরসিবি প্লে-অফ প্রায় নিশ্চিত করে ফেলত। আরসিবির হাতে থাকা দুটো ম্যাচে পয়েন্ট নষ্ট মানেই প্লে-অফের আশাও শেষ হয়ে যাওয়া। আর সেই গুরুত্বপূর্ণ ২ পয়েন্ট ব্র্যাবোর্নে নষ্ট করলেন বিরাটরা। অন্যদিকে প্লে অফের দৌড়ে এখনও টিকে রইলো মায়াঙ্ক আগরওয়ালরা।

টসে জিতে শুরুতে পঞ্জাবকে ব্যাট করতে পাঠান দু’প্লেসি। ব্র্যাবোর্নের পিচে শুরু থেকেই রান তুলতে থাকেন পঞ্জাবের দুই ওপেনার। শিখর ধাওয়ানের সঙ্গে আজ ওপেন করেননি মায়াঙ্ক আগরওয়াল। জনি বেয়ারস্টো ও ধাওয়ানের ওপেনিং জুটিতে ওঠে ৬০ রান। শুরু থেকেই চার-ছক্কার ফুলঝুরি ফোটাচ্ছিলেন বেয়ারস্টো। ছন্দে ছিলেন গব্বরও। হ্যাজেলউড-সিরাজদের সমীহ করছিলেন না বেয়ারস্টো। তবে এই জুটিকে আরও ভয়ঙ্কর হয়ে উঠতে দেননি গ্লেন ম্যাক্সওয়েল। পঞ্চম ওভারের শেষ বলে ধাওয়ানের (২১) উইকেট তুলে নেন ম্যাক্সি। গব্বর ফিরলেও মেজাজে ব্যাট চালিয়ে যাচ্ছিলেন বেয়ারস্টো। ২১ বলেই হাফসেঞ্চুরি পূর্ণ করে ফেলেন তিনি। এরপর পঞ্জাবের দলে থাকা শ্রীলঙ্কান তারকা ব্যাটার ভানুকা রাজাপক্ষকে ফেরান আরসিবিতে থাকা শ্রীলঙ্কান অল-রাউন্ডার ভানিন্দু হাসারঙ্গা। মাত্র ১ রানে মাঠ ছাড়তে হয়ে রাজাপক্ষকে। বেয়ারস্টোকে তারপর সঙ্গ দিতে আসেন লিয়াম লিভিংস্টোন। তবে বোলিংয়ে পরিবর্তন করে বেয়ারস্টোর উইকেট তুলে নেয় আরসিবি। শাহবাজ আহমেদ ফেরান মারকুটে বেয়ারস্টোকে। ২৯ বলে ৬৬ রান করার পথে বেয়ারস্টো করে যান ৪টি চার ও ৭টি ছয়।

চার নম্বরে নামেন পঞ্জাবের ক্যাপ্টেন মায়াঙ্ক। চতুর্থ উইকেটে ওঠে ৫১ রান। গুরুত্বপূর্ণ ম্যাচে রান পেলেন না পঞ্জাবের অধিনায়ক। ১৫তম ওভারের শেষ বলে হর্ষল ফেরান মায়াঙ্ককে (১৯)। এরপর পরপর দুই ওভারে জিতেশ শর্মা (৯) ও হরপ্রীত বরার (৭) এর উইকেট তুলে নেন ভানিন্দু হাসারঙ্গা ও হর্ষল প্যাটেল। তবে একপ্রান্ত থেকে লিয়াম লিভিংস্টোনের ব্যাটে বইছিল চার-ছয়ের বন্যা। শেষ ওভারে এসে হর্ষল প্যাটেলের শিকার হন মারকাটারি খেলা লিভিংস্টোন। ঋষিকেও ফিরিয়ে দেন হর্ষল। ৭ রান করেন তিনি। ৪২ বলে ৭০ রানের দুর্ধর্ষ ইনিংস খেলে যান লিভিংস্টোন। তাঁর ইনিংসে ছিল ৫টি চার ও ৪টি ছয়। শেষ বলে রান আউট হন রাহুল চাহার। ২০৯ রানে থামে পঞ্জাবের ইনিংস।

