IPL 2022: চেন্নাইকে হারিয়ে ইডেনের প্লে অফের টিকিট পাকা করল রাজস্থান

প্লে অফের ছবি পরিস্কার করতে এবং লিগ টেবলের দু'নম্বরে ওঠার জন্য সঞ্জুর দলকে তুলতে হল ১৫১ রান। ২ বল বাকি থাকেই টার্গেট পূর্ণ করে ফেলে রাজস্থান। চেন্নাইকে হারিয়ে এক ঢিলে দুই পাখি মেরে দিল রাজস্থান। এ বার ২৪ মে গুজরাতের মুখে প্লে অফে নামবে পিঙ্ক আর্মি।

IPL 2022: চেন্নাইকে হারিয়ে ইডেনের প্লে অফের টিকিট পাকা করল রাজস্থান
IPL 2022: চেন্নাইকে হারিয়ে ইডেনের প্লে অফের টিকিট পাকা করল রাজস্থানImage Credit source: IPL Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 20, 2022 | 11:39 PM

চেন্নাই সুপার কিংস ১৫০-৬ (২০ ওভারে)

রাজস্থান রয়্যালস ১৫১-৫ (১৯.৪ ওভারে)

৫ উইকেটে জয়ী রাজস্থান

মুম্বই: গত বারের চ্যাম্পিয়নদের এ বারের আইপিএল (IPL 2022) যাত্রা শেষ হল হার দিয়ে। টুর্নামেন্টের শুরুটাও হার দিয়েই করেছিল চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings)। সব মিলিয়ে চেন্নাইয়ের প্লে অফের আশা অনেক দিন আগেই শেষ হয়ে গিয়েছিল। মরসুমের শেষ ম্যাচে জয় পেলে অন্তত হাসি ফুটত মাহিভক্ত ও চেন্নাইয়ের সমর্থকদের মুখে। তবে চেন্নাই কাঁটা উপড়ে প্লে অফের অঙ্ক পরিষ্কার করে আজ মাঠ ছাড়ল রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)। ধোনিদের ৫ উইকেটে হারিয়ে লিগ টেবলের দুই নম্বরে পৌঁছে গেল পিঙ্ক আর্মি। ১৪ ম্যাচে ১৮ পয়েন্ট জোগাড় করে ২৪ তারিখে ইডেনের প্লে অফের টিকিট পেয়ে গেল সঞ্জুর দল।

টসে জিতে শুরুতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন সিএসকে অধিনায়ক। শুরুতেই ধাক্কা খায় চেন্নাই। প্রথম ওভারের শেষ বলে ট্রেন্ট বোল্ট তুলে নেন সিএসকের তরুণ ওপেনার ঋতুরাজ গায়কোয়াড়ের উইকেট। এরপর ডেভন কনওয়েকে সঙ্গ দিতে আসেন মইন আলি। প্রাথমিক ধাক্কা সামলে দ্বিতীয় উইকেটে ৮৩ রান তোলে সিএসকে। মাত্র ১৯ বলে হাফসেঞ্চুরি পূর্ণ করে ফেলেন মইন আলি। তবে কনওয়ে সেই অর্থে আজ দলের হয়ে কার্যকরী ইনিংস খেলে যেতে পারেননি। অষ্টম ওভারে রবিচন্দ্রন অশ্বিনের বলে এলবিডব্লিউ হয়ে মাঠ ছাড়েন কনওয়ে (১৬)। নায়ারণ জগদীশান আজ ফেরেন মাত্র ১ রানের মাথায়। অম্বাতি রায়ডুকে এই ম্যাচে খেলিয়েছিল সিএসকে। মাত্র ৩ রান করে মাঠ ছাড়েন রায়ডু। যুজবেন্দ্র চাহাল তুলে নেন রায়ডুর উইকেট।

চেন্নাইয়ের ৪ উইকেট পড়ে যাওয়ার পর মইনকে সঙ্গ দিতে আসেন মহেন্দ্র সিং ধোনি। পঞ্চম উইকেটে মইন-মাহি জুটি গুরুত্বপূর্ণ কিছু রান করে যান। মাহির ব্যাটে রানের বন্যা না বইলেও, দলকে কিছুটা সাহায্য করেন ক্যাপ্টেন কুল। ১৯তম ওভারে চাহালের শেষ বলে ধোনি (২৬) ফেরেন প্যাভিলিয়নে। শেষ ওভারে মইন আলির উইকেট তুলে নেন ওবেদ ম্যাকয়। মইনের ব্যাটে ভর করেই ১৫০ রান তোলে চেন্নাই। তবে সেঞ্চুরিটা হাতছাড়া করে যান ইংলিশ তারকা ক্রিকেটার। ৫৭ বলে ৯৩ রানের নজরকাড়া ইনিংসের পথে মইনের ব্যাট থেকে বেরিয়েছে ১৩টি চার ও ৩টি ছয়।

প্লে অফের ছবি পরিস্কার করতে এবং লিগ টেবলের দু’নম্বরে ওঠার জন্য সঞ্জুর দলকে তুলতে হল ১৫১ রান। আজ বাটলারের ব্যাটের দিকে নজর ছিল সকলের। কিন্তু গ্রুপ পর্বের শেষ ম্যাচেও জস বাটলারের ব্যাট জ্বলল না। এই নিয়ে পরপর তিন ম্যাচে দুই অঙ্কের রানে পৌঁছতে পারলেন না আপাতত এ বারের অরেঞ্জ ক্যাপ দখল করা বাটলার। রাজস্থানের শেষ ম্যাচে লখনউয়ের বিরুদ্ধেও বাটলার সাজঘরে ফিরেছিলেন ২ রানে। আর আজও তিনি করে গেলেন মাত্র ২ রান। দ্বিতীয় ওভারেই বাটলারকে ফেরান সিমরজিৎ। বাটলার ফিরে গেলে যশস্বীর সঙ্গে দলকে এগিয়ে নিয়ে যাওয়ার দায়িত্ব কাঁধে তুলে নেন রাজস্থান অধিনায়ক সঞ্জু স্যামসন। দ্বিতীয় উইকেটে ৫১ রান ওঠে। নবম ওভারে এসে রাজস্থানকে দ্বিতীয় ধাক্কা দেন মিচেল স্যান্টনার। ১৫ রান করে সাজঘরে ফেরেন সঞ্জু। দলের গুরুত্বপূর্ণ ম্যাচে সেই অর্থে রান পেলেন না সঞ্জু। ১২ ওভারের দ্বিতীয় বলে দেবদত্ত পাড়িক্কালকে (৩) ক্লিন বোল্ড করেন মইন আলি।

তবে ওপেনার যশস্বী ধীরে ধীরে এগিয়ে নিয়ে যান দলকে। ১৫ ওভারে প্রশান্ত সোলাঙ্কি ফিরিয়ে দেন ফর্মে থাকা যশস্বীকে। ৪৪ বলে ৫৯ রান করে যান যশস্বী। তাঁর ইনিংসে ছিল ৮টি চার ও ১টি ছয়। সন্তানের জন্মের জন্য রাজস্থানের শেষ ম্যাচে লখনউয়ের বিরুদ্ধে খেলতে পারেননি শিমরন হেটমায়ার। তিনি দেশে ফিরে গিয়েছিলেন। তবে প্রথম সন্তানের জন্মের পর দলে ফিরে আজ খেলার সুযোগ পেয়ে মাত্র ৬ রান করে গেলেন হেটমায়ার। এরপর রিয়ান পরাগ ও রবিচন্দ্রন অশ্বিন দলকে লক্ষ্যে পৌঁছানোর কাজটা করতে থাকেন। দুরন্ত ছন্দে ছিলেন অ্যাশ। ২৩ বলে ম্যারাথন ৪০ নট আউট করেন রবি অশ্বিন। তাঁর ইনিংসে ছিল ২টি চার ও ৩টি ছয়। তাঁকে সঙ্গ দেওয়া পরাগ ১০ রানে অপরাজিত থাকেন। শেষ ওভারে বল করতে আসেন মথীসা পাথিরানা। ২ বল বাকি থাকেই টার্গেট পূর্ণ করে ফেলে রাজস্থান। চেন্নাইকে হারিয়ে এক ঢিলে দুই পাখি মেরে দিল রাজস্থান। এ বার ২৪ মে গুজরাতের মুখে প্লে অফে নামবে পিঙ্ক আর্মি।

সংক্ষিপ্ত স্কোর: চেন্নাই ১৫০-৬ (মইন আলি ৯৩, মহেন্দ্র সিং ধোনি ২৬, ওবেড ম্যাকয় ২-২০, যুজবেন্দ্র চাহাল ২-২৬)। রাজস্থান ১৫১-৫ (যশস্বী জসওয়াল ৫৯, রবিচন্দ্রন অশ্বিন ৪০*, প্রশান্ত সোলাঙ্কি ২-২০, মইন আলি ১-২১)।