Suryakumar Yadav: সাফল্যে বড় ভূমিকা ফিটনেসের, জেনে নিন সূর্যকুমার যাদবের রোজকার ডায়েট

T20 World Cup: শুধু তাই নয় এই মুহূর্তে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ব্যাটারদের মধ্যে শীর্ষে সূর্যকুমার।

Suryakumar Yadav: সাফল্যে বড় ভূমিকা ফিটনেসের, জেনে নিন সূর্যকুমার যাদবের রোজকার ডায়েট
গ্রাফিক্স: টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 1:34 PM

মুম্বই: ভারতের ক্রিকেটপ্রেমীরা এখন ‘স্কাই’ জ্বরে আক্রান্ত। স্কাই মানে আকাশ নয়, সূর্যকুমার যাদবের (SuryaKumar Yadav) ডাকনাম। অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি বিশ্বকাপে (T20 World Cup) এখন চর্চার কেন্দ্রবিন্দুতে ভারতের এই মিডল অর্ডার ব্যাটার। ভারতের সেমি ফাইনালে পৌঁছনোর পিছনে সূর্যের বিরাট অবদান রয়েছে। শুধু তাই নয় এই মুহূর্তে আইসিসি র‌্যাঙ্কিংয়ে বিশ্বের সেরা টি-টোয়েন্টি ব্যাটারদের মধ্যে শীর্ষে সূর্যকুমার। সূর্যকুমারকে অনেকে ‘মিস্টার ৩৬০ ডিগ্রি’ বলে ডাকেন। জিম্বাবোয়ে ম্যাচে তার যথার্থতা পূরণ করেছেন তিনি। সূর্যের এ হেন সাফল্যের আসল কারণ কী? তুলে ধরল TV9 Bangla

সূর্যকুমার যাদবের ফিটনেসের পিছনে রয়েছে কোন রহস্য? কী ভাবে ব্যাট হাতে অফ বা লেগ সাইডের তোয়াক্কা না করে একের পর এক বাউন্ডারি হাঁকাতে পারেন সূর্য? জানা গিয়েছে কোনও চিট মিল ছাড়া, খাদ্য তালিকা থেকে কার্বোহাইড্রেট বাদ এবং ডায়েটে অতিরিক্ত ক্যাফিনই সূর্যকুমারের ফিটনেস রহস্য। স্বনামধন্য ডায়েটেশিয়ান শ্বেতা ভাটিয়া, যিনি সূর্যকুমারের সঙ্গে কাজ করেছেন, তিনি জানিয়েছেন, কী ভাবে সূর্য নিজের ফিটনেসের ওপর অতিরিক্ত নজর দেন।

সোমবার সংবাদসংস্থা পিটিআইকে ভাটিয়া বলেন, “আমরা বিগত কয়েক বছর ধরে ওনার সঙ্গে কাজ করছিলাম। সূর্যকুমার সম্পূর্ণ ফিটনেসের ওপর অতিরিক্ত নজর দেন। আমার শুধু তাঁকে স্পোর্টস নিউট্রিশন বুঝতে সাহায্য করেছি।” ভাটিয়া জানিয়েছেন, পাঁচটি পয়েন্টের ওপর ভিত্তি করে সূর্যের ডায়েট তৈরি হয়েছে। প্রথমত অনুশীলন ও ম্যাচের সময় পারফর্ম্যান্স বুস্টিং। দ্বিতীয় এবং সব থেকে গুরুত্বপূর্ণ পয়েন্ট হল, দেহ থেকে যাবতীয় ফ্যাট দূরে সরিয়ে রাখা। তৃতীয় সূর্যকে এমন ডায়েট দেওয়া হয়েছে যা তাঁকে বাড়তি এনার্জি দেবে। চতুর্থ পয়েন্টও অত্যন্ত গুরুত্বপূর্ণ, কোনও ভাবে বাড়তি খিদে যেন তাঁর ফিটনেসে প্রভাব ফেলতে না পারে। পাঁচ নম্বর কোনও স্পোর্টসম্যান চোট থেকে যেন দ্রুত ফিরে আসতে পারেন, সেই বিষয়ে পর্যাপ্ত ডায়েট প্ল্যান।

শ্বেতা জানিয়েছেন, লো কার্বস ডায়েট থেকেই পারফরম্যান্সে উন্নতি করা যায়। তিনি বলেন, “আমরা সূর্যর ডায়েট থেকে অতিরিক্ত কার্বোহাইড্রেট ছেঁটে ফেলেছি। তাঁকে ডিম, মাংস ও মাছের মতো প্রাণীজ প্রোটিন দেওয়া হয়। পাশাপাশি তাঁর খাদ্যতালিকাতে দুগ্ধজাত খাদ্য এবং ফাইবার সম্বৃদ্ধ খাবারও থাকে। ম্যাচ ও অনুশীলনের সময় ডিহাইড্রেশন রোধে তাঁকে ইলেক্ট্রোলাইট এবং অতিরিক্ত ফ্লুইড দেওয়া হয়ে থাকে। সূর্য রোজকার ডায়েটে স্পোর্টস সাপ্লিমেন্টও রয়েছে, যার মধ্য প্রোটিন, ভিটামিন, মিনারেলস ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে। চাঙ্গা থাকার জন্য সূর্য প্রতিদিন বেশ কয়েক বার কফিও খান।”