Sachin Tendulkar: সচিন তেন্ডুলকরের রেকর্ড ভাঙবেন! তুরুপের তাস পেয়েছেন ইংল্যান্ড কিংবদন্তি

Most Runs in Test Cricket: বিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। ফলে ওয়ান ডে ক্রিকেটে আর কত বছর খেলা চালিয়ে যাবেন, টিম ম্যানেজমেন্টও তাঁর উপর ভরসা দেখাবেন কিনা, প্রশ্ন থাকেই। টেস্ট ক্রিকেটেও সর্বাধিক রানের রেকর্ড সচিন তেন্ডুলকরের দখলেই।

Sachin Tendulkar: সচিন তেন্ডুলকরের রেকর্ড ভাঙবেন! তুরুপের তাস পেয়েছেন ইংল্যান্ড কিংবদন্তি
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jul 22, 2024 | 9:25 PM

বিশ্ব ক্রিকেটে সচিন তেন্ডুলকর এমন কিছু রেকর্ড গড়েছেন, যা ভাঙা আপাত দৃষ্টিতে অসম্ভব। ঠিক যে ভাবে মুথাইয়া মুরলিধরনের ৮০০ টেস্ট উইকেটের রেকর্ড। ওয়ান ডে ক্রিকেটে সচিন তেন্ডুলকর করেছেন ১৮৪২৬ রান। সক্রিয় ক্রিকেটারদের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছেন বর্তমান প্রজন্মের সেরা ব্যাটার বিরাট কোহলি। তবে তাঁর রান ১৩৮৪৮। পার্থক্যটা পরিষ্কার। এই গ্যাপ পূরণ আদৌ সম্ভব কিনা, এ নিয়ে বিতর্ক চলতেই পারে। বিরাট কোহলি আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিয়েছেন। ফলে ওয়ান ডে ক্রিকেটে আর কত বছর খেলা চালিয়ে যাবেন, টিম ম্যানেজমেন্টও তাঁর উপর ভরসা দেখাবেন কিনা, প্রশ্ন থাকেই। টেস্ট ক্রিকেটেও সর্বাধিক রানের রেকর্ড সচিন তেন্ডুলকরের দখলেই। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন মনে করছেন, জো রুট ছাপিয়ে যেতে পারেন সচিনকে।

টেস্ট ক্রিকেটেও রানের শিখরে সচিন তেন্ডুলকর। তাঁর মোট রান ১৫৯২১। দ্বিতীয় স্থানে রয়েছেন অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক রিকি পন্টিং। তাঁর সংগ্রহে ১৩৩৭৮। সক্রিয় ক্রিকেটারদের মধ্যে সচিন তেন্ডুলকরের পর রয়েছেন ইংল্যান্ডের প্রাক্তন ক্যাপ্টেন জো রুট। তাঁর রান ১১৯৪০। মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরের সঙ্গে রানের নিরিখে এখনও প্রায় ৪ হাজারের পার্থক্য। জো রুট এখনও খেলছেন। দুর্দান্ত ছন্দেও রয়েছেন। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলছে ইংল্যান্ড। প্রথম দু-ম্যাচে একটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করেছেন রুট।

ইংল্যান্ডের কিংবদন্তি মাইকেল ভন মনে করছেন, জো রুটই ছাপিয়ে যেতে পারেন সচিন তেন্ডুলকরের টেস্ট রানকে। রুটের দক্ষতা, তাগিদ এবং সাম্প্রতিক ছন্দ দেখেই তাঁর এই সম্ভাবনার কথা মনে হয়েছে। ভন বলছেন, ‘খুব তাড়াতাড়িই হয়তো টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সর্বাধিক রান সংগ্রহকারী হবে জো রুট। আমার তো মনে হয়, সচিন তেন্ডুলকরকেও ছাপিয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে ওর মধ্যে।’ কেরিয়ারে ইতিমধ্যেই ৩২টি টেস্ট সেঞ্চুরিও হয়ে গিয়েছে রুটের। তাঁর বয়স ৩৩। আরও অন্তত ৪টা বছর অনায়াসে খেলে দিতে পারেন। এই ছন্দ ধরে রাখতে পারলে হয়তো সচিনের কাছাকাছি পৌঁছনো সম্ভব।