IPL 2022: আইপিএলের নতুন নিয়মের তীব্র সমালোচনা করলেন কোন বিদেশি ক্রিকেটার?

ক্রিকেটকে আরও আধুনিক এবং যুগোপযোগী করে তোলার জন্য যারা সদ্য বেশ কিছু নতুন নিয়ম বলবৎ করার কথা জানিয়েছে। তার মধ্যে মানকড আউটকে বৈধতা দেওয়া থেকে শুরু করে অনেক কিছুই রয়েছে। সেই নতুন নিয়মের মধ্যেই রয়েছে এই বিতর্কিত নিয়মও।

IPL 2022: আইপিএলের নতুন নিয়মের তীব্র সমালোচনা করলেন কোন বিদেশি ক্রিকেটার?
এই ট্রফির জন্যই লড়াইয়ে নামতে তৈরি ১০টি দল। Pics Courtesy: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 2:56 PM

কলকাতা: আইপিএল ১৫ (IPL 15) থেকে একঝাঁক নতুন নিয়ম আনছে বিসিসিআই (BCCI)। আর তা নিয়ে বিতর্কও শুরু হয়ে গেল। অবশ্য আইপিএলের এই নিয়ম বদলে প্রভাব রয়েছে এমসিসির (MCC)। ক্রিকেটকে আরও আধুনিক এবং যুগোপযোগী করে তোলার জন্য যারা সদ্য বেশ কিছু নতুন নিয়ম বলবৎ করার কথা জানিয়েছে। তার মধ্যে মানকড আউটকে বৈধতা দেওয়া থেকে শুরু করে অনেক কিছুই রয়েছে। সেই নতুন নিয়মের মধ্যেই রয়েছে এই বিতর্কিত নিয়মও। যা নিয়ে আপত্তি তুলতে শুরু করেছেন অনেকেই। প্রশ্ন উঠছে, নতুন একঝাঁক নিয়ম আনলে কি বিভ্রান্তি তৈরি হবে না? এমসিসির নিয়মকে মান্যতা দেওয়ার জন্যই অবশ্য় বিসিসিআই একঝাঁক নতুন নিয়ম আনছে।

কোন নিয়ম নিয়ে বিতর্ক? এমসিসির নতুন নিয়ম অনুযায়ী, ক্যাচ আউটের সময় এত দিন দুই ব্যাটসম্যান যদি পরস্পর প্রান্ত বদল করে ফেলতেন, তা হলে প্রান্ত বদলের সময় ক্যাচ আউট হওয়া ব্যাটসম্যানের পরিবর্তে যিনি মাঠে নামতেন, তিনি গিয়ে দাঁড়াতেন ননস্ট্রাইকিং এন্ডে। এখন থেকে নতুন নিয়মে প্রান্ত বদলের পর নতুন ব্যাটসম্যান ক্রিজে গিয়ে স্ট্রাইক নেবেন। ওভারের শেষ বলে ব্যাটসম্যান ক্যাচ আউট হলে নতুন ব্যাটসম্যান ননস্ট্রাইকিং এন্ডে থেকে নিজের ইনিংস শুরু করবেন। এই নিয়মকেই মান্যতা দিয়েছে বিসিসিআই। এ বারের আইপিএল থেকে এই নিয়ম কার্যকর হবে। আর তা নিয়েই আপত্তি তুলেছেন জিমি নিস্যাম (Jimmy Neesham)। রাজস্থান রয়্যালের ক্রিকেটার টুইটারে লিখেছেন, ‘আমি সত্যিই বুঝতে পারছি না, আগের নিয়মে কী সমস্যা ছিল? নতুন ব্যাটার, যে ক্রিজে এল, সে তো ম্যাচ পরিস্থিতির সঙ্গে মানিয়েই নিতে পারবে না। এই নিয়ম পছন্দ হল না।’

শুধু তাই নয়, এ বারের আইপিএল থেকে রিভিউ সংখ্যা বাড়ছে। ২০১৮ সালের আইপিএল থেকে ডিআরএস চালু হয়। তখন থেকে একটা করে অকার্যকর রিভিউ পাওয়া যেত। অর্থাৎ রিভিউ নেওয়া হলে, তা যদি কার্যকর না হয়, তা হলে আর ডিআরএস ব্যবহার করা যেত না। এ বার থেকে দুটো করে ডিআরএস পাওয়া যাবে। থাকছে আর এক নতুন নিয়ম। যদি ফাইনালের সুপার ওভারেও নিষ্পত্তি না ম্যাচের, তা হলে টিম ব়্যাঙ্কিং দেখা হবে।

আরও পড়ুন:  IPL 2022: পৃথ্বীর জন্য কি বড় মাসুল গুনতে হবে পন্থের দিল্লিকে?