Sourav Ganguly om Rahul Dravid: এক সময় দ্রাবিড়ের আশা ছেড়ে দিয়েছিলেন সৌরভও

'দ্য ওয়াল'এর ডিফেন্স ভাঙ্গা যে কতটা কঠিন ছিল, সারা বিশ্ব ক্রিকেট জানে। খেলা ছেড়েছেন বহুদিন আগে, কিন্তু মনোভাব বদলাইনি রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid)। আর তাই একসময় রাহুল দ্রাবিড়কে ভারতীয় টিমের কোচ করার আশা ছেড়ে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly)।

Sourav Ganguly om Rahul Dravid: এক সময় দ্রাবিড়ের আশা ছেড়ে দিয়েছিলেন সৌরভও
সৌরভ গঙ্গোপাধ্যায় এবং রাহুল দ্রাবিড় (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 06, 2021 | 2:57 PM

কলকাতা: ‘দ্য ওয়াল’এর ডিফেন্স ভাঙ্গা যে কতটা কঠিন ছিল, সারা বিশ্ব ক্রিকেট জানে। খেলা ছেড়েছেন বহুদিন আগে, কিন্তু মনোভাব বদলাইনি রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid)। আর তাই একসময় রাহুল দ্রাবিড়কে ভারতীয় টিমের কোচ করার আশা ছেড়ে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও (Sourav Ganguly)। বহু অনুরোধ-উপরোধে টলানো যাচ্ছিল না রাহুলকে। আর সেই ঘটনা স্বীকার করে নিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ।

ভারতীয় টিমের কোচ হিসেবে সদ্য নিউজিল্যান্ডকে হারিয়ে টেস্ট সিরিজ জিতেছেন দ্রাবিড়। তার ঠিক আগের দিন অর্থাৎ রবিবার সৌরভ সেই পুরনো ঘটনা নিয়ে মুখ খুলেছেন। ‘রাহুলকে কোচ করার কথা অনেকদিন ধরে আমাদের মাথায় ঘুরছিল। কিন্তু ওকে কিছুতেই রাজি করিয়ে উঠতে পারছিলাম না। কারণ সেই সময়ে অধিকাংশ সিরিজ ছিল দেশের বাইরে। ৮-৯ মাস দেশের বাইরে থাকতে হত। আর ওর দুটো বাচ্চাও আছে। সেই কারণে কোচ হওয়ার প্রস্তাব তুললেই ও এড়িয়ে যেত। যে কারণে একটা সময় আমরাও আশা ছেড়ে দিয়েছিলাম। আর সেই সময় দ্রাবিড় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব নিয়েছিল। তবে ওকে সিনিয়র টিমের কোচ হওয়ার জন্য কিন্তু মাঝেসাজেই আমরা বলতাম।’

শেষ পর্যন্ত ভারতের টিমের কোচ হতে রাজি হয়েছিলেন কেন দ্রাবিড়? শুধু সৌরভ নন, প্লেয়াররা অনেকে চাইছিলেন, তিনি যাতে জাতীয় টিমের কোচ হন। কিন্তু ঠিক কী কারণে দ্রাবিড় ভারতীয় টিমের কোচ হতে রাজি হয়েছিলেন, তা অবশ্য সৌরভ নিজেও জানেন না। ‘আমি নিজে ওকে বেশ কয়েকবার ফোন করে বলেছি, তুমি অন্তত দুটো বছরের জন্য দায়িত্ব নাও। যদি মনে হয় খুব কঠিন মনে হচ্ছে, তখন না হয় অন্য কিছু ভাবা যাবে। তবে এটা ঘটনা যে শুধু আমি নই, ভারতীয় টিমের অনেক প্লেয়ারও চাইছিল দ্রাবিড় কোচ হোক। শেষ পর্যন্ত রাজি হয়েছিল। তবে ঠিক কী কারণে ও সিদ্ধান্ত বদলেছিল, তা অবশ্য আমি জানি না।’

রবি শাস্ত্রী (Ravi Shastri) ভারতীয় কোচের দায়িত্ব ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার পরেই যোগ্যতম ব্যক্তি হিসেবে রাহুল দ্রাবিড়ের নামই উঠে এসেছিল। তবে তিনি দায়িত্ব নিতে রাজি হবেন কিনা, তা নিয়ে কিছুটা হলেও সন্দেহ ছিল। তাই বিদেশি কোচেরা ও বিরাট রোহিতের দায়িত্ব নিতে আগ্রহ প্রকাশ করেছিলেন। কিন্তু শেষ মুহূর্তে দ্রাবিড় রাজি হয়ে যাওয়ায় অন্য বিকল্পের কথা ভাবতে হয়নি বিসিসিআইকে (BCCI)। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ দিয়ে কোচ রাহুলের অভিষেক হয়েছে। কিউয়িদের হোয়াইটওয়াশ করে সিরিজ জিতেছেন রোহিতরা। দুই ম্যাচের টেস্ট সিরিজেও ১-০ জয় ভারতের। তবে কোচ রাহুলের আসল পরীক্ষা দক্ষিণ আফ্রিকা সফর। সৌরভ এবং বোর্ডের বিশ্বাস, রাহুল এই পরীক্ষায় সম্মানে উত্তীর্ণ হবেন।