লক্ষ্য যখন রানের পাহাড় (২১০), তখন আরসিবির টপ অর্ডারকে বাড়তি দায়িত্ব নিয়ে খেলতে হত। রান তাড়া করতে নেমে শুরুটা মোটামোটি ভালোই করেন আরসিবির বর্তমান ও প্রাক্তন অধিনায়ক। তবে বিরাট কোহলি আজও রান পেলেন না। চতুর্থ ওভারেই কাগিসো রাবাডার শিকার হয়ে মাঠ ছাড়েন ভিকে। আজ বিরাটের ব্যাটে এসেছে মাত্র ২০ রান। দু’প্লেসিও চরম হতাশ করলেন। ১০ রানে তিনি উইকেট দিলেন ঋষি ধাওয়ানকে। এক ওভারে জোড়া উইকেট তুলে নেন ঋষি। দু’প্লেসির পর মহিপাল লোমরোরকে (৬) ড্রেসিংরুমের রাস্তা দেখান ঋষি। এরপর চতুর্থ উইকেটে রজত পতিদারের সঙ্গে দলকে অক্সিজেন জোগাতে থাকেন গ্লেন ম্যাক্সওয়েল। বেশ ছন্দে দেখা যাচ্ছিল ম্যাক্সি-রজতকে। ১১ ওভারের শেষ বলে রজতকে ফিরিয়ে আরসিবির ছন্দ ভাঙেন রাহুল চাহার। ২৬ রান করেন রজত।

ম্যাক্সিও দায়িত্ব নিয়ে দলকে এগিয়ে নিয়ে যেতে ব্যর্থ হন। হরপ্রীত বরার তুলে নেন ম্যাক্সির (৩৫) উইকেট। মনে করা হচ্ছিল কঠিন পরিস্থিতি থেকে আরসিবিকে উদ্ধার করতে পারে দীনেশ কার্তিক ও শাহবাজ আহমেদ জুটি। কিন্তু কোথায় কী। এই জুটিতে ওঠে মাত্র ১৬ রান। অর্শদীপ কেড়ে নেন আরসিবির আশার আলো। ১১ রানে দীনেশ কার্তিক ফেরেন প্যাভিলিয়নে। ব্যাঙ্গালোরের হয়ে কঠিন কাজটা করার পরিকল্পনা নিয়ে এগোচ্ছিলেন শাহবাজ ঠিকই, কিন্তু তিনিও বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। ৯ করে যান রজত। তবে রানের পাহাড়ে উঠতে পারল না আরসিবি। নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৫৫ রানে থেমে গেল ব্যাঙ্গালোর। ৫৪ রানে ম্যাচ জিতে ২ পয়েন্ট নিয়ে মাঠ ছাড়লেন মায়াঙ্ক আগরওয়ালরা। চলতি আইপিএলে দু’বার আরসিবিকে হারাল প্রীতির দল। প্রথম পর্বের সাক্ষাতে ব্যাঙ্গালোরকে ৫ উইকেটে হারিয়েছিল পঞ্জাব। আর আজ আবার মায়াঙ্করা ৫৪ রানে হারালেন বিরাটদের। তবে আরসিবি হেরে নিজেদের প্লে অফের রাস্তা কঠিন করল বটে, তবে প্লে অফের আশা বেঁচে রইল পঞ্জাবের।

সংক্ষিপ্ত স্কোর: পঞ্জাব কিংস ২০৯-৯ (লিয়াম লিভিংস্টোন ৭০, জনি বেয়ারস্টো ৬৬, শিখর ধাওয়ান ২১, হর্ষল প্যাটেল ৪-৩৪, গ্লেন ম্যাক্সওয়েল ১-১৭, শাহবাজ আহমেদ ১-৪০, ভানিন্দু হাসারঙ্গা ২-১৫)। রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর ১৫৫-৯ (গ্লেন ম্যাক্সওয়েল ৩৫, রজত পতিদার ২৬, বিরাট কোহলি ২০, কাগিসো রাবাডা ৩-২১, ঋষি ধাওয়ান ২-৩৬, রাহুল চাহার ২-৩৭, হরপ্রীত বরার ১-৩৩)।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA