T20 World Cup 2022: ভারত-পাকিস্তান ম্যাচে বড় ধাক্কা, প্রশ্ন উঠছে স্পাইডার-ক্যাম নিয়ে

India vs Pakistan: শান মাসুদের ঘটনার পর সোশ্যাল মিডিয়াতেও তা নিয়ে নানা বিদ্রুপ দেখা গিয়েছে। কেউ বা সারকাজমের মাধ্যমেও ক্ষোভ উগরে দিয়েছেন।

T20 World Cup 2022: ভারত-পাকিস্তান ম্যাচে বড় ধাক্কা, প্রশ্ন উঠছে স্পাইডার-ক্যাম নিয়ে
Image Credit source: twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 3:18 AM

নয়াদিল্লি : বিরাট কোহলির অনবদ্য ইনিংস, হার্দিক পান্ডিয়ার যোগ্য সঙ্গত। টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2022) সুপার টুয়েলভে মেলবোর্ন মহারণে জিতেছে ভারত। বিরাট কোহলি অনবদ্য একটা ইনিংস না খেললে ম্যাচের রং পাল্টে যেতেই পারত। মেলবোর্নে অপরাজিত অর্ধশতরানের ইনিংস খেলেন পাকিস্তানের (India vs Pakistan) ব্যাটার শান মাসুদ। তিনি ইনিংস অ্যাঙ্কর করেন। আর এক অর্ধশতরানকারী ইফতিকার আহমেদ দারুণ জুটি গড়েন। শুরুতেই দুই ওপেনারকে হারিয়ে চাপে ছিল পাকিস্তান। শান-ইফতিকার জুটির সৌজন্যেই ভারতকে ১৬০ রানের লক্ষ্য দেয়। এমনটা নাও হতে পারত। শান মাসুদের একটি ক্যাচ ফসকান রবিচন্দ্রন অশ্বিন। বিরাট কোহলি রান আউট মিস করেন। কিন্তু তাঁর ইনিংসের শুরুর দিকে আরও একবার জীবনদান পান। যার জন্য শান মাসুদ কৃতজ্ঞ থাকতে পারেন স্পাইডার ক্যামের (Spider Cam) প্রতি।

অশ্বিনের বোলিংয়ে বড় শটের চেষ্টা করেন শান। মিস হিট হয়। বল ওপরে ওঠে। ক্যাচ ধরার জন্য বিরাট কোহলিও প্রস্তুত। কিন্তু বলই এল না! স্পাইডার ক্যামের তারে লেগে বলের দিক পরিবর্তন হয়। ভারতীয় শিবিরে ক্ষোভ ধরা পড়ে। তেমনই বিরক্ত হন মাঠের আম্পায়াররাও। স্পাইডার ক্যামের তারে না লাগলে নিঃসন্দেহে কোহলির কাছে একটা সহজ ক্যাচ পৌঁছত। শান মাসুদ দ্রুত আউট হলে ম্যাচের প্রেক্ষাপটও অন্য হত। একটা রুদ্ধশ্বাস ম্যাচ শেষে ভারত জিতলেও একটা প্রশ্নও উঠল। বা বলা ভালো নতুন বিতর্কের জন্ম দিল। আন্তর্জাতিক ম্যাচে স্পাইডারক্যামের ব্যবহার কতটা যুক্তিযুক্ত।

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ২০১০ থেকে স্পাইডারক্যামের ব্যবহার শুরু হয়। তার আগে ইন্ডিয়ান ক্রিকেট লিগে হয়েছে। আইপিএলে এই ক্যামেরা ব্য়বহার নিয়ে নানা সময় বিতর্ক হয়েছে। আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার টুর্নামেন্টেও নিয়মিত হয়ে ওঠে স্পাইডার ক্যামের ব্যবহার। বিভিন্ন সময়, বিভিন্ন ম্যাচেই কারও পৌষ মাস, কারও সর্বনাশ হয়ে দাঁড়িয়েছে। এবং শান মাসুদের ঘটনার পর সোশ্যাল মিডিয়াতেও তা নিয়ে নানা বিদ্রুপ দেখা গিয়েছে। কেউ বা সারকাজমের মাধ্যমেও ক্ষোভ উগরে দিয়েছেন।